জনমত জনগণের নয় এবং মতও নয় অধ্যাপক গেটেলর উক্তিটি আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো জনমত জনগণের নয় এবং মতও নয় অধ্যাপক গেটেলর উক্তিটি আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের জনমত জনগণের নয় এবং মতও নয় অধ্যাপক গেটেলর উক্তিটি আলোচনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

জনমত জনগণের নয় এবং মতও নয় অধ্যাপক গেটেলর উক্তিটি আলোচনা কর
জনমত জনগণের নয় এবং মতও নয় অধ্যাপক গেটেলর উক্তিটি আলোচনা কর

জনমত জনগণের নয় এবং মতও নয় অধ্যাপক গেটেলর উক্তিটি আলোচনা কর

  • অথবা, জনমত জনগণের নয় এবং মতও নয় - অধ্যাপক গেটেলের মত অনুসারে উক্তিটি বিশ্লেষণ কর।
  • অথবা, জনমত জনগণের নয় এবং মতও নয় -অধ্যাপক গেটেলের উক্তিটি ব্যাখ্যা কর।

উত্তর : ভূমিকা : বর্তমানে জনমত গণতন্ত্রের একটি বিশেষ উপাদান। সুসংগঠিত ও সদাজাগ্রত জনমত ছাড়া গণতন্ত্র টিকে থাকতে পারে না। রাষ্ট্রের প্রয়োজনে জনমত আবশ্যক। 

স্বাধীন ও সুনিশ্চিত জনমত গণতন্ত্রকে সুসংহত ও শক্তিশালী করে। গণতান্ত্রিক সরকারের সাফল্য ও উৎকর্ষ জনমতের উপর নির্ভরশীল । 

তাই সুষ্ঠু ও সবল জনমত গঠন করা আবশ্যক। জনমত সম্পর্কে বিভিন্ন মনীষী বিভিন্ন ব্যাখ্যা প্রদান করেছে। তার মধ্যে গেটেলের আলোচনা সর্বাধিক বিজ্ঞানসম্মত ও যুক্তিযুক্ত বলে মনে হয় ।

→ জনমত জনগণের নয় এবং মতও নয় : গণতান্ত্রিক শাসনব্যবস্থায় জনমতের গুরুত্ব অত্যধিক। কোনো কোনো রাষ্ট্রবিজ্ঞানী একে অসত্য এবং অসার্বজনীন ধারণা হিসেবে আখ্যায়িত করেছেন। কার্লাইলসহ আরও অনেকে গেটেলের এই মতামতকে সমর্থন করেছেন। 

নিম্নে আলোচনার মাধ্যমে উক্তিটির যথার্থতা দেখানো হলো :

১. অস্পষ্ট ধারণা : জনমত হলো জনগণের মতামত। জনগণ তার মতামত স্বাধীনভাবে প্রকাশ করতে পারে। প্রত্যেক ব্যক্তি কিন্তু এধরনের মতামত প্রক্রিয়ায় অংশগ্রহণ করে না। 

তাই জনমত সম্পর্কে যে মতামত দেওয়া হয় তা হচ্ছে অস্পষ্ট ধারণা। জনমত সম্পর্কে সুস্পষ্ট ধারণা আজও খুঁজে পাওয়া যায়নি।

২. প্রভাবশালীদের মতামত : জনমতকে জনগণের মতামত বলা হলেও এতে তাদের কোনো প্রাধান্য থাকে না। প্রভাবশালী ব্যক্তিরা তাদের মতামতের মাধ্যমে জনগণের মতামত গড়ে তোলে। 

তারা জনগণকে বিভিন্নভাবে তাদের মতামতের পক্ষে বলার জন্য চাপ দেয়। ফলে জনগণ বাধ্য হয়ে জনমত প্রদান করে থাকে।

৩. অসততা ও অযোগ্যতা : অধ্যাপক গেটেলসহ অনেক মনীষী বলেন যে, জনমতে অসততা ও অযোগ্যতা রয়েছে। 

জনগণের রাজনৈতিক শিক্ষা ও সচেতনতা রাজনৈতিক নেতাদের চেয়ে অনেক কম। তারা সততা ও যোগ্যতার সাথে তাদের মতামত প্রদান করতে পারে না।

৪. দলীয় প্রভাব : জনমতে দলীয় প্রভাব লক্ষ করা যায়। তার দলীয় প্রভাবের কারণে জনগণ তাদের নিজস্ব মতামত প্রান না করতে পারে না। 

রাজনৈতিক দলগুলো তাদের দলকে নির্বাচিত এই করার জন্য জনগণকে বিভিন্নভাবে প্রভাবিত করে। ফলে জনগণ দলীয় প্রভাবমুক্ত হয়ে মতামত প্রকাশ করতে পারে না।

৫. রাজনৈতিক চেতনার অভাব : অধিকাংশ জন- অশিক্ষিত। তারা অশিক্ষা ও অজ্ঞতার অভাবে তাদের স্বত্তান এর সঠিকভাবে প্রদান করতে পারে না। 

রাজনৈতিক চেতনার অভাব র অশিক্ষা ও অজ্ঞতার কারণে জনগণের মধ্যে পরিলক্ষিত হয়। রাজনৈতিক চেতনার অভাবে জনগণ তাদের মতামত সঠিকভাবে র প্রদান করতে পারে না।

৬. আমলাদের প্রাধান্য : জনমতে সাধারণত আমলাদের প্রাধান্য দেখা যায়। আইনসভায় নির্বাচিত প্রতিনিধিরা অযোগ্যতার কারণে প্রশাসনিক ক্ষমতা স্থবির হয়ে পড়ে। 

নির্বাচিত প্রতিনিধিদের পরিবর্তে আমলারা প্রশাসনিক ক্ষমতা পরিচালনা করে। ফলে জনগণ তালের মতামতে আমলাদের প্রাধান্য দেখতে পায়।

৭. সংখ্যালঘুদের অবজ্ঞা : প্রফেসর গেটেলসহ অনেকে বলেন, জনমতে সংখ্যালঘুদের প্রাপ্তি প্রাধান্যকে গুরুত্ব দেওয়া হয় না। 

তাদের মতে, পুঁজিবাদী শাসনব্যবস্থা জনমতের ক্ষেত্রে কতিপয় প্রভাবশালী ব্যক্তির মতামতের প্রতিফলন ঘটে সংখ্যালঘুরা তাদের মতামত প্রকাশে উপেক্ষিত হয়।

৮. আবেগের প্রতিফলন : জনমতে আবেগের প্রতিফলন লক্ষ্য করা যায়। জনগণ অনেক সময় তাদের মতামতে আবেগের প্রতিফলন দেখে। 

জনগণ অনেক সময় আবেগতাড়িত হয়ে তাদের মতামত প্রকাশ করে থাকে। যার ফলে জনগণ তাদের প্রকৃত মতামত প্রকাশ করতে পারে না।

৯. অশিক্ষিতদের মতামত : গেটেল বলেন যে, জনমত হচ্ছে অজ্ঞ ও অশিক্ষিতদের মতামত, জনগণ সবাই শিক্ষিত নয়। তারা অজ্ঞ ও অশিক্ষিত। 

তারা তাদের মতামত প্রকাশে অজ্ঞতার পরিচয় ফুটে উঠে। তার ফলে জনগণ তাদের মতামত সঠিকভাবে প্রকাশ করতে পারে না।

১০. স্বাধীন গণমাধ্যমের অভাব : জনমতে গণমাধ্যমগুলো স্বাধীন থাকে না। গণমাধ্যমগুলো কোনো না কোনো প্রভাবশালী মহলের দ্বারা নিয়ন্ত্রিত হয়। 

তারা স্বাধীন ও নিরপেক্ষভাবে তাদের সংবাদ পরিবেশন করে না। ফলে জনগণ তাদের মতামত প্রকাশে বাধার সম্মুখীন হয়।

১১. সাম্প্রতিক জ্ঞানের অভাব : জনগণের মধ্যে সাম্প্রতিক জ্ঞানের অভাব পরিলক্ষিত হয়। রাজনৈতিক সচেতনতা, শিক্ষার অভাবে জনগণ সাম্প্রতিক বিষ্যাগুলোর উপর তেমন কিছু জানতে পারে না। ফলে জনগণ তাদের মতামত সঠিকভাবে উপস্থাপন করতে পারে না।

১২. পরিমাণগত প্রাধান্য : জনমতে অনেক সময় পরিমাণের উপর নির্ভর করা হয়। যেখানে সংখ্যাগরিষ্ঠ জনগণ মতামত প্রকাশ করে সেখানে জনমত প্রকাশ পায়। গুণগত মানের পরিবর্তে পরিমাণগত মানের উপর নির্ভর করা হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, জনমতে জনগণের মতামতের কদর নেই। জনগণ প্রভাবশালী মহলের দ্বারা প্রভাবিত হয়ে তাদের মতামত প্রদান করে থাকে। 

জনগণ সাম্প্রতিক বিষয় সম্পর্কে এতো ওয়াকিবহাল থাকে না। তাই তারা সঠিকভাবে তাদের মতামত প্রকাশ করতে পারে না। গেটেল তার মতামতে জনমত সম্পর্কে সঠিক ব্যাখ্যা দিয়েছেন।

আর্টিকেলের শেষকথাঃ জনমত জনগণের নয় এবং মতও নয় অধ্যাপক গেটেলর উক্তিটি আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম জনমত জনগণের নয় এবং মতও নয় অধ্যাপক গেটেলর উক্তিটি আলোচনা কর। যদি তোমাদের আজকের জনমত জনগণের নয় এবং মতও নয় অধ্যাপক গেটেলর উক্তিটি আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ