বিচার বিভাগ সংগঠন বলতে কি বুঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বিচার বিভাগ সংগঠন বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বিচার বিভাগ সংগঠন বলতে কি বুঝায়। আমাদের গুগল নিউজ ফলো করুন।

বিচার বিভাগ সংগঠন বলতে কি বুঝায়
বিচার বিভাগ সংগঠন বলতে কি বুঝায়

বিচার বিভাগ সংগঠন বলতে কি বুঝায়

  • অথবা,বিচার বিভাগের রূপ সম্পর্কে লেখ। 
  • অথবা, কীভাবে বিচার বিভাগ গঠিত হয়েছে? সংক্ষেপে লেখ।
  • অথবা, বিচার বিভাগের গঠন সম্পর্কে লেখ।

উত্তর : ভূমিকা : সরকারের তিনটি বিভাগের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিভাগ হলো বিচার বিভাগ। এজন্য বিচার বিভাগকে অন্যান্য বিভাগ থেকে আলাদা করা হয় । সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার দায়িত্ব বিচার বিভাগের ওপর ন্যস্ত ।

গণতান্ত্রিক শাসনব্যবস্থায় সংবিধান ও জনগণের নাগরিক অধিকারের রূপ হলো বিচারবিভাগ। এ প্রসঙ্গে G. Washington বলেন, “Administration of Justice is the finest pillar of government."

→ বিচার বিভাগের সংজ্ঞা : সাধারণত যে বিভাগ বিচার সংক্রান্ত কাজ করে থাকে তাকে বিচার বিভাগ বলে। অন্যভাবে বলা যায়, সরকারের যে, বিভাগ আইনের ব্যাখ্যা ও পরীক্ষা বিবাদ বিরোধ নিরসন ও সংবিধানের ব্যাখ্যা দান করে তাকে বিচার বিভাগ বলে ।

প্রামাণ্য সংজ্ঞা : বিচার বিভাগ সম্বন্ধে বিভিন্ন তাত্ত্বিক তাদের মতামত ব্যক্ত করেছেন। নিচে তা প্রদত্ত হলো :-

Lord Bryce বলেন, “সরকারের বিচারকার্যে নিযুক্ত ব্যক্তিবর্গের সমষ্টি হলো বিচারবিভাগ।”Prof Garner বলেন, “বিচারবিভাগ হলো সরকারের অপরিহার্য অঙ্গ যার অস্তিত্ব ব্যতীত সভা রাষ্ট্রের কল্পনা করা যায় না ।"

R. C. Agarawal এর ভাষায় "The Judiciary is one organ of government which interprets the legislature made lows and executive implements."

সুতরাং বিচার বিভাগ হলো সেই বিভাগ যা আইন পরীক্ষা- নিরীক্ষা করে অপরাধীকে শাস্তি প্রদান ও নিরপরাধীকে মুক্তি দেয়।

বিচার বিভাগের সংগঠন : বিচার বিভাগের পবিত্র দায়িত্ব হলো সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠা করা। নিরপেক্ষ ন্যায়বিচারের স্বার্থে বিচার বিভাগের নাগরিকের স্বাধীনতা ও অধিকার সংরক্ষিত হয়। 

বিচার বিভাগের সংগঠন তিনটি বিভাগে বিভক্ত :

(ক) নিম্ন স্তরের আদালত, 

(খ) মধ্যস্তরের আদালত ও 

(গ) উচ্চস্তরের আদালত।

(ক) নিম্নস্তরের আদালত : বিচার বিভাগের সর্বনিম্ন আদালত হলো নিম্নস্তরের আদালত। এ আদালতের দায়িত্ব হলো অপরাধ সংক্রান্ত মামলা বিচার করা। নাগরিকের সম্পত্তি সংক্রান্ত মামলা নিষ্পত্তি করা। নিম্নস্তরের আদালত দুই ভাগে বিভক্ত ।

১. ফৌজদারি আদালত : নিম্নস্তরের আদালতের একটি বিভাগ হলো ফৌজদারি আদালত। ফৌজদারি আদালতের কাজ হলো বিভিন্ন অপরাধ সংক্রান্ত মামলার বিচারকার্য সম্পাদন করা ও অপরাধীর শাস্তি প্রদান করা।

২. দেওয়ানি আদালত : নিম্নস্তরের আদালতে আরেকটি বিভাগ হলো দেওয়ানি আদালত। দেওয়ানি আদালতের মাধ্যমে নাগরিকের অধিকার সংরক্ষিত হয়ে থাকে। 

বিচার বিভাগের যে আদালত নাগরিকের অধিকার ও সম্পত্তি সংক্রান্ত মামলার বিচার করে তাকে দেওয়ানি আদালত বলে।

(ক) মধ্যস্তরের আদালত : মধ্যস্তরের আদালত হলো উচ্চতর আদালত ও নিম্নস্তর আদালতের মধ্যবর্তী স্তরের আদালত। 

এ আদালত বিচারকার্যে ফৌজদারি ও দেওয়ানি উভয় মামলার বিচারকার্য করে থাকে। সাধারণত নিম্নস্তরের আদালতের আপিল সংক্রান্ত কাজ এ আদালতে করা হয়ে থাকে।

(খ) উচ্চস্তরের আদালত : কোনো দেশের সর্বোচ্চ আদালত হলো উচ্চস্তর আদালত বা সুপ্রিম কোর্ট। যেমন- বাংলাদেশের সুপ্রিম কোর্ট উচ্চস্তরের আদালত। উচ্চস্তর বা সুপ্রিম কোর্ট আবার হাইকোর্ট বিভাগ ও আপিল বিভাগের সমন্বয়ে গঠিত। 

প্রধান বিচারপতি ও উভয় বিভাগের জন্য রাষ্ট্রপতি কর্তৃক নির্ধারিত সংখ্যক বিচারকদের সমন্বয়ে সুপ্রিম কোর্ট গঠিত হয়। রাষ্ট্রপতির অনুমতি সাপেক্ষে প্রধান বিচারপতি যেকোনো স্থানে সুপ্রিম কোর্টের অধিবেশন আহ্বান করতে পারে। 

এ আদালত দুই স্তরে বিভক্ত করা যায়। যথা :

১. হাইকোর্ট বিভাগ : উচ্চতর আদালতের একটি বিভাগ হলো হাইকোর্ট বিভাগ। এটা হাইকোর্ট ডিভিশন নামে খ্যাত। 

এর মূল দায়িত্ব হলো নাগরিকের অধিকার রক্ষা করা। হাইকোর্ট বিভাগ অধঃস্তন আদালত ও ট্রাইবুনালের উপর তত্ত্বাবধান ও নিয়ন্ত্রণ করতে পারে।

২. আপিল বিভাগ : উচ্চস্তর আদালতের উচ্চস্তর হলো আপীল বিভাগ। আপিল বিভাগের দায়িত্ব হলো হাইকোর্ট | বিভাগের কর ডিক্রি বা দণ্ডাদেশ সংক্রান্ত-ব্যাপারে আপিল গ্রহণ করা। 

আপিল বিভাগ এসব বিষয়ে পর্যালোচনা ক্ষমতা রাখে। এক্ষেত্রে আপিল বিভাগ হাইকোর্ট বিভাগের রায় পর্যালোচনা, বলবৎ ও বাতিল করতে পারে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বিচার বিভাগ সংবিধান ও নাগরিকের অধিকার রক্ষায় সদা সচেষ্ট। আর নাগরিক অধিকার রক্ষায় বিচার বিভাগ তিনটি বিভাগে সর্বস্তরে বিভক্ত করা যায়। 

একটা স্তর ছাড়া অন্য স্তরে পদক্ষেপ করা যায় না। প্রত্যেক আদালতের নিজ নিজ স্বাতন্ত্র্য রয়েছে। তবে কোনো রাষ্ট্রের উচ্চতর আদালত হলো সুপ্রিম কোর্ট আর সুপ্রিম কোর্টের সর্বোচ্চ স্তর হলো আপিল বিভাগ ।

আর্টিকেলের শেষকথাঃ বিচার বিভাগ সংগঠন বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম বিচার বিভাগ সংগঠন বলতে কি বুঝায়। যদি তোমাদের আজকের বিচার বিভাগ সংগঠন বলতে কি বুঝায় পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ