আরবদের সিন্ধু বিজয়ের ফলাফল আলোচনা করো

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আরবদের সিন্ধু বিজয়ের ফলাফল আলোচনা করো জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আরবদের সিন্ধু বিজয়ের ফলাফল আলোচনা করো। আমাদের গুগল নিউজ ফলো করুন।

আরবদের সিন্ধু বিজয়ের ফলাফল আলোচনা করো
আরবদের সিন্ধু বিজয়ের ফলাফল আলোচনা করো

আরবদের সিন্ধু বিজয়ের ফলাফল আলোচনা করো

  • অথবা, আরবদের কিছু বিভায়ের ফলাফল সংক্ষেপে লিখ।
  • অথবা, আরবদের সিন্ধু বিজয়ের ফলাফল সম্পর্কে একটি টীকা লিখ।

উত্তর : ভূমিকা : ভারতীয় উপমহাদেশে আরবদের সিন্ধু অভিযান মানব সভ্যতার ইতিহাসে এক চমকপ্রদ অধ্যায়ের দিয়েছিল। ঐতিহাসিক ঈশ্বরী প্রসাদ বলেন, "সিন্ধু বিজয়ের মাধ্যমে ভারতীয় উপমহাদেশে নবযুগের সূচনা হয়েছিল।” সুতরাং এর ফলাফল ছিল সুদূরপ্রসারী ও তাৎপর্যপূর্ণ।

আরবদের সিন্ধু বিজয়ের ফলাফল : ভারতীয় উপমহাদেশের ইতিহাসে সিন্ধু বিজয়ের ফলাফল অত্যন্ত গুরুত্বপূর্ণ। সিন্ধু বিজয়ের মাধ্যমে ভারতে নবদিগন্তের সূচনা হয়। নিম্নে সিন্ধু বিজয়ের ফলাফল সম্পর্কে আলোচনা করা হলো ।

১. রাজনৈতিক ফলাফল : মুহাম্মদ বিন কাসিমের সিন্ধু অভিযান যদিও রাজনৈতিক পরিমণ্ডলে তেমন কোনো গুরুত্বপূর্ণ পরিবর্তন আনতে পারেনি, তবুও সিন্ধু ও মুলতানে অনেক দিন পর্যন্ত মুসলমান শাসন বলবৎ ছিল। তার পদাঙ্ক অনুসরণ করেই সুলতান মাহমুদ ও মুহাম্মদ ঘুরী ভারতে ক্ষমতা প্রতিষ্ঠিত করেন।

২. ধর্মীয় ফলাফল : সিন্ধু বিজয়ের মাধ্যমে ভারতীয়রা আরবদের সংস্পর্শে আসে এবং ইসলামের সুমহান বাণী সম্পর্কে ধারণা পায়। 

অপরদিকে এ বিজয়ের ফলে অসংখ্য পীর-আওলিয়া- দরবেশ ভারতীয় উপমহাদেশে ধর্ম প্রচারের জন্য আগমন করে এবং তারা এখানে ইসলামের শাশ্বতবাণী ছড়িয়ে দেয়।

৩. অর্থনৈতিক ফলাফল : সিন্ধু বিজয়ের ফলে দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার উপকূলে আরবদের অর্থনৈতিক ক্ষেত্রে সামুদ্রিক গুরুত্ব বৃদ্ধি পায়। 

ঐতিহাসিক লেনপুল বলেন, “এ বিজয়ের ফলে ভারতবর্ষের সাথে আরবদের ব্যবসা-বাণিজ্য বহুগুণে বৃদ্ধি পায়।”

৪. সামাজিক ফলাফল : সিন্ধু বিজয়ের ফলে আরববাসী সর্বপ্রথম এ দেশীয় হিন্দু সম্প্রদায়ের সংস্পর্শে আসে। ফলে ভাবের আদান-প্রদান ও একে অপরের প্রতি শ্রদ্ধাশীল হয় এবং সমঝোতা ও সহাবস্থানের মাধ্যমে নতুন কৃষ্টির সূচনা হয় ।

৫. সাংস্কৃতিক ফলাফল : আরবদের সিন্ধু বিজয়ের সাংস্কৃতিক ফলাফল ছিল বিশেষ তাৎপর্যপূর্ণ। ঐতিহাসিক ঈশ্বরী প্রসাদ বলেন, But the effects of this conquest upon Muslim culture were profound and for-reching. 

অর্থাৎ মুসলিম সংস্কৃতির ওপর এ বিজয়ের ফলাফল ছিল গভীর ও সুদূরপ্রসারী। এ বিজয়ের ফলে আরবগণ তাদের নিকট থেকে হিন্দুধর্ম, দর্শন, চিকিৎসাবিদ্যা, গাণিতিক উপাখ্যান প্রভৃতি গুরুত্বপূর্ণ বিষয়ে অবগত হয়ে ইউরোপে প্রচার করে।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, সিন্ধু বিজয়ের ফলে হিন্দু ও আরবদের মধ্যে ভাব ও ঐতিহ্যের বিনিময় সম্ভব হয়েছিল। 

তাই এ বিজয় উভয় দেশের কৃষ্টির ওপর সুদূরপ্রসারী প্রভাব বিস্তার করেছিল। সুতরাং একে একটি মিথ্যা বিজয় বললে ভুল হবে।

আর্টিকেলের শেষকথাঃ আরবদের সিন্ধু বিজয়ের ফলাফল আলোচনা করো

আমরা এতক্ষন জেনে নিলাম আরবদের সিন্ধু বিজয়ের ফলাফল আলোচনা করো। যদি তোমাদের আজকের আরবদের সিন্ধু বিজয়ের ফলাফল আলোচনা করো পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ