মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের প্রেক্ষাপটে বিচার বিভাগের স্বাধীনতা ব্যাখ্যা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের প্রেক্ষাপটে বিচার বিভাগের স্বাধীনতা ব্যাখ্যা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের প্রেক্ষাপটে বিচার বিভাগের স্বাধীনতা ব্যাখ্যা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।।

মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের প্রেক্ষাপটে বিচার বিভাগের স্বাধীনতা ব্যাখ্যা কর
মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের প্রেক্ষাপটে বিচার বিভাগের স্বাধীনতা ব্যাখ্যা কর

মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের প্রেক্ষাপটে বিচার বিভাগের স্বাধীনতা ব্যাখ্যা কর

উত্তর : ভূমিকা : বিচার বিভাগ হলো রাষ্ট্র ক্ষমতার অন্যতম গুরুত্বপূর্ণ স্তম্ভ। বিচারকার্য পরিচালনায় বিচার বিভাগকে মার্কিন সংবিধানের অন্যতম মূলমন্ত্র ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির দ্বারা সম্পূর্ণ স্বাতন্ত্র্য প্রদান করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের প্রেক্ষাপটে বিচার বিভাগের যথেষ্ট স্বাধীনতা রয়েছে।

→ মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের প্রেক্ষাপটে বিচার বিভাগের স্বাধীনতা : নিম্নে মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের প্রেক্ষাপটে বিচার বিভাগের স্বাধীনতা আলোচনা করা হলো :

১. মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের প্রেক্ষাপট : যুক্তরাষ্ট্রীয় বিচার বিভাগের কাঠামো একটি পিরামিডের মতো। মার্কিন সংবিধানের ৩ ধারায় বলা হয়েছে যে, মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগীয় ক্ষমতা একটি সুপ্রিমকোর্ট এবং বিভিন্ন সময়ে কংগ্রেস কর্তৃক স্থাপিত অন্যান্য অধস্তন কেন্দ্রীয় আদালতসমূহের হাতে অর্পণ করা হয়েছে। 

মার্কিন কংগ্রেস ১৭৮৯ সালের বিচার বিভাগ সংক্রান্ত আইন এবং তারপর অন্যান্য আইন করে যুক্তরাষ্ট্রীয় অধস্তন আদালতগুলো স্থাপন করেছে। 

মার্কিন যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যে ৯১টি জেলা আদালত, ১১টি যুক্তরাষ্ট্রীয় অপিল আদালত, দাবি আদালত, ত আদালত এবং দক্ষ ও পেটেন্ট সংক্রান্ত আপিল আদালত রয়েছে।

২. বিচার বিভাগীয় পর্যালোচনা : মার্কিন সুপ্রিমকোর্ট শুধু আইনের ব্যাখ্যাই করে না, আইনের বৈধতারও বিচার করে। আইনের বৈধতা বিচারের ক্ষেত্রে সুপ্রিমকোর্ট দেখে যে, বিচার আইন বা শাসন বিভাগীয় কোনো কাজ সংবিধানের সীমালঙ্গন করেছে কিনা। 

আইন ও শাসন বিভাগীয় কার্যকলাপের বৈধতা বিচারের মাধ্যমে সংবিধান বহির্ভূত বা সাংবিধানিকতার সায়ে সুপ্রিমকোর্ট আইন বা শাসন বিভাগের সে কাজ বাতিল করে দিতে পারে। 

মার্কিন সুপ্রিমকোর্ট আইনের বৈধতা বিচার তথা বিচার বিভাগীয় পর্যালোচনার মাধ্যমে মাগরিক অধিকার সংরক্ষণের ক্ষেত্রে ভূমিকা গ্রহণ করেছে। বস্তুত বিচার বিভাগীয় পর্যালোচনার মাধ্যমে সুপ্রিমকোর্টের ক্ষমতা ও পরিধি বিশেষভাবে বৃদ্ধি পেয়েছে। 

সংবিধানের অভিভাবক হিসেবে সুপ্রিমকোর্ট শাসন বিভাগের সিদ্ধান্ত বা আদেশের বৈধতা বিচার করে এবং কংগ্রেস কর্তৃক প্রণীত আইনের সংবিধানিকতাও বিচার করে। 

এ বৈধতা বিচারের ক্ষমতা বা বিচার বিভাগীয় পর্যালোচনা ক্ষমতার মাধ্যমে সংবিধানের অভিভাবক হিসেবে মার্কিন সুপ্রিমকোর্টের ভূমিকা প্রতিষ্ঠিত হয়েছে।

৩. অন্যান্য বিভাগের ক্ষেত্রে বিচার বিভাগের স্বাধীনতা : কংগ্রেস প্রণীত আইনের বৈধতা যাচাই করার ক্ষেত্রে বিচার বিভাগের স্বাধীনতা রয়েছে। বিচার বিভাগ কোনো আইন বাতিল করতে পারে যদিও সে আইন সংবিধান করে থাকে। 

কোনো আইন সংবিধান বহির্ভূত হলে সে আইনকে বিচার বিভাগ বাতিল করতে পারে। সংবিধান কর্তৃক সুপ্রিমকোর্টের ক্ষমতার বিষয় বিশেষভাবে বিধিবদ্ধ। বিচার বিভাগ রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি ও অন্যান্য সরকারি কর্মচারীদের ইমপিচমেন্টের মাধ্যমে অপসারণ করতে পারে। 

এক্ষেত্রে বিচার বিভাগের স্বাধীনতা রয়েছে। তাছাড়া সংবিধানের অভিভাবক হিসেবে সুপ্রিমকোর্ট কাজ করে থাকে। শাসন বিভাগের সংবিধান বহির্ভূত আদেশ নির্দেশ বাতিল করার ক্ষেত্রে বিচার বিভাগের স্বাধীনতা রয়েছে। 

শাসন বিভাগের যেকোনো আদেশ নির্দেশ বা কাজ সংবিধান বিরোধী হলে মার্কিন সুপ্রিমকোর্ট তার বিচার বিভাগীয় পর্যালোচনা ক্ষমতার দ্বারা তা বাতিল বলে ঘোষণা করতে পারে।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, সুপ্রিমকোর্ট মার্কিন জাতির সর্বোচ্চ আদালত বলা হয়। মার্কিন বিচার বিভাগীয় কাঠামো পিরামিডের মতো। বিচার বিভাগীয় স্বাধীনতা বলে বিচার বিভাগ কেন্দ্রীয় ও অঙ্গরাজ্য সরকারের মধ্যে বিরোধ মীমাংসার দায়িত্ব পালন করে থাকে।

আর্টিকেলের শেষকথাঃ মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের প্রেক্ষাপটে বিচার বিভাগের স্বাধীনতা ব্যাখ্যা কর

আমরা এতক্ষন জেনে নিলাম মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের প্রেক্ষাপটে বিচার বিভাগের স্বাধীনতা ব্যাখ্যা কর। যদি তোমাদের আজকের মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের প্রেক্ষাপটে বিচার বিভাগের স্বাধীনতা ব্যাখ্যা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ