কমন সভার স্পিকারের ক্ষমতা ও কার্যাবলী আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো কমন সভার স্পিকারের ক্ষমতা ও কার্যাবলী আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের কমন সভার স্পিকারের ক্ষমতা ও কার্যাবলী আলোচনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

কমন সভার স্পিকারের ক্ষমতা ও কার্যাবলী আলোচনা কর
কমন সভার স্পিকারের ক্ষমতা ও কার্যাবলী আলোচনা কর

কমন সভার স্পিকারের ক্ষমতা ও কার্যাবলী আলোচনা কর

  • অথবা, কমন্সসভার স্পিকারের ক্ষমতা মূল্যায়ন কর। 
  • অথবা, কমন্সসভার স্পিকারের ক্ষমতা গুরুত্ব তুলে ধরো।
  • অথবা, কমলসভার স্পিকারের ক্ষমতা ও কার্যাবলি আলোচনা কর।

উত্তর : ভূমিকা : দ্বি-কক্ষবিশিষ্ট ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ কমন্সসভার সভাপতিকে বলা হয়। স্পিকার ব্রিটিশ শাসনব্যবস্থায় স্পিকার পদটি অত্যন্ত মর্যাদাজনক ও গুরুত্বপূর্ণ। 

অধ্যাপক ডাইসীর মতে, "No institution express more faithfully the sprint of the constitution." কমন্সসভার সকল কাজে তার ভূমিকা ও গুরুত্ব অপরিসীম।

→ স্পিকারের ক্ষমতা ও কার্যাবলি : ব্রিটিশ কমন্সসভার সভাপতি হিসেবে স্পিকার বিভিন্ন কার্যসম্পাদান করে থাকে। এ সম্পর্কে আলোচনা করা হলো :

১. অধিবেশনে সভাপতিত্ব করা : স্পিকারের সর্বপ্রধান দায়িত্ব হলো কমন্সসভার অধিবেশনে সভাপতিত্ব করা। সদস্যদের স্বাধীনতা ও রাজনৈতিক নিরপেক্ষতা বজায় রেখে তাকে কঠোরভাবে দায়িত্ব পালন করতে হয়।

২. শান্তি-শৃঙ্খলা রক্ষা : কমন্সসভায় যাতে সুশৃঙ্খল ও শান্তি পূর্ণভাবে বিতর্ক চলতে পারে তিনি তার ব্যবস্থা করেন। সভায় কোনো সদস্য শৃঙ্খলা ভঙ্গ করলে স্পিকার কমন্সসভার অনুমিত ক্রমে তাকে কমন্সসভা থেকে বরখাস্ত বা সাময়িকভাবে কমন্সসভার কার্যাবলিতে অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত করতে পারেন।

৩. বক্তব্য পেশ ও প্রস্তাব উত্থাপন : কমন্সসভায় বক্তব্য পেশ ও প্রস্তাব উত্থাপন করা সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত স্পিকারের। সদস্যগণের দাবি সত্ত্বেও তিনি যেকোনো বিষয়ে আলোচনার দাবি নামঞ্জুর করতে পারেন ।

৪. আলোচ্যসূচি ও সময় সীমা নির্ধারণ : স্পিকার কমপডায় প্রতিদিনের আলোচ্যসূচি এবং বিভিন্ন বিষয় আলোচনার সময় সীমা নির্ধারণ করেন। এই বিষয়ে তিনি প্রধানমন্ত্রী ও বিরোধী দলের নেতার সাথে পরামর্শ করেন।

৫. কমন্সসভা ও রানির মধ্যে সংযোগ : স্পিকার কমলসভা ও রাজা বা রানির মধ্যে সংযোগ রক্ষা করেন কমন্সসভার বক্তব্য তিনি রানির কাছে পেশ করেন। আবার রাজা বা রানির বক্তব্য কমন্সসভার কাছে উত্থাপিত করেন।

৬. মন্ত্রীদের আলোচনা : কমন্সসভার সদস্যগণের দাবি অনুযায়ী স্পিকার কোনো মন্ত্রীকে কোনো বিশেষ তথ্য পেশ করতে অথবা বক্তব্য রাখতে বাধ্য করতে পারেন'। তিনি মন্ত্রীদের কার্যকলাপের সমালোচনা ও তাদের তিরস্কার করতে পারেন।

৭. প্রতিনিধি হিসেবে কাজ : স্পিকার কমন্সসভার সভাপতি হিসেবে এর প্রতিনিধিত্ব করেন। সভা প্রতিনিধি হিসেবে তিনি বিভিন্ন পরিষদীয় প্রতিনিধিদের আহ্বান ও আপ্যায়নসহ বিভিন্ন পরিষদীয় সম্মেলনে যোগদান করেন। স্পিকার সভার নিন্দাসূচক বা প্রশংসামূলক প্রস্তাব যথাস্থানে পাঠিয়ে দেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রকৃত প্রস্তাবে ব্রিটিশ পার্লামেন্টারি শাসনব্যবস্থায় জনপ্রিয় কক্ষ কমন্সসভার সভাপতি হিসেবে স্পিকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। 

সকল ক্ষেত্রে তিনি নিজের বিচারবুদ্ধি অনুসারে তার ক্ষমতা ব্যবহার করতে পারেন। অন্য কারো পরামর্শের প্রয়োজন হয় না। কারণ ব্রিটেনের স্পিকারের পদটি সর্বোচ্চ মর্যাদা ও কর্তৃত্বের অধিকারী।

আর্টিকেলের শেষকথাঃ কমন সভার স্পিকারের ক্ষমতা ও কার্যাবলী আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম কমন সভার স্পিকারের ক্ষমতা ও কার্যাবলী আলোচনা কর। যদি তোমাদের আজকের কমন সভার স্পিকারের ক্ষমতা ও কার্যাবলী আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ