গণতন্ত্রের সাফল্যের শর্তাবলী উল্লেখ করো

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো গণতন্ত্রের সাফল্যের শর্তাবলী উল্লেখ করো জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের গণতন্ত্রের সাফল্যের শর্তাবলী উল্লেখ করো। আমাদের গুগল নিউজ ফলো করুন।

গণতন্ত্রের সাফল্যের শর্তাবলী উল্লেখ করো
গণতন্ত্রের সাফল্যের শর্তাবলী উল্লেখ করো

গণতন্ত্রের সাফল্যের শর্তাবলী উল্লেখ করো

  • অথবা, গণতন্ত্রের সফল কার্যকারিতার প্রধান ৫টি শর্ত লেখ।
  • অথবা, গণতন্ত্রের সাফল্যের শর্তাবলি কী কী? 
  • অথবা, গণতন্ত্র সাফল্যের পূর্বশর্ত আলোচনা কর। 

উত্তর : ভূমিকা : গণতন্ত্র একটি উত্তম ও জনপ্রিয় শাসনব্যবস্থা। বিশ্বজুড়ে আজ চলছে গণতন্ত্রের জয়গান। 

ব্যক্তিস্বাধীনতা ও তাদের মতামতের উপর ভিত্তি করে এই সরকার ব্যবস্থা গড়ে ওঠে বলে গণতন্ত্র একটি উত্তম শাসনব্যবস্থা বলে গণ্য হয়। জনপ্রতিনিধি নির্বাচনের মাধ্যমে জনগণ তাদের মতামত প্রকাশ করে থাকে।

গণতন্ত্রের সফলতার শর্তাবলি: গণতন্ত্রকে সকল কার্যকরী করার জন্য নিম্নলিখিত শর্তগুলো পূরণ করতে হয়-

১. ব্যাপক শিক্ষা : গণতন্ত্রকে সফল করতে হলে চাই ব্যাপক শিক্ষার প্রচলন। এজন্যই জন ওয়াট মিল বলেছেন, "Universal education must precede universal suffrage অর্থাৎ, সার্বজনীন ভোটাধিকারের পূর্বে সার্বজনীন শিক্ষার প্রয়োজন।

২. অর্থনৈতিক সাম্য : সমাজে আর্থিক সমতা বিধান করছে না পারলে গণতন্ত্র সফল হতে পারে না। “অর্থনৈতিক সাম্য ব্যতীত গণতন্ত্র সফল হতে পারে না ।"

৩. সামাজিক সাম্য : গণতন্ত্রকে সফল করতে হলে জাতি, ধর্ম-বর্ণ, ধনী-দরিদ্র, নারী-পুরুষ দলমত নির্বিশেষে সকলকে যোগ্যতা অনুযায়ী সমান সামাজিক অধিকার ও সুযোগ-সুবিধা প্রদান করতে হবে।

৪. সহনশীলতা : সহনশীলতা গণতন্ত্রের প্রাণ। অপরের মতামতের এ প্রতি শ্রদ্ধা প্রদর্শন করতে হবে। সহনশীল মনোভাব না থাকলে গণতন্ত্র সফল হতে পারে না।

৫. ভ্রাতৃত্ববোধ : জনগণের মধ্যে ভ্রাতৃত্ববোধ থাকতে হবে। গণতন্ত্রের অর্থ যেহেতু সার্বজনীন কল্যাণ, সেহেতু সকলের মধ্যে ভ্রাতৃত্ববোধ প্রয়োজন।

৬. আইনের শাসন : গণতন্ত্রের সফলতার আরেকটি গুরুত্বপূর্ণ শর্ত হচ্ছে সমাজে আইনের শাসন প্রতিষ্ঠা। আইনের চোখে সবাই সমান।

৭. দক্ষ ও সৎ নেতৃত্বে : দক্ষ, সৎ ও সুনিপুণ নেতৃত্ব গণতন্ত্রের সফলতার অন্যতম শর্ত। অদক্ষ ও অসৎ নেতৃত্ব দ্বারা কখনই গণতন্ত্র সফল হয় না।

৮. সুষ্ঠু জনমত : গণতন্ত্র যেহেতু জনমতের উপর নির্ভরশীল তাই জনমত গঠনের মাধ্যমগুলোকে স্বাধীন ও নিরপেক্ষভাবে জনমত গঠনের সুযোগ দিতে হবে।

৯. সুসংগঠিত রাজনৈতিক দল: সুসংগঠিত রাজনৈতিক দল গণতন্ত্রের সফলতার অন্যতম প্রধান শর্ত। ক্ষমতাশীল দল যাতে | স্বৈরাচারী না হতে পারে তার জন্য একটি কার্যকরী বিরোধী দল প্রয়োজন।

১০. জবাবদিহিতা ও মুক্ত গণমাধ্যম : গণতন্ত্রকে জবাবদিহি করতে হলে প্রশাসনিক জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। এজন্য মুক্ত গণমাধ্যমের প্রয়োজন রয়েছে।

উপসংহার: পরিশেষে বলা যায় যে, গণতন্ত্র সফলতার জন্য শর্তসমূহ পূরণ করতে হয়। হঠাৎ করে বা একদিনেই গণতন্ত্র । ভ্রাতৃত্ববোধ সফল হয়ে যায় না। এজন্য প্রয়োজন জনমত ও রাজনৈতিক সদিচ্ছা।

আর্টিকেলের শেষকথাঃ গণতন্ত্রের সাফল্যের শর্তাবলী উল্লেখ করো

আমরা এতক্ষন জেনে নিলাম গণতন্ত্রের সাফল্যের শর্তাবলী উল্লেখ করো। যদি তোমাদের আজকের গণতন্ত্রের সাফল্যের শর্তাবলী উল্লেখ করো পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ