মুহাম্মদ ঘুরীর ভারত অভিযানে সাফল্যের কারণ লিখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মুহাম্মদ ঘুরীর ভারত অভিযানে সাফল্যের কারণ লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মুহাম্মদ ঘুরীর ভারত অভিযানে সাফল্যের কারণ লিখ। আমাদের গুগল নিউজ ফলো করুন।

মুহাম্মদ ঘুরীর ভারত অভিযানে সাফল্যের কারণ লিখ
মুহাম্মদ ঘুরীর ভারত অভিযানে সাফল্যের কারণ লিখ

মুহাম্মদ ঘুরীর ভারত অভিযানে সাফল্যের কারণ লিখ

  • অথবা, মুহাম্মদ ঘুরী ভারত অভিযানে কেন সফল হয়েছিল?
  • অথবা, কোন কোন কারণে মুহাম্মদ ঘুরী ভারত অভিযানে সাফল্য লাভ করেছিল?

উত্তর : ভূমিকা : অসীম সাহসিকতার অধিকারী গজনির বীর পুরুষ মুহাম্মদ ঘুরী ভারতীয় হিন্দুদের দুর্বলতার সুযোগ নিয়ে অভিযান পরিচালনা করে সফলতা লাভ করেন। 

সুলতান মাহমুদের মতো তিনি এতো বেশি সফল অভিযান চালাতে পারেনি। তারপরও সুদক্ষ ও পরিশ্রমের বিনিময়ে তিনি হিন্দুদের বিরুদ্ধে যুদ্ধে সফলতা লাভ করেন ।

→ মুহাম্মদ ঘুরীর ভারত অভিযানে সাফল্যের কারণ : ঘুরী যেসব কারণে ভারত অভিযানে সাফল্য লাভ করেন নিচে তা তুলে ধরা হলো :

১. সুসংগঠিত মুসলিম বাহিনী : মুহাম্মদ ঘুরীর নেতৃত্বে ঘুর রাজ্যের দুর্ধর্ষ আফগান সেনাবাহিনী সংগঠিত হয়েছিল। তাদের সাংগঠনিক মজবুত কাঠামো ও সংহতির চেতনা বিজয় নিশ্চিত করেছে।

২. ভারতীয়দের রাজনৈতিক অনৈক্য : ভারতীয়দের রাজনৈতিক অনৈক্য ও রাজন্যবর্গদের পারস্পরিক দ্বন্দ্ব ও সংঘর্ষ মুহাম্মদ ঘুরীকে ভারত অভিযানে উৎসাহ জুগিয়েছেন এবং যার ফলে সফলতা অর্জন করা সহজ হয়েছে।

৩. হিন্দুদের বর্ণপ্রথা : তৎকালীন ভারতীয় হিন্দুদের মধ্যে বর্ণভেদ প্রথা ব্যাপক আকার ধারণ করেছিল । উচ্চবর্ণের হিন্দুরা নিম্নবর্ণের হিন্দুদের অবজ্ঞার চোখে দেখতো। ফলে তারা উচ্চাভিলাষী শাসক গোষ্ঠীদের জয় পরাজয়ের অংশীদারি হয়নি।

৪. সামন্তপ্রথা : হিন্দুরাজপুত সমাজে সামন্তপ্রথার প্রচলন থাকায় তাদের সামরিক শক্তির এই দুর্বলতার কারণে মুহাম্মদ ঘুরী ভারত অভিযানে সফলতা লাভ করেন ।

৫. হিন্দুদের পুরাতন যুদ্ধ কৌশল : ঘুরীর সাথে যুদ্ধে হিন্দুরা পুরাতন যুদ্ধরীতি অবলম্বন করেছিল। তাদের চিরাচরিত হস্তিবাহিনীর ব্যবহার যুদ্ধে পরাজয় বরণের অন্যতম কারণ ছিল । 

অন্যদিকে, মুহাম্মদ ঘুরীর নেতৃত্বে সুষ্ঠু ব্যবস্থাপনা, শৃঙ্খল ও একতার ভিত তৈরি হয়েছিল। যার ফলে মুসলমানগণ সফলতা অর্জন করতে পেরেছে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুলতান মাহমুদের অনুপ্রেরণা ও ইসলামের নীতিকে হাতিয়ার হিসেবে গ্রহণ করে মুহাম্মদ ঘুরী ভারত অভিমুখে যাত্রা করেন। 

তিনি তার ধৈর্য সাহস, মেধা ও দক্ষতা দ্বারা ভারত অভিযানে সফলতা লাভ করেন। ফলে ভারতে মুসলিম সাম্রাজ্যের গোড়াপত্তন হয় ৷

আর্টিকেলের শেষকথাঃ মুহাম্মদ ঘুরীর ভারত অভিযানে সাফল্যের কারণ লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম মুহাম্মদ ঘুরীর ভারত অভিযানে সাফল্যের কারণ লিখ। যদি তোমাদের আজকের মুহাম্মদ ঘুরীর ভারত অভিযানে সাফল্যের কারণ লিখ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ