ব্রিটিশ লর্ডসভার সুবিধাসমূহ কী কী

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ব্রিটিশ লর্ডসভার সুবিধাসমূহ কী কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ব্রিটিশ লর্ডসভার সুবিধাসমূহ কী কী। আমাদের গুগল নিউজ ফলো করুন। ।

ব্রিটিশ লর্ডসভার সুবিধাসমূহ কী কী
ব্রিটিশ লর্ডসভার সুবিধাসমূহ কী কী

ব্রিটিশ লর্ডসভার সুবিধাসমূহ কী কী

  • অথবা, ব্রিটিশ গর্তপতার গুণাবলিগুলো উল্লেখ কর। 
  • অথবা, ব্রিটিশ পসভার সপক্ষে যুক্তিগুলো তুলে ধরো। 

উত্তর: ভূমিকা : লর্ডসভা হলো ব্রিটিশ পার্লামেন্টের উচ্চকক্ষ বা পরিষদ এবং পৃথিবীর প্রাচীনতম দ্বিতীয় রুক্ষ। ব্রিটিশ শাসনতান্ত্রিক ইতিহাসে অন্যান্য সাংবিধানিক প্রতিষ্ঠানের মতো লর্ডসভাও দীর্ঘদিনের ক্রমবিকাশের ফল। একসময় লর্ডসভা প্রভৃতি ক্ষমতার অধিকারী থাকলেও বিশ শতকে এর ক্ষমতা বিরাটভাবে হ্রাস পেয়েছে।

গর্ডসভার পক্ষে পর্তসতা দেশের সর্বোচ্চ আপিল আদালত হওয়া সত্ত্বেও এর গঠন, ক্ষমতা ও কার্যাবলি নিয়ে পক্ষে ও বিপক্ষে অনেক যুক্তি দেখানো হয়েছে। নিয়ে লর্ডসভার পক্ষে যুক্তিগুলো তুলে ধরা হলো

১. ইংরেজ জাতির রক্ষণশীল নীতি : ইংরেজ জাতির রক্ষণশীল নীতি লর্ডসভার অস্তিত্বের জন্য অন্যতম কারণ। ব্রিটেনের প্রতিটি সাংবিধানিক প্রতিষ্ঠান দীর্ঘকালের ক্রমবিবর্তনের ফল। 

ইংরেজ জাতি কার্যকরণের মাধ্যমে অভিজ্ঞতার ভিত্তিতে প্রত্যেক সংস্থার দোষত্রুটি এবং সীমাবদ্ধতা দূরীকরণের চেষ্টা করে।

২. জনপ্রিয় কক্ষকে নিয়ন্ত্রণ: গ্রেট ব্রিটেনে কমন্সসতার হাতে এককভাবে আইন প্রণয়নের সকল ক্ষমতাসহ জনপ্রিয় কক্ষের ক্ষমতা প্রয়োগে সীমাবদ্ধতা ন্যস্ত করা হলে ঐ কক্ষের অবিবেচনা প্রসূত সিদ্ধান্ত মারাত্মক পরিণাম সৃষ্টি করতে পারে বিলটি পুঙ্খানুপুঙ্খরূপে পর্যালোচনা করে লর্ডসভা তার দোষত্রুটি সংশোধন করতে পারে।

৩. আইনের সংশোধন : লর্ডসভা নতুন বিষয় সংযোজনের সুপারিশ করে আইন পূর্ণাঙ্গ করা ছাড়াও লর্ডসভার সদস্যদের আলোচনা এবং অনুমোদনের দ্বারা আইনের ভুলত্রুটি সংশোধন সম্ভব।

কমন্সসভায় দ্রুত বিল উত্থাপন, আলোচনা এবং অনুমোদনের ফলে সেসকল অসামঞ্জস্য লক্ষ করা যায় তা লর্ডসভা দূর করে। আইনকে যথাযথ রূপ নিতে সাহায্য করে।

৪. সময়ের অভাব : কমন্সসভাকে বিভিন্ন বিষয় নিয়ে প্রতিনিয়ত আলোচনা এবং সিদ্ধান্ত গ্রহণ করতে হয়। তবে তার হাতে পর্যাপ্ত সময় থাকে না। 

কমন্সসভাকে বিশেষ ধরনের বিল পাসের জন্য এত সময় ব্যয় করতে হয় যে, সকল বিলের খুঁটিনাটি বিষয় আলোচনার জন্য পর্যাপ্ত সময় ব্যয় করা সম্ভব নয়।

৫. সদস্যদের উচ্চমান : লর্ডসভায় আলোচনা বিতর্ক সরকারি নীতি ও প্রণয়ন সিদ্ধান্ত গ্রহণ ও সংশোধনে সাহায্য করে। 

লর্ডসভার অনেক সদস্য অভিজ্ঞতা এবং পারদর্শিতার ফলে সরকারি নীতি সম্পর্কে বিশেষজ্ঞ মতামত ব্যক্ত করেন। তাদের মতামতের ভিত্তিতে সরকার নিজস্ব নীতি এবং সিদ্ধান্তের ত্রুটি ও সীমাবদ্ধতা দূর করতে পারেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, লর্ডসভা দেশের সর্বোচ্চ আপিল আদালত, সুতরাং আইন প্রণয়ন ছাড়াও তাকে বিচার বিভাগীয় দায়িত্ব পালন করতে হয়। তাই লর্ডসভাকে বিলুপ্ত করলে এ দায়িত্ব অন্য আদালতের হাতে নাস্ত করতে হবে।

আর্টিকেলের শেষকথাঃ ব্রিটিশ লর্ডসভার সুবিধাসমূহ কী কী

আমরা এতক্ষন জেনে নিলাম ব্রিটিশ লর্ডসভার সুবিধাসমূহ কী কী। যদি তোমাদের আজকের ব্রিটিশ লর্ডসভার সুবিধাসমূহ কী কী পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ