ভারতে মুসলিম শাসনের উৎস হিসেবে বিদেশি বণিক ও পর্যটকদের বিবরণের গুরুত্ব সংক্ষেপে তুলে ধর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ভারতে মুসলিম শাসনের উৎস হিসেবে বিদেশি বণিক ও পর্যটকদের বিবরণের গুরুত্ব সংক্ষেপে তুলে ধর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ভারতে মুসলিম শাসনের উৎস হিসেবে বিদেশি বণিক ও পর্যটকদের বিবরণের গুরুত্ব সংক্ষেপে তুলে ধর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

ভারতে মুসলিম শাসনের উৎস হিসেবে বিদেশি বণিক ও পর্যটকদের বিবরণের গুরুত্ব সংক্ষেপে তুলে ধর
ভারতে মুসলিম শাসনের উৎস হিসেবে বিদেশি বণিক ও পর্যটকদের বিবরণের গুরুত্ব সংক্ষেপে তুলে ধর

ভারতে মুসলিম শাসনের উৎস হিসেবে বিদেশি বণিক ও পর্যটকদের বিবরণের গুরুত্ব সংক্ষেপে তুলে ধর

উত্তর : ভূমিকা : ভারতবর্ষের মুসলিম শাসনের ইতিহাস | পুণর্গঠনে বিদেশি বণিক ও পর্যটকদের বর্ণনার গুরুত্ব অনস্বীকার্য। তাদের বিভিন্ন বর্ণনা থেকে ভারতের মুসলিম শাসনামল সম্পর্কে নানা তথ্য পাওয়া যায়। 

যেসকল পর্যটকদের বর্ণনায় ভারতের মুসলিম শাসন সম্পর্কে জানা যায়, তাদের মধ্যে মার্কোপোলো, ইবনে বতুতা, মাহুয়ান ও নিকোলো কন্টির নাম বিশেষভাবে উল্লেখযোগ্য ।

→ ভারতে মুসলিম শাসনের উৎস হিসেবে বিদেশি বণিক ও পর্যটকদের বিবরণের গুরুত্ব : নিম্নে ভারতের মুসলিম শাসনের উৎস হিসেবে বিদেশি বণিক ও পর্যটকদের বিবরণের গুরুত্ব সংক্ষেপে আলোচনা করা হলো :

১. মার্কোপোলো : ত্রয়োদশ শতাব্দীর শেষের দিকে ইতালীয় পর্যটক মার্কোপোলো ভারতের তামিল নাড়ু রাজ্যে আগমন করেন । 

তিনি তার ভারত ভ্রমণ সম্পর্কিত কাহিনি নিয়ে গ্রন্থ রচনা করেন, যা থেকে ভারতের মুসলিম শাসন সম্পর্কে নানা তথ্য পাওয়া যায় । যা ভারতের মুসলিম শাসনের ইতিহাস রচনায় সহযোগিতা করে ।

২. ইবনে বতুতা : চতুর্দশ শতাব্দীতে বিশ্ব বিখ্যাত পর্যটক ইবনে বতুতা ভারতবর্ষে আগমন করেন। তিনি ছিলেন আফ্রিকা মহাদেশের মরক্কোর অধিবাসী। 

তিনি সুলতানি শাসন আমলে ভারতে আসেন এবং দীর্ঘকাল সুলতান মুহাম্মদ বিন তুঘলকের দরবারে অবস্থান করেন। তিনি এই সময়ের বর্ণনা তার বিখ্যাত গ্রন্থ রেহালাতে তুলেন ধরে যা ভারতের মুসলিম শাসনের ইতিহাস রচনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।

৩. মাহুয়ান : ভারতের মুসলিম শাসনের ইতিহাস রচনায় চীনা পর্যটক মাহুয়ানের বিবরণের গুরুত্ব অপরিসীম। তিনি পঞ্চদশ শতাব্দীতে ভারতে আসেন। তার বর্ণনায় তৎকালীন সময়ের আর্থসামাজিক অবস্থা ও শাসন সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যায়।

৪. নিকোলো কন্টি : ভারতে আগমনকারী পর্যটকদের মধ্যে ইতালীয় পর্যটক নিকোলো কন্টি বিশেষভাবে উল্লেখযোগ্য। তার বর্ণনা থেকে ভারতের মুসলিম শাসন সম্পর্কে নানা তথ্য পাওয়া যায়। যার উপর ভিত্তি করে নিখুঁতভাবে ভারতের ইতিহাস রচনা করা যায়।

৫. অন্যান্য : উপর্যুক্ত পর্যটক ছাড়াও ভারতবর্ষে আরো অনেক পর্যটক আগমন করেন যাদের বিবরণী ভারতের মুসলিম শাসনের ইতিহাস রচনায় ব্যাপকভাবে সাহায্য করে। 

এসব পর্যটকদের মধ্যে পারস্যের আবদুর রাজ্জাক, রাশিয়ার নিকিতিন, পর্তুগিজ পর্যটক পায়েজ ও নুনিজ অন্যতম।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, উৎস হিসেবে বিদেশি বণিক ও পর্যটকরা যে বর্ণনা দিয়েছেন তা থেকে মূল্যবান তথ্য নিয়ে ভারতের মুসলিম ইতিহাস পুনর্গঠন করা সহজ ও নির্ভরযোগ্য। 

তাই মার্কোপোলো, ইবনে বতুতা ও মাহুয়ান প্রদত্ত তথ্যাবলি ভারতের মুসলিম শাসনের ইতিহাস লিখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আর্টিকেলের শেষকথাঃ ভারতে মুসলিম শাসনের উৎস হিসেবে বিদেশি বণিক ও পর্যটকদের বিবরণের গুরুত্ব সংক্ষেপে তুলে ধর

আমরা এতক্ষন জেনে নিলাম ভারতে মুসলিম শাসনের উৎস হিসেবে বিদেশি বণিক ও পর্যটকদের বিবরণের গুরুত্ব সংক্ষেপে তুলে ধর। যদি তোমাদের আজকের ভারতে মুসলিম শাসনের উৎস হিসেবে বিদেশি বণিক ও পর্যটকদের বিবরণের গুরুত্ব সংক্ষেপে তুলে ধর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ