আইনের চোখে সবাই সমান ব্যাখ্যা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আইনের চোখে সবাই সমান ব্যাখ্যা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আইনের চোখে সবাই সমান ব্যাখ্যা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।.

আইনের চোখে সবাই সমান ব্যাখ্যা কর
আইনের চোখে সবাই সমান ব্যাখ্যা কর

আইনের চোখে সবাই সমান ব্যাখ্যা কর

  • অথবা, ব্রিটেনে আইনের চোখে সবাই সমান উক্তিটি ব্যাখ্যা কর।
  • অথবা, “আইন সকলের জন্যই প্রযোজ্য” উক্তিটি বিশ্লেষণ কর।

উত্তর : ভূমিকা : ব্রিটেনের শাসনব্যবস্থায় আইনের চোখে সবাই সমান একটি গুরুত্বপূর্ণ বিষয়। আইনের অনুশাসন বলতে দেশের শাসনব্যবস্থায় আইনের সুপ্রতিষ্ঠিত প্রাধান্য বুঝায়। আইনের অনুশাসন হলো ব্রিটিশ শাসনতন্ত্রের মূলনীতি । 

অধ্যাপক ডাইসির ব্যাখ্যায় আইনের অনুবাদ তিনটি মৌলিক ধারণার উপর প্রতিষ্ঠিত। 

সেগুলো হলো : 

১. সাধারণ আইনে সর্বাত্মক প্রাধান্য, 

২. আইনের চোখে সবাই সমান ও 

৩. আইনের দ্বারা জনগণের অধিকার সংক্ষরণ।

→ আইনের চোখে সবাই সমান : কোনো ব্যক্তিই আইনের ঊর্ধ্বে নয়। আইনের দৃষ্টিতে সকলেই সমান। ক্ষমতা পদমর্যাদা ও অবস্থা বিশেষে প্রত্যেক ব্যক্তি দেশের সাধারণ আইনের এবং সাধারণ আদালতের নিকট সকলেই দায়িত্বশীল থাকবে। 

আইনের চোখে সাধারণ নাগরিক ও সরকারি কর্মচারীদের মধ্যে কোনো পার্থক্য নেই। আইনের দরকারে সাধারণ নাগরিক ও সরকারি কর্মচারীদের মধ্যে কোনোরূপ পার্থক্য নিরূপণ করা হয় না। 

আইন সাধারণ নাগরিকের মতো সরকার বা শাসনকার্যে নিযুক্ত ব্যক্তিগণও একই আইনের অধীন। ফ্রান্সের মতো ইংল্যান্ডে শাসন বিভাগআইনের কোনো অস্তিত্ব না থাকার কারণে সাধারণ নাগরিকের মতো সরকারি কর্মচারীদের বিচার সাধারণ আদালত সম্পাদিত হয়। 

কিন্তু ফ্রান্সের সরকারি কর্মচারী শাসনকার্যে নিযুক্ত কোনো ব্যক্তির সঙ্গে সাধারণ নাগরিকের বিরোধ নিষ্পত্তির জন্য স্বতন্ত্র শাসন বিভাগীয় আইন এবং স্বতন্ত্র শাসন বিভাগীয় আদালত আছে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ডাইসি আইনের অনুশাসন নীতির বিন্যাসের ক্ষেত্রে ফ্রন্সের প্রশাসন আইনের ধারণাকে গ্রহণ করেননি। ডাইসির মতে, ফ্রান্সের প্রশাসনিক কর্মচারীদের বিচারের জন্য স্বতন্ত্র প্রশাসন আদালত এই নীতির প্রয়োগ আইনের দৃষ্টিতে সাম্য প্রতিষ্ঠার পরিপন্থি।

আর্টিকেলের শেষকথাঃ আইনের চোখে সবাই সমান ব্যাখ্যা কর

আমরা এতক্ষন জেনে নিলাম আইনের চোখে সবাই সমান ব্যাখ্যা কর। যদি তোমাদের আজকের আইনের চোখে সবাই সমান ব্যাখ্যা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ