জনমত গঠনে সংবাদপত্রের ভূমিকা আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো জনমত গঠনে সংবাদপত্রের ভূমিকা আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের জনমত গঠনে সংবাদপত্রের ভূমিকা আলোচনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।।

জনমত গঠনে সংবাদপত্রের ভূমিকা আলোচনা কর
জনমত গঠনে সংবাদপত্রের ভূমিকা আলোচনা কর

জনমত গঠনে সংবাদপত্রের ভূমিকা আলোচনা কর

  • অথবা, জনমত গঠনের বাহন হিসেবে প্রেসের গুরুত্ব আলোচনা কর।
  • অথবা, জনমত গঠনের বাহন হিসেবে প্রেসের গুরুত্ব বর্ণনা কর।
  • অথবা, জনমত গঠনের মাধ্যম হিসেবে প্রেসের প্রয়োজনীয়তা বর্ণনা কর।

উত্তর : ভূমিকা : রাষ্ট্রবিজ্ঞানে জনমত ধারণাটি অতি প্রাচীন । বর্তমানে জনমতের বিকাশ ঘটলেও সুদৃঢ় প্রাচীনকাল থেকে এর উৎপত্তি লক্ষ করা যায়। 

প্রাচীন ও রোমান আইনজ্ঞরা তাদের আলোচনায় জনমতকে প্রযুক্ত করেছেন। তাদের সুস্পষ্ট আলোচনা ও বিজ্ঞানসম্মত ব্যাখ্যায় জনমতের সন্ধান মেলে। জনমত মূলত জনগণের মতামত ।

জনমত গঠনের বাহন হিসেবে প্রেসের গুরুত্ব : জনমত গঠনের বাহন হিসেবে প্রেস অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নিম্নে সেগুলো আলোচনা করা হলো :

১. মুদ্রণযন্ত্র : মুদ্রণযন্ত্র জনমত গঠনের বাহন হিসেবে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মুদ্রণযন্ত্রের মাধ্যমে বিভিন্ন পত্র- পত্রিকা, পুস্তক ও মন্তব্য ছাপা হয় যা জনমত গঠনে ভূমিকা রাখে।

২. সংবাদপত্র : জনমত গঠনের বাহন হিসেবে সংবাদপত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিভিন্ন সংবাদপত্রে জনমত গঠনের বিভিন্ন দিক তুলে ধরা হয়।

৩. সাহিত্য, পত্রিকা এবং অন্যান্য পুস্তক-পুস্তিকা : বিভিন্ন সাহিত্য, পত্রিকা এবং পুস্তক-পুস্তিকা দেশের বিভিন্ন বিষয় নিয়ে আলোকপাত করে থাকে। ফলে জনমত গঠনে এসব পুস্তিকা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

৪. সভাসমিতি ও প্রেস রিলিজ : সভা-সমিতি ও প্রেস রিলিজও জনমত গঠনে ভূমিকা রাখে। এসব জায়গায় বক্তাগণ অন্য দলের সমালোচনা ও মতামত প্রদান করে থাকে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, জনমত গঠনে প্রেস অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উপর্যুক্ত মাধ্যমে আমরা বিভিন্ন তথ্য জানতে পারি এবং মতামত প্রদান করতে পারি ।

আর্টিকেলের শেষকথাঃ জনমত গঠনে সংবাদপত্রের ভূমিকা আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম জনমত গঠনে সংবাদপত্রের ভূমিকা আলোচনা কর। যদি তোমাদের আজকের জনমত গঠনে সংবাদপত্রের ভূমিকা আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ