জনমত গঠনের মাধ্যম সমূহ আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো জনমত গঠনের মাধ্যম সমূহ আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের জনমত গঠনের মাধ্যম সমূহ আলোচনা কর । আমাদের গুগল নিউজ ফলো করুন।.

জনমত গঠনের মাধ্যম সমূহ আলোচনা কর
জনমত গঠনের মাধ্যম সমূহ আলোচনা কর

জনমত গঠনের মাধ্যম সমূহ আলোচনা কর

  • অথবা, জনমত গঠনের বাহন কী? বর্ণনা কর। 
  • অথবা, জনমত গঠনের বাহনগুলো বর্ণনা কর। 
  • অথবা, জনমত গঠনের বাহনগুলো কী কী? বিশ্লেষণ কর।

উত্তর : ভূমিকা : রাষ্ট্রবিজ্ঞানে জনমত ধারণাটি অতি প্রাচীন । বর্তমানে জনমতের বিকাশ ঘটলেও সুদূর প্রাচীনকাল থেকে এর উৎপত্তি লক্ষ করা যায় । 

প্রাচীন ও রোমান আইনজ্ঞরা তাদের আলোচনায় জনমতকে প্রযুক্ত করেছেন। তাদের সুস্পষ্ট আলোচনা ও বিজ্ঞানসম্মত ব্যবস্থায় জনমতের সন্ধান মেলে। রুশো সর্বপ্রথম জনমতের রাজনৈতিক প্রয়োগ করেছেন।

→ জনমত গঠনের মাধ্যম : যে সমস্ত বিষয় ও সংগঠনগুলো জনমত গঠনে সহায়তা করে তাদেরকে জনমত গঠনের মাধ্যম বলে । নিম্নে জনমত গঠনের মাধ্যমগুলো আলোচনা করা হলো :

১. সংবাদপত্র : সংবাদপত্র পাঠের মাধ্যমে জনগণ দেশ- বিদেশের যাবতীয় সংবাদ জানতে পারে। বিভিন্ন, অভাব- অভিযোগ ঔ দাবি-দাওয়া সম্পর্কে সরকারের দৃষ্টি আকর্ষণ করে থাকে । সংবাদপত্র সুষ্ঠু পরিবেশনার মাধ্যমে জনমত গঠিত হয়।

২. পরিবার : পরিবার হলো রাজনৈতিক সামাজিকীকরণের অন্যতম মাধ্যম। দেশের সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ঘটনা প্রবাহ, সমস্যা ইত্যাদি বিষয় নিয়ে পরিবারে যেসব আলাপ- আলোচনা হয় তা জনমত গঠনের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৩. শিক্ষাপ্রতিষ্ঠান : শিক্ষাপ্রতিষ্ঠানগুলো জনমত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, আজ যারা ছাত্রছাত্রী তারা আগামী দিনের রাষ্ট্রনেতা। ছাত্রছাত্রীরা শিক্ষা প্রতিষ্ঠানে যা শিখে তা পরবর্তী জীবনে স্থায়ীভাবে প্রভাব ফেলে ।

৪. জাতীয় প্রচার মাধ্যম : জাতীয় প্রচার মাধ্যমও জনমত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বিভিন্ন রাজনৈতিক সংগঠন ও পেশাজীবী সংগঠনগুলো জাতীয় প্রচার মাধ্যমের দ্বারা জনমত গঠন করে থাকে।

৫. রাজনৈতিক দল : রাজনৈতিক দল নিজ নিজ দলীয় নীতি ও কর্মসূচি প্রচার করে জনসমর্থন লাভের চেষ্টা করে। সরকারি দল নিজেদের সফলতাকে প্রকাশ ও প্রচার করতে ও বিরোধী দল সরকরের ত্রুটি-বিচ্যুতি জনগণের সামনে তুলে ধরার চেষ্টা করে।

৬. ধর্মীয় সংঘ : জনমত গঠনে ধর্মীয় সংঘগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কেননা ধর্মীয় সংঘগুলোর আলোচনা ও উপদেশ জনগণকে অনেকটা প্রভাবিত করে থাকে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, উপর্যুক্ত উপাদানসমূহ জনমত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কোনো একক উপাদানের মাধ্যমে জনমত গঠন করা সম্ভব নয়। এসকল উপাদান জনগণের মতামত ও ইচ্ছাকে প্রভাবিত করে।

আর্টিকেলের শেষকথাঃ জনমত গঠনের মাধ্যম সমূহ আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম জনমত গঠনের মাধ্যম সমূহ আলোচনা কর। যদি তোমাদের আজকের জনমত গঠনের মাধ্যম সমূহ আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ