আরবদের সিন্ধু অভিযানের কারণগুলো আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আরবদের সিন্ধু অভিযানের কারণগুলো আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আরবদের সিন্ধু অভিযানের কারণগুলো আলোচনা কর । আমাদের গুগল নিউজ ফলো করুন।

আরবদের সিন্ধু অভিযানের কারণগুলো আলোচনা কর
আরবদের সিন্ধু অভিযানের কারণগুলো আলোচনা কর

আরবদের সিন্ধু অভিযানের কারণগুলো আলোচনা কর

  • অথবা, কি কি কারণে আরবরা সিন্ধু অভিযান করে? 
  • অথবা, কি কি কারণে সিন্ধু বিজয় সংঘটিত হয়? 

উত্তর : ভূমিকা : সিন্ধু বিজয়ের মধ্য দিয়েই ভারতবর্ষে আরবদের আগমন সূচিত হয়। খলিফা আল-ওয়ালিদের রাজত্বকালে আরবগণ কর্তৃক সিন্ধু বিজয়ের কাহিনি একটি চমকপ্রদ ঘটনা। 

মূলত এ বিজয়ের দ্বার সর্বপ্রথম উন্মোচিত হয়েছিল হযরত মুহাম্মদ (সা.)-এর জীবদ্দশায়, যদিও তা ৭১২ সালে বাস্তবে রূপায়িত হয়েছিল।

→ সিন্ধু বিজয়ের কারণসমূহ : এক নয় একাধিক কারণে ভারতে সিন্ধু বিজয় সংঘটিত হয়েছিল। নিম্নে সিন্ধু বিজয়ের কারণগুলো সংক্ষেপে আলোচনা করা হলো :

১. বাণিজ্যিক সম্প্রসারণ : ভারতীয় উপমহাদেশের অফুরন্ত ধন-সম্পদ ও ঐশ্বর্য-বৈভবের সাথে পূর্বকাল হতেই আরব বণিকগণ পরিচিত ছিল। কাজেই বিজয়ের কাহিনি একটি চমকপ্রদ ঘটনা।

 বাণিজ্যিক সম্প্রসারণ, অফুরন্ত সম্পদ আহরণ এবং সর্বোপরি আর্থিক অবস্থার উন্নয়নকল্পে আরববাসীগণ উর্বর ও সম্পদশালী ভারত জয়ের জন্য প্রলুব্ধ হয়ে উঠেছিল

২. পারস্য অভিযানে হিন্দুদের শত্রুতা : আরবদের পারস্য অভিযানকালে ভারতের হিন্দু রাজন্যবর্গ পারসিকদের সাহায্য করে। ফলে ভারতীয় হিন্দুগণ মুসলমানদের কোপানলে পড়ে যা সিন্ধু বিজয়কে প্রভাবিত করে।

৩. বিদ্রোহীদের আশ্রয়দান : খলিফা আল-ওয়ালিদের শাসনামলে বিদ্রোহী শিয়ারা রাজা দাহিরের দরবারে আশ্রয় গ্রহণ করে। ওয়ালিদের প্রতিনিধি হাজ্জাজ-বিন-ইউসুফ বিদ্রোহীদের প্রত্যাবর্তনের দাবি জানালে সিন্ধুরাজ এ দাবি প্রত্যাখ্যান করেন । ফলে যুদ্ধের পরিবেশ সৃষ্টি হয়।

৪. উমাইয়া সম্প্রসারণ : উমাইয়া খলিফাদের শাসনকাল ছিল আরবিয় মুসলমানদের রাজ্য বিস্তারের যুগ। এ বংশের অধিকাংশ খলিফাই পৃথিবীর বহু দেশ জয় করেন এবং দেশ জয়ের অভিলাষে উদ্দীপ্ত হয়ে হাজ্জাজ-বিন-ইউসুফ ভারত জয়ের সিদ্ধান্ত গ্রহণ করেন বিধায় সিন্ধু অভিযান আরবদের জন্য অনিবার্য হয়ে উঠে ।

৫. সামরিক ও বাণিজ্যের নিরাপত্তা বিধান : পশ্চিম ভারতের কতিপয় অঞ্চলে জলদস্যুদের উৎপাতে আরব বণিকগণ শঙ্কিত হয়ে ওঠে এবং তাদের জানমালের নিরাপত্তাহীনতার জন্য বাণিজ্য বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়। এসব জলদস্যুদের শায়েস্তা করাই ছিল আরবদের সিন্ধু বিজয়ের অন্যতম কারণ।

৬. অরক্ষিত সীমান্ত : পারস্য জয়ের পর মুসলিম রাজ্যসীমা সিন্ধু রাজা দাহিরের অতি সন্নিকটে এসে পড়ে। তাই মুসলিম রাজ্যের সীমানা সুরক্ষার জন্য সিন্ধু বিজয় অপরিহার্য হয়ে পড়ে।

৭. আরব জাহাজ লুণ্ঠন : সর্বোপরি আরবদের সিন্ধু আক্রমণের কারণ ছিল সিন্ধুর জলদস্যু কর্তৃক আরব জাহাজ লুণ্ঠন । সিংহলের রাজা নানা উপঢৌকনসহ আটটি জাহাজ খলিফা আল-ওয়ালিদ ও হাজ্জাজ-বিন-ইউসুফের জন্য প্রেরণ করেন। 

জাহাজগুলো দেবল বন্দরের উপকূলে পৌঁছালে জলদস্যুরা সমস্ত ধনসম্পদ লুণ্ঠন করে। হাজ্জাজ-বিন-ইউসুফ রাজা দাহিরের কাছে ক্ষতিপূরণ চাইলে দাহির দাবি প্রত্যাখ্যান করে। ফলে দাহির উপযুক্ত জবাব দেওয়ার জন্য হাজ্জাজ-বিন-ইউসুফ সিন্ধুতে অভিযান প্রেরণ করেন।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, উমাইয়া খলিফা আল-ওয়ালিদের অনুমতিক্রমে হাজ্জাজ-বিন-ইউসুফ সিন্ধু রাজা দাহিরের বিরুদ্ধে পরপর দুটি অভিযান প্রেরণ করে ব্যর্থ হন। 

অতঃপর ৭১২ সালে মুহাম্মদ-বিন-কাসিম রাজা দাহিরকে পরাজিত করে সিন্ধুতে মুসলমানদের আধিপত্য প্রতিষ্ঠা করেন।

আর্টিকেলের শেষকথাঃ আরবদের সিন্ধু অভিযানের কারণগুলো আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম আরবদের সিন্ধু অভিযানের কারণগুলো আলোচনা কর। যদি তোমাদের আজকের আরবদের সিন্ধু অভিযানের কারণগুলো আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ