যুক্তরাষ্ট্রীয় বিচার ব্যবস্থা কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো যুক্তরাষ্ট্রীয় বিচার ব্যবস্থা কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের যুক্তরাষ্ট্রীয় বিচার ব্যবস্থা কি। আমাদের গুগল নিউজ ফলো করুন।

যুক্তরাষ্ট্রীয় বিচার ব্যবস্থা কি
যুক্তরাষ্ট্রীয় বিচার ব্যবস্থা কি

যুক্তরাষ্ট্রীয় বিচার ব্যবস্থা কি

  • অথবা, যুক্তরাষ্ট্রীয় বিচারব্যবস্থা সম্বন্ধে লেখ। 

উত্তর : ভূমিকা : যুক্তরাষ্ট্রীয় বিচার বিভাগের কাঠামো একটি পিরামিডের মতো, যুক্তরাষ্ট্রীয় বিচারব্যবস্থার সর্বনিম্নে জেলা আদালত এবং শীর্ষে সুপ্রিমকোর্ট অবস্থিত। সুপ্রিমকোর্ট মার্কিন শাসনতন্ত্র কর্তৃক প্রতিষ্ঠিত। 

আর শাসন তদন্ত ক্ষমতা বলে মার্কিন কংগ্রেস অন্যান্য অধস্তন কেন্দ্রীয় আদালত স্থাপন করেছে। মার্কিন সংবিধানের ৩নং ধারা অনুসারে বিচার বিভাগীয় ক্ষমতা একটি সুপ্রিমকোর্ট এবং কংগ্রোস কর্তৃক বিভিন্ন সময়ে স্থাপিত, অধস্তন আদালতসমূহের উপর ন্যস্ত করা হয়েছে। যুক্তরাষ্ট্রীয় বিচারব্যবস্থা নিম্নে যুক্তরাষ্ট্রীয় বিচারব্যবস্থা সম্বন্ধে বর্ণনা করা হলো।

১. জেলা আদালত : যুক্তরাষ্ট্রীয় আদালত বা বিচারব্যবস্থায় সর্বনিম্ন আদালত হলো জেলা আদালত। মার্কিন যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যকে ৮৯টি জেলায় বিভক্ত করা হয়েছে। প্রত্যেক জেলায় অন্তত একটি জেলা আদালত থাকে। 

এছাড়াও কলম্বিয়া ভিয়েনা, পূর্যাতারিকোতে একটি জেলা আদালত আছে। এটি সারা দেশে ৯১টি জেলা আদালত আছে। সাধারণত ১ থেকে ২৭ বিচারক নিয়ে জেলা আদালত গঠিত হয়।

২. যুক্তরাষ্ট্রীয় আপিল আদালত : মার্কিন যুক্তরাষ্ট্রকে ১১টি স্বতন্ত্র আপিল অঞ্চলে বিভক্ত করে প্রত্যেক অঞ্চলের জন্য একটি যুক্তরাষ্ট্রীয় আপিল আদালত স্থাপন করা হয়েছে। বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে ১১টি যুক্তরাষ্ট্রীয় আপিল আদালত আছে। 

এইসব আদালতের কেবল আপিল সংক্রান্ত এখতিয়ার আছে শুল্ক আদালত জেলা আদালত এবং ক্ষেত্রবিশেষ আইন বিচার বিভাগীয় প্রশাসনিক এজেন্সীর বিরুদ্ধে এই আদালত আপিল মামলার বিচার করে।

৩. বিশেষ আদালত : জেলা আদালত এবং আপিল আদালত ছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রে যুক্তরাষ্ট্রীয় টাইবুনাল হিসেবে তিন ধরনের বিশেষ আদালত আছে। এগুলো হলো : (ক) দাবি আদালত, শু আদালত এবং শুল্ক ও পেটেন্ট সংক্রান্ত আপিল আদালত। 

এই বিশেষ আদালতগুলো আইন বিভাগীয় আদালত হিসেবে অভিহিত হয়ে থাকে। কারণ এই আদালতগুলো গঠনের জন্য মার্কিন কংগ্রেসকে প্রয়োজনীয় আইন প্রণয়ন করতে হয়।

৪. সুপ্রিমকোর্ট মার্কিন শাসনতন্ত্র অনুসারে প্রতিষ্ঠিত : সুপ্রিমকোর্ট হলো মার্কিন জাতির সর্বোচ্চ আদালত। মার্কিন বিচারব্যবস্থার শীর্ষে সুপ্রিমকোর্ট অবস্থিত। সুপ্রিমকোর্টের মূল এবং আপিল উভয় এলাকাই আছে। সুপ্রিমকোর্টের সিদ্ধান্তই আইন ও শাসনতন্ত্রের ব্যাখ্যার ক্ষেত্রে চূড়ান্ত বলে গণ্য হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থা প্রবর্তনে প্রয়োজনে যুক্তরাষ্ট্রীয় বিচারব্যবস্থার প্রয়োজনীয়তা সম্পর্কে মার্কিন সংবিধান রচয়িতাগণ বিশেষভাবে অবহিত ছিলেন।

 সংবিধান ব্যাখ্যা ও রক্ষা করার জন্য যুক্তরাষ্ট্রীয় বিচারব্যবস্থার অপরিহার্যতার ব্যাপারে সংবিধান রচয়িতাদের | অধিকাংশের মধ্যে কোনো রকম সংশয় ছিল না।

আর্টিকেলের শেষকথাঃ যুক্তরাষ্ট্রীয় বিচার ব্যবস্থা কি

আমরা এতক্ষন জেনে নিলাম যুক্তরাষ্ট্রীয় বিচার ব্যবস্থা কি। যদি তোমাদের আজকের যুক্তরাষ্ট্রীয় বিচার ব্যবস্থা কি পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ