লর্ডসভার অসুবিধাসমূহ সংক্ষেপে বর্ণনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো লর্ডসভার অসুবিধাসমূহ সংক্ষেপে বর্ণনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের লর্ডসভার অসুবিধাসমূহ সংক্ষেপে বর্ণনা কর। আমাদের গুগল নিউজ ফলো করু...

লর্ডসভার অসুবিধাসমূহ সংক্ষেপে বর্ণনা কর
লর্ডসভার অসুবিধাসমূহ সংক্ষেপে বর্ণনা কর

লর্ডসভার অসুবিধাসমূহ সংক্ষেপে বর্ণনা কর

  • অথবা, লর্ডসভার মধ্যে কি করা যায়? তা লেখ।
  • অথবা, লর্ডসভার অসুবিধাসমূহ সংক্ষেপে বর্ণনা কর। 
  • অথবা, ব্রিটিশ লর্ডসভার বিপক্ষের যুক্তিগুলো তুলে ধরো।

উত্তর : ভূমিকা : লর্ডসভা হলো একাধারে ব্রিটিশ পার্লামেন্টের উচ্চকক্ষ ও পৃথিবীর প্রাচীনতম দ্বিতীয় কক্ষ। ব্রিটিশ শাসনতান্ত্রিক ইতিহাসে অন্যান্য সাংবিধানিক প্রতিষ্ঠানের মতো লর্ডসভাও দীর্ঘকালের ক্রমবিকাশের ফল। একসময় লর্ডসভা প্রভৃতি ক্ষমতার অধিকারী থাকলেও বিংশ শতকে এর ক্ষমতা বিরাটভাবে হ্রাস পেয়েছে।

গঠন ক্ষমতা ও কার্যাবলি

লর্ডসভার বিপক্ষে যুক্তি : লর্ডসভা দেশের সর্বোচ্চ | আপিল আদালত হওয়া সত্ত্বেও এর নিয়ে পক্ষে ও বিপক্ষে অনেক যুক্তিদেখানো হয়েছে। 

নিম্নে ব্রিটেনের ন্যায় গণতান্ত্রিক বিপক্ষে যুক্তিগুলো দেওয়া হলো :

১. লর্ডসভার পঠন : অগণতান্ত্রিক দেশে লর্ডসভার অস্তিত্ব বৈপরীত্যের সৃষ্টি করেছে। ব্রিটেনে লর্ডসভার ন্যায় মূলত উত্তরাধিকারের নীতিতে গঠিত যা গণতান্ত্রিক ধ্যানধারণা ও প্রতিষ্ঠানের সঙ্গে কোনো সামঞ্জস্য নেই। 

লর্ডসভার সদস্যগণ নির্বাচকমণ্ডলীসহ কারো কাছেই দায়িত্বশীল নন। নিজেদের যুক্তি ও ব্যক্তিগত স্বার্থ অনুযায়ী তারা সিদ্ধান্ত গ্রহণ করেন।

২. লর্ডসভা বিত্তশালীদের কেন্দ্র : লর্ডসভা ব্রিটিশ সম্পদশালী মূল কক্ষে পরিণত করা হয়েছে। হ্যারল্ড লাস্কি বলেন, গ্রেট ব্রিটেনের এমন কোনো বৃহৎ জাতীয় শিল্প নেই যার উপযুক্ত প্রতিনিধিত্ব পর্ভসভায় অনুপস্থিত। 

জিমি কার্টারের মতে, বড় বড় জমিদার এবং ব্যবসায়ীগণই লর্ডসভায় সংখ্যাগরিষ্ঠ। যখন সম্পদশালীদের স্বার্থের বিষয় জড়িত থাকে তখনই লর্ডসভার সকল সদস্য উপস্থিত হন।

৩. লর্ডসভায় সদস্যদের অনুপস্থিতি ও অনাগ্রহ : কমন্সসভার অবিবেচনা প্রসূত এবং গুরুত্বপূর্ণ পরিবর্তনকারী প্রতিরোধ হিসেবে লর্ডসভা কৃতিত্বের নিদর্শন রাখতে পারেনি। 

কারণ লর্ডসভার বিপুল সংখ্যক সদস্যদের বেশিরভাগই আলোচনায় অংশগ্রহণে উৎসাহী নন। তাই সদস্যদের যোগ্যতা ও দক্ষতার মান যাই হোক না কেন, তারা যদি আলোচনায় অংশগ্রহণ না করেন তাহলে দক্ষতার কোনো প্রয়োজনীয়তা এবং গুরুত্ব থাকে না।

৪. সংকীর্ণ স্বার্থবৃদ্ধি : লর্ডসভার দৃষ্টিভঙ্গি বিশ্লেষণ করলে দেখা যাবে কোনো বিল বিলম্বিত করায় পদ্ধতিকেও সংকীর্ণ শ্রেণি-স্বার্থে ব্যবহার করা হয়েছে। শ্রমিকদল কর্তৃক উত্থাপিত বহু সংস্কারমূলক প্রস্তাবকে এই কক্ষ অযথা বিলম্বিত করেছে।

৫. আপিল আদালতের ধারণা গুরুত্বপূর্ণ নয় : লর্ডসভার প্রয়োজনীয়তার পক্ষে দেখানো হয় যে, এই কক্ষ দেশের সর্বোচ্চ আপিল আদালতরূপে কাজ করে। এই যুক্তি গ্রহণযোগ্য নয় ।

৬. আরামপ্রিয়দের কক্ষ : লাস্কির মতে, লর্ডসভা আরামপ্রিয় ও বিলাসীদের একটি কক্ষ। আইন পাসের পদ্ধতিকে বিলম্বিত করে এই কক্ষ জনসাধারণের ইচ্ছার বিরোধী সংস্থারূপে কাজ করে। 

লাস্কি মনে করেন যে, এই ধরনের কোনো অগণতান্ত্রিক প্রতিষ্ঠান গণতন্ত্রের দাবির সঙ্গে নিজের আচার-আচরণের নিরন্তর এবং দ্রুত সামঞ্জস্য রক্ষা না করে নিজ অস্তিত্ব বজায় রাখতে পারে না ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, লর্ডসভার পক্ষে- বিপক্ষে বহু যুক্তি প্রদর্শিত হলেও এই কক্ষের বিলোপসাধন এবং সংস্কার সাধনের জন্য বিভিন্ন প্রস্তাব উত্থাপন এবং উদ্যোগ গ্রহণ করা হয়েছে। কিন্তু তা সত্ত্বেও লর্ডসভা নিজের অস্তিত্ব বজায় রাখতে সক্ষম হয়েছে।

আর্টিকেলের শেষকথাঃ লর্ডসভার অসুবিধাসমূহ সংক্ষেপে বর্ণনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম লর্ডসভার অসুবিধাসমূহ সংক্ষেপে বর্ণনা কর। যদি তোমাদের আজকের লর্ডসভার অসুবিধাসমূহ সংক্ষেপে বর্ণনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ