ডাইসির আইনের অনুশাসন এর ধারণাটি ব্যাখ্যা করো

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ডাইসির আইনের অনুশাসন এর ধারণাটি ব্যাখ্যা করো জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ডাইসির আইনের অনুশাসন এর ধারণাটি ব্যাখ্যা করো। আমাদের গুগল নিউজ ফলো করুন।.

ডাইসির আইনের অনুশাসন এর ধারণাটি ব্যাখ্যা করো
ডাইসির আইনের অনুশাসন এর ধারণাটি ব্যাখ্যা করো

ডাইসির আইনের অনুশাসন এর ধারণাটি ব্যাখ্যা করো

  • অথবা, আইনের অনুশাসন সম্পর্কে ডাইসির মতবাদগুলো কী কী?
  • অথবা, আইনের অনুশাসন সম্পর্কে অধ্যাপক ডাইসির মতবাদগুলো উল্লেখ কর।

উত্তর : ভূমিকা : আইনের অনুশাসন সম্পর্কে বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞনী বিভিন্নভাবে তাদের মতবাদ ব্যাখ্যা করেছেন। এদের মধ্যে ডাইসিও ব্যতিক্রম নন। তিনি আইনের অনুশাসন সম্পর্কে তার মতবাদ ব্যক্ত করেছেন নিজস্বভাবে।

→ আইনের অনুশাসন সম্পর্কে ডাইসির মতবাদ : আইনের অনুশাসন সম্পর্কে ডাইসি তিনটি মতামত ব্যক্ত করেছেন।

১. আইনের প্রাধান্য : ডাইসি বলেন, আইনের অনুশাসনের প্রথম রীতি হলো আইনের প্রাধান্য। তিনি মনে করেন, সাধারণ আইন পদ্ধতির মাধ্যমে আদালতে আইন ভঙ্গের অভিযোগ প্রমাণিত না হওয়া পর্যন্ত কোনো ব্যক্তিকে আইনগতভাবে দৈহিক বা বৈষয়িক দিক থেকে অভিযুক্ত করা বা শাস্তি দেওয়া যাবে না। 

তিনি আরও মনে করেন যে, রাষ্ট্রীয় কর্তৃপক্ষ যদি স্ববিবেচনামূলক ক্ষমতা প্রয়োগ করে কোনো ব্যক্তিকে শাস্তি প্রদান করে। তবে অভিযুক্ত ব্যক্তির আত্মপক্ষ সমর্থন করার অধিকার থাকা উচিত।

২. আইনের চোখে সবাই সমান : আইনের অনুশাসনের দ্বিতীয় নীতি হচ্ছে আইনের চোখে সকলেই সমান। এ নীতি দ্বারা তিনি ফ্রান্সের প্রশাসনিক আইন থেকে ব্রিটেনের আইনের অনুশাসনের পার্থক্য নিরূপণ করে ব্রিটেনের শাসনব্যবস্থার শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে চেষ্টা করেছেন। 

তাঁর মতে, সামাজিক অবস্থা ও পদমর্যাদার দিক থেকে দেশের সাধারণ নাগরিক এবং সরকার বা শাসন কাজে নিযুক্ত ব্যক্তিগণ কেউই আইনের ঊর্ধ্বে নয় ।

৩. জনগণের অধিকার সাধারণ আইন দ্বারা সংরক্ষিত : যেসব দেশে লিখিত শাসনতন্ত্র আছে, সেসব দেশে এ শাসনতন্ত্রের দ্বারা নাগরিক অধিকারসমূহ স্বীকৃত ও সংরক্ষিত হয়। 

কিন্তু ব্রিটেনের এরূপ কোনো লিখিত শাসনতন্ত্র না থাকায় নাগরিক অধিকারসমূহ শাসনতান্ত্রিক আইনের দ্বারা সৃষ্টি হয়নি। 

এখানে আদালতের সিদ্ধান্তের উপর ভিত্তি করে নাগরিক অধিকারগুলো প্রতিষ্ঠিত হয়েছে এবং সাধারণ আইনের দ্বারা সেগুলো সংরক্ষিত হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ডাইসির আইনের অনুশাসনের গুরুত্ব অত্যধিক । সময়ের প্রয়োজনে তাদের পরিধি বৃদ্ধি পাওয়া এক পরিবেশ পরিস্থিতির পরিবর্তনের কারণে আইনের অনুশাসনের প্রয়োগ কিছুটা স্থিমিত হয়ে পড়েছে।

আর্টিকেলের শেষকথাঃ ডাইসির আইনের অনুশাসন এর ধারণাটি ব্যাখ্যা করো

আমরা এতক্ষন জেনে নিলাম ডাইসির আইনের অনুশাসন এর ধারণাটি ব্যাখ্যা করো। যদি তোমাদের আজকের ডাইসির আইনের অনুশাসন এর ধারণাটি ব্যাখ্যা করো পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ