মার্কিন সুপ্রিম কোর্টের বিচার বিভাগীয় পর্যালোচনা ক্ষমতা আলোচনা করো

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মার্কিন সুপ্রিম কোর্টের বিচার বিভাগীয় পর্যালোচনা ক্ষমতা আলোচনা করো জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মার্কিন সুপ্রিম কোর্টের বিচার বিভাগীয় পর্যালোচনা ক্ষমতা আলোচনা করো। আমাদের গুগল নিউজ ফলো করুন।

মার্কিন সুপ্রিম কোর্টের বিচার বিভাগীয় পর্যালোচনা ক্ষমতা আলোচনা করো
মার্কিন সুপ্রিম কোর্টের বিচার বিভাগীয় পর্যালোচনা ক্ষমতা আলোচনা করো

মার্কিন সুপ্রিম কোর্টের বিচার বিভাগীয় পর্যালোচনা ক্ষমতা আলোচনা করো

উত্তর : ভূমিকা : মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ব্যবস্থায় বিচার বিভাগীয় পর্যালোচনা বিশেষ স্থান দখল করে রয়েছে। আমেরিকার সাংবিধানিক ব্যবস্থায় বিচার বিভাগীয় পর্যালোচনা এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

যুক্তরাষ্ট্রের আইন শাসন ও বিচার বিভাগ প্রত্যেকে সংবিধানের মাধ্যমে নির্দিষ্ট সীমার মধ্যে কার্য পরিচালনা করে থাকে। 

বিচার বিভাগীয় পর্যালোচনা ক্ষমতা মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্টকে বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী আদালত হিসেবে পরিণত করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগীয় পর্যালোচনা, মার্কিন সংবিধানের অভিভাবক হিসাবে কাজ করে।

বিচার বিভাগীয় পর্যালোচনা : মার্কিন বিচার বিভাগ কর্তৃক প্রণীত আইনসভার আইন ও শাসন বিভাগের কার্যপ্রণালি সাংবিধানিক যাচাইয়ের নাম হলো বিচার বিভাগীয় পর্যালোচনা। 

বিচার বিভাগীয় পর্যালোচনা বলতে সে সকল পদ্ধতিগুলোকে বোঝায় যার মাধ্যমে সুপ্রিমকোর্ট কংগ্রেস বা অঙ্গরাজ্যের আইনসভা কর্তৃক প্রণীত আইন ও শাসন বিভাগ কর্তৃক প্রদত্ত আদেশ ও নির্দেশে সাংবিধানিক বৈধতা বিচার করে। 

এসব আইন বা নির্দেশ সংবিধান বিরোধী মনে হলে সুপ্রিমকোর্ট তা বাতিল করে দিতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রের এ সকল ব্যবস্থাকে | সুপ্রিমকোর্টের বিচার বিভাগীয় পর্যালোচনা বলে। 

মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগীয় পর্যালোচনা শাসনব্যবস্থার বিশেষ তাৎপর্য বহন করে থাকে। সুপ্রিমকোর্টের এ ক্ষমতা মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধানকে পরিবর্তিত পরিস্থিতির সাথে খাপ-খাওয়াতে সাহায্য করে। 

মার্কিন যুক্তরাষ্ট্রের গণতন্ত্র রক্ষার ক্ষেত্রেও বিচার বিভাগীয় পর্যালোচনা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আইনসভা ও শাসন বিভাগের স্বেচ্ছাচারিতা থেকে বিচার বিভাগীয় পর্যালোচনা কেবল নাগরিকদেরকে রক্ষা করতে পারে।

→ মার্কিন সুপ্রিমকোর্টের বিচার বিভাগীয় পর্যালোচনা ক্ষমতা : নিম্নে মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্টের বিচার বিভাগীয় পর্যালোচনা ক্ষমতা আলোচনা করা হলো :

১. রাজনৈতিক মূল্যবোধ সুদৃঢ়করণ : মার্কিন যুক্তরাষ্ট্রের আদালত প্রচলিত আইন ও সংবিধানের বাইরেও রাজনৈতিক মূল্যেবোধের প্রতি যথেষ্ট শ্রদ্ধাশীল। 

বিচার বিভাগীয় পর্যালোচনার ক্ষমতা প্রয়োগের মাধ্যমে যে মূল্যবোধ বর্তমান সুদৃঢ় করেছে তা মার্কিন সুপ্রিমকোর্ট তার দেশের রাজনৈতিক ব্যবস্থার ভিত্তিতেই করেছে।

২. নাগরিক অধিকার প্রতিষ্ঠা : মার্কিন আইনসভা কর্তৃক প্রণীত যেকোনো আইন যখন সংবিধান পরিপন্থি হয় তখন উক্ত আইনকে বাতিল বা অকার্যকর করার ক্ষমতা একমাত্র মার্কিন সুপ্রিমকোর্টের বিচার বিভাগীয় পর্যালোচনার রয়েছে। 

মার্কিন বিচার বিভাগীয় পর্যালোচনার মাধ্যমেই আদালত আইনসভা ও নির্বাহী বিভাগের স্বেচ্ছাচারী কার্যকলাপ হতে নাগরিক অধিকার ও স্বাধীনতা রক্ষা করে থাকে।

৩. কংগ্রেস ও রাষ্ট্রপতিকে নিয়ন্ত্রণ : মার্কিন সুপ্রিমকোর্টের বিচার বিভাগীয় পর্যালোচনা ক্ষমতার জন্যই মার্কিন কংগ্রেস ও রাষ্ট্রপতি সতর্কতার সাথে সিদ্ধান্ত গ্রহণ করেন। 

কংগ্রেস ও রাষ্ট্রপতির কাজটি আদালতে অবৈধ ঘোষণা হতে পারে এ আশঙ্কায় অনেক ক্ষেত্রে বাধ্য হয়ে তারা সংযত হন।

৪. সংবিধান পরিবর্তন ও পরিবর্ধন : মার্কিন যুক্তরাষ্ট্রের আদালত বিচার বিভাগীয় পর্যালোচনার মাধ্যমে সাংবিধানিক ধারাসমূহের বৈধতা যাচাই করে প্রয়োজনে তা বাতিল ঘোষণা করার ক্ষমতা রাখে । মার্কিন সংবিধানকে যুগোপযোগীকরণে সুপ্রিমকোর্টের বিচার বিভাগীয় পর্যালোচনা ক্ষমতা সহায়তা দান করে ।

৫. ক্ষমতার সুষ্ঠু বণ্টন : মার্কিন যুক্তরাষ্ট্রের আইন বিভাগ, শাসন বিভাগ ও বিচার বিভাগের মধ্যে ক্ষমতা সুষ্ঠুভাবে বণ্টন ও অন্য বিভাগের কাজ হস্তক্ষেপ দূরীকরণসহ যাবতীয় ক্ষমতা মার্কিন সুপ্রিমকোর্টের বিচার বিভাগীয় পর্যালোচনা অনুশীলন করে।

৬. শাসন বিভাগকে নিয়ন্ত্রণ : মার্কিন যুক্তরাষ্ট্রের শাসন বিভাগকে সুপ্রিমকোর্ট তার বিচার বিভাগীয় পর্যালোচনা ক্ষমতার দ্বারা নিয়ন্ত্রণ করতে পারে। 

মার্কিন সুপ্রিমকোর্ট বিচার বিভাগীয় পর্যালোচনা দ্বারা শাসন বিভাগের যেকোনো আদেশ নির্দেশ সংবিধান পরিপন্থি হলে তা বাতিল করতে পারে। এদিক দিয়ে বিচার বিভাগীয় পর্যালোচনা ক্ষমতা মার্কিন সুপ্রিমকোর্টকে অন্যতম শক্তিশালী আদালত পরিণত করেছে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগীয় পর্যালোচনা বিশেষ তাৎপর্য বহন করে। সুপ্রিমকোর্টের এই ক্ষমতা সংবিধানকে পরিবর্তিত পরিস্থিতির সাথে খাপ- খাওয়াতে সাহায্য করে। 

গণতান্ত্রিক মূল্যবোধ রক্ষার ক্ষেত্রে মার্কিন বিচার বিভাগীয় পর্যালোচনা সাহায্য করে। মার্কিন আইনসভা ও শাসন বিভাগের স্বেচ্ছাচারিতা থেকে বিচার বিভাগীয় পর্যালোচনাই কেবল নাগরিকদেরকে রক্ষা করতে পারে।

আর্টিকেলের শেষকথাঃ মার্কিন সুপ্রিম কোর্টের বিচার বিভাগীয় পর্যালোচনা ক্ষমতা আলোচনা করো

আমরা এতক্ষন জেনে নিলাম মার্কিন সুপ্রিম কোর্টের বিচার বিভাগীয় পর্যালোচনা ক্ষমতা আলোচনা করো। যদি তোমাদের আজকের মার্কিন সুপ্রিম কোর্টের বিচার বিভাগীয় পর্যালোচনা ক্ষমতা আলোচনা করো পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ