আরবদের সিন্ধু বিজয়ের প্রত্যক্ষ কারণ কি ছিল

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আরবদের সিন্ধু বিজয়ের প্রত্যক্ষ কারণ কি ছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আরবদের সিন্ধু বিজয়ের প্রত্যক্ষ কারণ কি ছিল। আমাদের গুগল নিউজ ফলো করুন।

আরবদের সিন্ধু বিজয়ের প্রত্যক্ষ কারণ কি ছিল
আরবদের সিন্ধু বিজয়ের প্রত্যক্ষ কারণ কি ছিল

আরবদের সিন্ধু বিজয়ের প্রত্যক্ষ কারণ কি ছিল

  • অথবা, আরবদের সিন্ধু বিজয়ের কারণগুলো বর্ণনা কর।
  • অথবা, সিন্ধু বিজয়ের কারণের উপর একটি নিবন্ধ রচনা কর।

উত্তর : ভূমিকা : মহানবি হযরত মুহাম্মদ (সা.) কর্তৃক ইসলাম রাষ্ট্রধর্ম হিসেবে আবির্ভূত হওয়ার পর থেকেই ইসলামের মহান বাণী প্রচারের ধারা শুরু হয়েছিল। এরই ধারাবাহিকতায় ভারতবর্ষে কয়েকটি অভিযান প্রেরিত হলেও তা নানা কারণে ব্যর্থ হয়েছিল। 

পরবর্তীতে ৭১২ সালে উমাইয়া খলিফা আল-ওয়ালিদের পূর্বাঞ্চলীয় শাসনকর্তা হাজ্জাজ-বিন-ইউসুফের জামাতা ও ভ্রাতুষ্পুত্র মুহাম্মদ- বিন কাসিমের নেতৃত্বে আরবগণ সিন্ধু ও মুলতান জয় করতে সক্ষম হয়েছিল। 

এ বিজয় সম্পর্কে আর. সি. মজুমদার বলেছেন, “মুসলমানগণ কর্তৃক ভারতবর্ষ বিজয় অন্যতম যুগান্তকারী ঘটনা, যা পরবর্তী সময়ের ওপর একটি স্থায়ী প্রভাব বিস্তার করেছে।”

আরবদের সিন্ধু বিজয়ের কারণ : আরবগণ কর্তৃক সিন্ধু অভিযানের কারণসমূহকে পরোক্ষ ও প্রত্যক্ষ এ দুভাগে ভাগ করা যায়। নিয়ে আরবদের সিন্ধু বিজয়ের কারণগুলো আলোচনা করা হলো :

> পরোক্ষ কারণ : আরবদের সিন্ধু বিজয়ের বেশ কিছু পরোক্ষ কারণ রয়েছে। নিম্নে সিন্ধু বিজয়ের পরোক্ষ কারণগুলো তুলে ধরা হলো :

১. প্রাথমিক অভিযানের সফলতা : খলিফা ওমর (রা.) ও ওসমান (রা.) এর রাজত্বকালে মুসলমানগণ সর্বপ্রথম ভারত অভিযান করেন। এ অভিযানগুলোর সফলতা হাজ্জাজ-বিন- ইউসুফকে উৎসাহিত করেছিল।

২. অর্থনৈতিক কারণ : ভারতবর্ষের অপরিসীম ধনরত্নের প্রতি আকৃষ্ট হয়ে আরবগণ দীর্ঘদিন ভারতবর্ষে ব্যবসা-বাণিজ্য করে, আসছিল। তারা ব্যবসা-বাণিজ্য প্রসার, অফুরন্ত সম্পদ আহরণ, সর্বোপরি আর্থিক অবস্থার উন্নয়নকল্পে ভারতবর্ষ আক্রমণ করে।

৩. মুসলিম সাম্রাজ্যের প্রসার : খলিফা আল-ওয়ালিদের রাজত্বকালে মুসলিম সাম্রাজ্য এশিয়া, ইউরোপ ও আফ্রিকার এক বিরাট অংশে বিস্তার লাভ করে। এ সময় তারিক-বিন-জিয়াদ ইউরোপের স্পেন এবং মুহাম্মদ-বিন-কাসিম ভারতের সিন্ধু জয় করেন।

৪. পারস্য বাহিনীকে সহায়তা : মুসলমানদের পারস্য অভিযানের সময় সিন্ধুর শাসনকর্তা মুসলমানদের বিরুদ্ধে পারস্য বাহিনীকে সহায়তা করে। ফলে মুসলমানগণ তাদের প্রতি অসন্তুষ্ট হয়।

৫. অরক্ষিত সীমান্ত : মুসলমানদের পারস্য বিজয়ের পর মুসলিম রাজ্যের সীমানা রাজা দাহিরের অতি সন্নিকটে এসে পড়ে। তাই মুসলিম রাজ্যের সীমানা সুরক্ষার জন্য সিন্ধু বিজয় অপরিহার্য হয়ে পড়ে।

৬. আরব বিদ্রোহীদের আশ্রয়দান : হাজ্জাজ-বিন-ইউসুফের কঠোর শাসনে কতিপয় আরব বিদ্রোহী সীমান্ত পার হয়ে রাজা দাহিরের নিকট আশ্রয় গ্রহণ করে। 

হাজ্জাজ তাদেরকে ফিরিয়ে দেওয়ার দাবি জানান। কিন্তু সিন্ধুর রাজা হাজ্জাজের দাবি উপেক্ষা করে । ফলে হাজ্জাজ তার বিরুদ্ধে যুদ্ধাভিযানের প্রস্তুতি গ্রহণ করে।

৭. ইসলামের প্রচার : কতিপয় ঐতিহাসিকের মতে, আরবদের সিন্ধু অভিযানের পশ্চাতে ধর্মীয় উদ্দেশ্যও বিদ্যমান ছিল ।

> প্রত্যক্ষ কারণ : সিন্ধু বিজয়ের বেশ কিছু প্রত্যক্ষ কারণ রয়েছে। নিম্নে সিন্ধু বিজয়ের প্রত্যক্ষ কারণগুলো তুলে ধরা হলো :

১. সামুদ্রিক বাণিজ্য নিশ্চিত করা : পশ্চিম ভারতের কতিপয় অঞ্চলে জলদস্যুদের উৎপাতে আরব বণিকগণ শংকিত হয়ে ওঠে এবং তাদের জানমালের নিরাপত্তাহীনতায় বাণিজ্য বন্ধ হবার উপক্রম হয়। এসব জলদস্যুদের শায়েস্তা করাই ছিল আরবদের সিন্ধু বিজয়ের অন্যতম কারণ ।

২. জলদস্যু কর্তৃক জাহাজ লুণ্ঠন : সিন্ধুর সমুদ্রবন্দর দেবলের সন্নিকটে জলদস্যু কর্তৃক আরবদের আটটি জাহাজ লুণ্ঠন হয়েছিল, এটিও ছিল সিন্ধু বিজয়ের প্রত্যক্ষ কারণ। 

সিন্ধুরাজ দাহির হাজ্জাজের ক্ষতিপূরণ দাবি প্রত্যাখ্যান করলে তিনি ক্ষুব্ধ হয়ে দাহিরের বিরূদ্ধে শাস্তিমূলক অভিযান পরিচালনা করেন ।

৩. জলদস্যুদের শিক্ষা প্রদান : জলদস্যুদের শিক্ষা দেওয়ার জন্যই ভারতে মুহাম্মদ বিন কাসিম সিন্ধু অভিযান পরিচালনা করে। জলদস্যুদের শিক্ষা দেয়াও ছিল সিন্ধু বিজয়ের অন্যতম প্রত্যক্ষ কারণ।

উপসংহার : উপর্যুক্ত কারণগুলোর পরিপ্রেক্ষিতে উমাইয়া খলিফা ওয়ালিদের অনুমতিক্রমে হাজ্জাজ-বিন-ইউসুফ সিন্ধু রাজা দাহিরের বিরুদ্ধে পরপর দুটি অভিযান প্রেরণ করে ব্যর্থ হন। 

অতঃপর ৭১২ সালে মুহাম্মদ-বিন-কাসিম রাজা দাহিরকে পরাজিত করে সিন্ধু বিজয় সম্পন্ন করেন।

আর্টিকেলের শেষকথাঃ আরবদের সিন্ধু বিজয়ের প্রত্যক্ষ কারণ কি ছিল

আমরা এতক্ষন জেনে নিলাম আরবদের সিন্ধু বিজয়ের প্রত্যক্ষ কারণ কি ছিল। যদি তোমাদের আজকের আরবদের সিন্ধু বিজয়ের প্রত্যক্ষ কারণ কি ছিল পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ