মার্কিন সুপ্রিম কোর্টের ক্ষমতা ও কার্যাবলী আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মার্কিন সুপ্রিম কোর্টের ক্ষমতা ও কার্যাবলী আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মার্কিন সুপ্রিম কোর্টের ক্ষমতা ও কার্যাবলী আলোচনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

মার্কিন সুপ্রিম কোর্টের ক্ষমতা ও কার্যাবলী আলোচনা কর
মার্কিন সুপ্রিম কোর্টের ক্ষমতা ও কার্যাবলী আলোচনা কর

মার্কিন সুপ্রিম কোর্টের ক্ষমতা ও কার্যাবলী আলোচনা কর

  • অথবা, মার্কিন সুপ্রিমকোর্টের গুরুত্ব ও ভূমিকা আলোচনা কর।
  • অথবা, মার্কিন সুপ্রিমকোর্টের গুরুত্ব ও ভূমিকা সংক্ষেপে ধার দাও

ভূমিকা : মার্কিন যুক্তরাষ্ট্রের শাসনব্যবস্থার সুপ্রিমকোর্টের ভূমিকা বিশেষ তাৎপর্যপূর্ণ। অন্য যেকোনো দেশের সর্বোচ্চ আদালত অপেক্ষা মার্কিন সুপ্রিমকোর্ট অধিক ক্ষমতার অধিকারী। 

আইনের ব্যাখ্যা ও বৈধতা বিচার এবং সংবিধানের অভিভাবক ব্যাখ্যাকর্তা হিসেবে ভূমিকা পালনের মাধ্যমে সুপ্রিমকোর্ট তার ক্ষমতা ও কার্যাবলির পরিধিকে প্রসারিত করেছে। বর্তমানে মার্কিন সুপ্রিমকোর্টের ক্ষমতা বিশেষভাবে ব্যাপক এবং শাসনতান্ত্রিক ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সুপ্রিমকোর্টের ক্ষমতা : মার্কিন সুপ্রিমকোর্টের ক্ষমতা ও কার্যাবলি মার্কিন শাসনব্যবস্থাকে একটি মহিমান্বিত স্থানে অধিষ্ঠিত করেছে। নিম্নে তা আলোচনা করা হলো :

১. আইনের ব্যাখ্যা : মার্কিন শাসনতন্ত্রের অন্যতম প্রণেতা হ্যামিলটন এর মতানুসারে আইনসভা কর্তৃক প্রণীত আইনের অর্থ ব্যাখ্যা করার ক্ষমতা বিচারকদের আছে। 

অন্যান্য দেশ সর্বোচ্চ আদালতের মতো মার্কিন সুপ্রিমকোর্ট কংগ্রেস কর্তৃক প্রণীত আইনেও অর্থ ব্যাখ্যা করতে পারে। কোনো আইন ব্যাখ্যার মাধ্যমে সুপ্রিমকোর্ট তার সঠিক অর্থ, উদ্দেশ্য ও প্রকৃতি ঘোষণা করে এবং সেই ব্যাখ্যাই চূড়ান্ত বলে যোগ্য হয়।

২. বিচার বিভাগীয় সমীক্ষার ক্ষমতা : মার্কিন সুপ্রিমকোর্ট শুধু আইনের ব্যাখ্যা করে না; আইনের বৈধতা বিরোধিতাও করে। সুপ্রিমকোর্ট আইনের ব্যাখ্যার মাধ্যমে আইনের সঠিক অর্থ নির্ধারণ করে থাকে। 

কিন্তু আইনের বৈধতা বিচারের ক্ষেত্রে কোর্ট দেখে যে বিচার্য আইন বা শাসন বিভাগীয় কোনো কাজ সংবিধানের সীমা লঙ্ঘন করেছে কি-না।

৩. নাগরিক অধিকার সংরক্ষণ : মার্কিন যুক্তরাষ্ট্রে নাগরিক অধিকার ও ব্যক্তিস্বাধীনতা সংরক্ষণের ব্যাপারে সুপ্রিমকোর্টের ভূমিকা বিশেষ গুরুত্বপূর্ণ। "মার্কিন সংবিধানের প্রথম দশটি সংশোধনের মাধ্যমে নাগরিকদের কতকগুলো মৌলিক অধিকার দেওয়া আছে।

৪. যুক্তরাষ্ট্রীয় আদালত : যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থায় কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলোর মধ্যে অথবা রাজ্যগুলোর পরস্পরের মধ্যে ক্ষমতার কটনকে কেন্দ্র করে বিরোধের আশঙ্কা থাকে। 

এই ধরনের কোনো বিরোধ বাঁধলে তার মীমাংসার জন্য যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থার উপযুক্ত ক্ষমতাসম্পন্ন একটি নিরপেক্ষ আদালত থাকে।

৫. সংবিধানের ব্যাখ্যাকর্তা ও অভিভাবক : সুপ্রিমকোর্ট হলো মার্কিন শাসনতন্ত্রের অভিভাবক ও চরম ব্যাখ্যাকারক। 

সংবিধানের ব্যাখ্যাকর্তা হিসেবে সুপ্রিমকোর্ট গুরুত্বপূর্ণ ক্ষমতার অধিকারী যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থায় একটি লিখিত শাসনতন্ত্র থাকে এবং দেশের শাসনকার্য এই শাসনতন্ত্রের প্রাধান্য প্রতিষ্ঠিত হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে শাসনব্যবস্থায়ও এই শাসনতন্ত্রের প্রাধান্য স্বীকৃত হয়েছে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বহু বিরূপ সমালোচনা সত্ত্বেও মার্কিন যুক্তরাষ্ট্রের জনজীবনে সুপ্রিমকোর্টের ভূমিকার গুরুত্ব অনস্বীকার্য। 

দেশের নিম্না সম্প্রদায়ের অনুকূলে ভোটাধিকারের স্বীকৃতি এবং শিক্ষার সুযোগ-সুবিধা প্রদানের ক্ষেত্রে সুপ্রিমকোর্টের অনবদ্য ভূমিকা গণতান্ত্রিক আদর্শে বিলাসী সুধীজনের প্রশস্তি অর্জন করেছে।

আর্টিকেলের শেষকথাঃ মার্কিন সুপ্রিম কোর্টের ক্ষমতা ও কার্যাবলী আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম মার্কিন সুপ্রিম কোর্টের ক্ষমতা ও কার্যাবলী আলোচনা কর। যদি তোমাদের আজকের মার্কিন সুপ্রিম কোর্টের ক্ষমতা ও কার্যাবলী আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ