মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন পদ্ধতি বর্ণনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন পদ্ধতি বর্ণনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন পদ্ধতি বর্ণনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন পদ্ধতি বর্ণনা কর
মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন পদ্ধতি বর্ণনা কর

মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন পদ্ধতি বর্ণনা কর

  • অথবা, মার্কিন রাষ্ট্রপতি কিভাবে নির্বাচিত হয় ব্যাখ্যা কর।
  • অথবা, মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন সম্পর্কে সংক্ষেপে বর্ণনা কর।

উত্তর : ভূমিকা : ফিলাডেলফিয়া সম্মেলনে বিস্তারিত আলোচনার পর রাষ্ট্রপতিকে পরোক্ষভাবে নির্বাচনের সিদ্ধান্ত গৃহীত হয়। রাষ্ট্রপতি নির্বাচনের পদ্ধতি প্রসঙ্গে সম্মেলনে দুটি মত প্রবল হয়ে উঠেছিল। 

একদল সদস্য জনগণের দ্বারা প্রত্যক্ষভাবে রাষ্ট্রপতিকে নির্বাচন করার পক্ষপাতী ছিলেন। আরেক দল কংগ্রেস কর্তৃক রাষ্ট্রপতি নির্বাচনের পক্ষে মত প্রকাশ করেন। 

প্রথম পদ্ধতিতে যোগ্যতর ব্যক্তির পরিবর্তে চতুর ব্যক্তির নির্বাচিত হওয়ার আশঙ্কা ছিল এবং দ্বিতীয় পদ্ধতিতে রাষ্ট্রপতির কংগ্রেসের হাতে পুতুলে পরিণত হওয়ার আশঙ্কা ছিল।1

মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন : সংবিধান অনুসারে মার্কিন রাষ্ট্রপতি একটি নির্বাচক সংস্থার দ্বারা নির্বাচিত হন। নির্বাচক সংস্থাটি গঠিত হয় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিটি অঙ্গরাজ্যের নাগরিকদের দ্বারা নির্বাচিত প্রতিনিধিদের নিয়ে। 

প্রত্যেক অঙ্গরাজ্যের ১৮ বছরের ও তার বেশি বয়সের প্রত্যেক নাগরিক নির্বাচন সংস্থার | প্রতিনিধি হিসেবে নির্বাচনে ভোট দেন। এইভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের পঞ্চাশটি অঙ্গরাজ্যের যে আলাদা আলাদা নির্বাচন সংস্থা গঠিত হয় তার যোগফল হলো ৫৩৫। 

অর্থাৎ এই নির্বাচক সংস্থায় ৫৩৫ জন সদস্য নির্বাচিত হন। তবে এই সংখ্যা ও জনবেড়ে ৫৩৮ জন হয়েছে। তখন থেকে ৫৩৮ জন সদস্য নিয়ে রাষ্ট্রপতি নির্বাচনের সময় নির্বাচক সংস্থা গঠিত হয়। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে যিনি এই নির্বাচক সংস্থার ২৭০টি ভোট পাবেন | তিনিই রাষ্ট্রপতি নির্বাচিত হবেন।

→ রাষ্ট্রপতির যোগ্যতা : রাষ্ট্রপতি পদপ্রার্থীদের যোগ্যতার ব্যাপারে মার্কিন শাসনতন্ত্রে কয়েকটি বিষয়ের উল্লেখ আছে। যথা- 

১. রাষ্ট্রপতি পদে প্রার্থীর বয়স হবে কমপক্ষে ৩৫ বছর। 

২. তাকে জন্মসূত্রে মার্কিন নাগরিক হতে হবে।

৩. তাকে অন্তত ১৪ বছর মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করতে হবে। 

রাষ্ট্রপতির কার্যকাল : মার্কিন রাষ্ট্রপতির কার্যকাল চার বছর। তাঁর পুনঃনির্বাচনের পথে কোনো বাধা নেই। তবে দু'বারের বেশি কেউ রাষ্ট্রপতি হতে পারেন না। 

প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের আমলে এই প্রথার সৃষ্টি হয়। তারপর ১৯৫১ সালে সংবিধানের ২২ তম সংশোধনের মাধ্যমে এই প্রথাটিকে আইনগত স্বীকৃতি দেওয়া হয়েছে।

রাষ্ট্রপতির পদচ্যুতি : মার্কিন রাষ্ট্রপতির স্বাভাবিক কার্যকাল ৪ বছর শেষ হওয়ার আগে মৃত্যু হলে বা তিনি পদত্যাগ করলে রাষ্ট্রপতির পদ শূন্য হয়। 

আবার তিনি পদচ্যুতও হতে পারেন। দেশদ্রোহিতা, উৎকোচ গ্রহণ কিংবা অন্যান্য দুর্নীতিমূলক বেআইনি কাজের জন্য কার্যকাল শেষ হওয়ার আগেই রাষ্ট্রপতিকে পদচ্যুত করা যায়। রাষ্ট্রপতিকে ইমপিচমেন্টের সাহায্যে পদচ্যুত করা যায়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন পদ্ধতি একটি পরোক্ষ নির্বাচন পদ্ধতি। কেননা মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে জনগণ সরাসরি ভোট প্রদান করে না। 

ইলেকটোরা কলেজের সদস্যদের মাধ্যমে মার্কিন রাষ্ট্রপতি নির্বাচিত হয়ে থাকে। তবে মার্কিন রাষ্ট্রপতি দু'বারের বেশি নির্বাচিত হতে পারে না। তাছাড়া ইমপিচমেন্টের মাধ্যমে তাকে পদচ্যুত করা যায়।

আর্টিকেলের শেষকথাঃ মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন পদ্ধতি বর্ণনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন পদ্ধতি বর্ণনা কর । যদি তোমাদের আজকের মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন পদ্ধতি বর্ণনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ