অর্পিত ক্ষমতা প্রসূত আইন বলতে কি বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো অর্পিত ক্ষমতা প্রসূত আইন বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের অর্পিত ক্ষমতা প্রসূত আইন বলতে কি বুঝ। আমাদের গুগল নিউজ ফলো করুন।.

অর্পিত ক্ষমতা প্রসূত আইন বলতে কি বুঝ
অর্পিত ক্ষমতা প্রসূত আইন বলতে কি বুঝ

অর্পিত ক্ষমতা প্রসূত আইন বলতে কি বুঝ

উত্তর : ব্রিটেনের বর্তমান শাসনব্যবস্থায় অর্পিত ক্ষমতাপ্রসূত আইন এক গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। শাসনতান্ত্রিক ক্রমবির্তনের ধারায় ব্রিটেনে পার্লামেন্টের ক্ষমতা ও প্রভাব হ্রাস পেয়েছে এবং পাশাপাশি ক্যাবিনেটের একনায়কত্ব প্রতিষ্ঠিত হয়েছে। 

ব্রিটেনের এই গুরুত্বপূর্ণ শাসনতান্ত্রিক পরিবর্তনের পিছনে অর্পিত ক্ষমতা প্রসূত আইন অন্যতম কারণ হিসেবে কাজ করেছে। ব্রিটিশ পার্লামেন্টের এখনকার আইন প্রণয়ন ব্যবস্থার সঙ্গে অর্পিত ক্ষমতা প্রসূত আইনের প্রক্রিয়া অবিচ্ছেদ্যভাবে সম্পর্কিত।

অর্পিত ক্ষমতাপ্রসূত আইন : আইন প্রণয়ন হলো আইনসভার কাজ। সকল রাষ্ট্রের ক্ষেত্রেই এটি হলো এক সাধারণ সত্য। আবার ক্ষমতা স্বাতন্ত্রীকরণ নীতি অনুসারে কেবল আইনসভাই আইন প্রণয়ন করতে পারে। 

ব্রিটেনেও আইন প্রণয়নের ক্ষমতা ও দায়িত্ব পার্লামেন্টের হাতেই ন্যস্ত থাকে। কিন্তু জনকল্যাণমূলক রাষ্ট্রব্যবস্থার পরিপ্রেক্ষিতে এবং পরিবর্তিত আর্থসামাজিক ও রাজনৈতিক অবস্থার চাপে আইনসভা তার আইন প্রণয়ন ক্ষমতাকে আংশিকভাবে শাসন বিভাগ হাতে হস্তান্তর করতে বাধ্য হয়েছে। 

পার্লামেন্ট আইনের মূল কাঠামো ও নীতিগুলো নির্দিষ্ট করে দেয়। শাসন বিভাগ পার্লামেন্ট কর্তৃক নির্ধারিত আইনের মূল কাঠামোর মধ্যে থেকে এবং নির্ধারিত মূল নীতিগুলোকে অনুসরণ করে আইনের ফাঁকগুলো পূরণ করে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, জনকল্যাণমূলক রাষ্ট্রব্যবস্থার পরিপ্রেক্ষিতে এবং পরিবর্তিত আর্থসামাজিক ও রাজনৈতিক অবস্থার চাপে পার্লামেন্ট তার আইন প্রণয়ন ক্ষমতা আংশিকভাবে শাসন বিভাগের হাতে হস্তান্তর করতে বাধ্য হয়েছে। 

এর মাধ্যমে শাসন বিভাগ পার্লামেন্ট কর্তৃক নির্ধারিত আইনের মূল কাঠামোর মধ্য থেকে এবং নির্ধারিত মূলনীতিগুলো অনুসরণ করে আইনের ফাঁক পূরণ করে। এর মাধ্যমে নির্ধারিত মূলনীতিগুলোকে শাসন বিভাগ পরিপূর্ণতা দান করে ।

আর্টিকেলের শেষকথাঃ অর্পিত ক্ষমতা প্রসূত আইন বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম অর্পিত ক্ষমতা প্রসূত আইন বলতে কি বুঝ। যদি তোমাদের আজকের অর্পিত ক্ষমতা প্রসূত আইন বলতে কি বুঝ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ