ব্রিটিশ সংবিধান সম্পূর্ণ অলিখিত নয় কেন সংক্ষেপে ব্যাখ্যা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ব্রিটিশ সংবিধান সম্পূর্ণ অলিখিত নয় কেন সংক্ষেপে ব্যাখ্যা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ব্রিটিশ সংবিধান সম্পূর্ণ অলিখিত নয় কেন সংক্ষেপে ব্যাখ্যা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।.

ব্রিটিশ সংবিধান সম্পূর্ণ অলিখিত নয় কেন সংক্ষেপে ব্যাখ্যা কর
ব্রিটিশ সংবিধান সম্পূর্ণ অলিখিত নয় কেন সংক্ষেপে ব্যাখ্যা কর

ব্রিটিশ সংবিধান সম্পূর্ণ অলিখিত নয় কেন সংক্ষেপে ব্যাখ্যা কর

  • অথবা, ব্রিটিশ সংবিধান লিখিত হওয়ার কারণ কী? সংক্ষেপে আলোচনা কর।
  • অথবা, ব্রিটিশ সংবিধান সম্পূর্ণ অলিখিত নয় কেন? সংক্ষেপে বর্ণনা কর।

উত্তর : ভূমিকা : ব্রিটেন হলো একটি প্রাচীন ও ঐতিহ্যবাহী দেশ। তবে ব্রিটেন বিশাল দেশ নয় বলে বিভিন্ন অংশের জনগোষ্ঠীর মধ্যে আশা আকাঙ্ক্ষার সামঞ্জস্য আনার জন্য লিখিত সংবিধানের দরকার হয়নি। 

প্রথাগত নিয়ম, রীতিগত ও অতীতের ঐতিহ্য প্রভৃতির মধ্যে ব্রিটিশ সংবিধানের মূলনীতিগুলো অবিন্যস্ত ভাবে রয়েছে। তাই একে অলিখিত সংবিধান বলা হয়। তবে এ সংবিধান পুরোপুরি অলিখিতও নয়।

ব্রিটিশ সংবিধান সম্পূর্ণ অলিখিত না হওয়ার কারণ : সাধারণত ব্রিটেনের সংবিধানকে অলিখিত বলে আখ্যা দেওয়া হলেও এর সবটাই অলিখিত নয়। কারণ লিখিত সংবিধানের মানে সম্পূর্ণ লিখিত হতে পারে না। 

লিখিত সংবিধানের পরিধি কয়েকটা পৃষ্ঠা মাত্র। কিন্তু একটা দেশকে শাসন করতে হলে অসংখ্য আইন-কানুন দরকার। যার বহু বিষয় অলিখিত আকারে থেকে যায়। 

ব্রিটিশ সংবিধানের অনেক মৌলিক নীতি ও নিয়ম লিখিত আকারে আছে। তবে তা কোথাও একটি মাত্র দলিলের মধ্যে আবদ্ধ হয় নেই। ব্রিটিশ সংবিধানের অনেক মৌলিক নীতি ও নিয়ম লিখিত আকারে আছে। 

ব্রিটিশ সংবিধানের লিখিত নিয়মসমূহ সংবিধি, বিচারবাদের সিদ্ধান্ত ও বিচার বিভাগের রায়ের মধ্যে পাওয়া যাবে। বর্তমান ব্রিটিশ সংবিধানের একটা বৃহৎ অংশ লিখিত। 

রাজনৈতিক পট পরিবর্তনের সাথে সাথে ব্রিটিশ সংবিধানের বহু অংশ বর্তমানে লিখিত আকারে নিচ্ছে যা আগে ছিল না। অবশ্য মূল কাঠামোও এখনো অলিখিত।

উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি যে, ব্রিটিশ সংবিধান মূলত অলিখিত হলেও আলোচনার প্রেক্ষাপটে বলা যায়, ব্রিটিশ সংবিধান সম্পূর্ণ অলিখিত নয়। বিশেষজ্ঞরা মনে করেন অদূর ভবিষ্যতে ব্রিটিশ সংবিধানের অলিখিত অংশের কলেবর আরো স্ফীত হয়ে উঠবে।

আর্টিকেলের শেষকথাঃ ব্রিটিশ সংবিধান সম্পূর্ণ অলিখিত নয় কেন সংক্ষেপে ব্যাখ্যা কর

আমরা এতক্ষন জেনে নিলাম ব্রিটিশ সংবিধান সম্পূর্ণ অলিখিত নয় কেন সংক্ষেপে ব্যাখ্যা কর। যদি তোমাদের আজকের ব্রিটিশ সংবিধান সম্পূর্ণ অলিখিত নয় কেন সংক্ষেপে ব্যাখ্যা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ