সুষ্ঠু জনমত গঠনের পদ্ধতিগুলো কী কী

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুষ্ঠু জনমত গঠনের পদ্ধতিগুলো কী কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুষ্ঠু জনমত গঠনের পদ্ধতিগুলো কী কী। আমাদের গুগল নিউজ ফলো করুন।.

সুষ্ঠু জনমত গঠনের পদ্ধতিগুলো কী কী
সুষ্ঠু জনমত গঠনের পদ্ধতিগুলো কী কী

সুষ্ঠু জনমত গঠনের পদ্ধতিগুলো কী কী

  • অথবা, সুষ্ঠু জনমত গঠনের পূর্বশর্ত বর্ণনা কর। 
  • অথবা, সুষ্ঠু জনমত গঠনের পাঁচটি শর্ত লেখ। 
  • অথবা, সুষ্ঠু জনমত গঠনের নির্ধারকগুলো বর্ণনা কর। 

উত্তর : ভূমিকা : বর্তমানে জনমত একটি বহুল আলোচিত বিষয়। বর্তমানে জনমতের বিকাশ ঘটলেও সুদূর প্রাচীনকাল থেকে এর উৎপত্তি লক্ষ করা যায়। প্রাচীন ও রোমান আইনজ্ঞরা তাদের আলোচনায় জনমতকে প্রযুক্ত করেছেন। 

তাদের সুস্পষ্ট আলোচনা ও বিজ্ঞানসম্মত ব্যাখ্যায় জনমতের সন্ধান মেলে । রুশো সর্বপ্রথম জনমতের রাজনৈতিক প্রয়োগ দেখিয়েছেন।

→ সুষ্ঠু জনমত গঠনের শর্তাবলি : সুষ্ঠু, জনমত কতিপয় শর্তের উপর নির্ভর করে। নিম্নে সেগুলো আলোচনা করা হলো-

১. সুশিক্ষার প্রসার : সুষ্ঠু জনমত গঠনের জন্য প্রয়োজন সুশিক্ষা ও ব্যাপক শিক্ষার প্রসার। শিক্ষার বিস্তার না ঘটলে জনগণ কুসংস্কার ও অজ্ঞতার মধ্যে নিমজ্জিত থাকে।

২. মতামত প্রকাশের স্বাধীনতা : সুষ্ঠু জনমত গঠনের মতামত প্রকাশের স্বাধীনতা প্রয়োজন। সভা-সমিতির অধিকার, দল-গঠনের অধিকার, মত প্রকাশের স্বাধীনতা না থাকলে সুষ্ঠু জনমত গড়ে উঠতে পারে না।

৩. নিয়ন্ত্রণযুক্ত ও স্বাধীন প্রচার মাধ্যম : সুষ্ঠু জনমত গঠন করার জন্য প্রচার মাধ্যমগুলোকে ক্ষমতাসীন দল বা কোনো প্রভাবশালীর গোষ্ঠীর নিয়ন্ত্রণমুক্ত রাখা উচিত। রেডিও-টেলিভিশনকে স্বাধীনতা প্রদান করা উচিত ।

৪. রাজনৈতিক সচেতনতা : সুষ্ঠু জনমত গঠনের জন্য জনগণকে রাজনৈতিক দিক থেকে সজাগ ও সচেতন হতে হবে। রাজনীতি সচেতন মানুষ সুষ্ঠু জনমত গঠনে অগ্রণী ভূমিকা পালন করে।

৫. সমঝোতা ও সহনশীলতা : 'সকল নাগরিকের মধ্যে সমঝোতা ও সহনশীলতা থাকতে হবে। অপরের মতকে সহ্য করা এবং তা প্রকাশ করতে দেওয়ার মানসিকতা থাকতে হবে।

৬, ঐক্য ও সংহতি : ঐক্য ও সংহতি সুষ্ঠু জনমত গঠনে সহায়তা করে থাকে। সুষ্ঠু জনমত গঠনের জন্য জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের মধ্যে ঐক্য ও সংহতি থাকতে হবে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুষ্ঠু জনমত গঠনের জন্য উপর্যুক্ত শর্তাবলি প্রয়োজন। সুষ্ঠু জনমত গঠন ব্যতীত গণতন্ত্র প্রতিষ্ঠা করা সম্ভব নয়।

আর্টিকেলের শেষকথাঃ সুষ্ঠু জনমত গঠনের পদ্ধতিগুলো কী কী

আমরা এতক্ষন জেনে নিলাম সুষ্ঠু জনমত গঠনের পদ্ধতিগুলো কী কী। যদি তোমাদের আজকের সুষ্ঠু জনমত গঠনের পদ্ধতিগুলো কী কী পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ