মুহাম্মদ ঘুরীর চারিত্রিক বৈশিষ্ট্য তুলে ধর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মুহাম্মদ ঘুরীর চারিত্রিক বৈশিষ্ট্য তুলে ধর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মুহাম্মদ ঘুরীর চারিত্রিক বৈশিষ্ট্য তুলে ধর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

মুহাম্মদ ঘুরীর চারিত্রিক বৈশিষ্ট্য তুলে ধর
মুহাম্মদ ঘুরীর চারিত্রিক বৈশিষ্ট্য তুলে ধর

মুহাম্মদ ঘুরীর চারিত্রিক বৈশিষ্ট্য তুলে ধর

  • অথবা, মুহাম্মদ ঘুরীর চরিত্র ব্যাখ্যা কর। 
  • অথবা, মুহাম্মদ ঘুরীর চরিত্র মূল্যায়ন কর। 
  • অথবা, মুহাম্মদ ঘুরীর চরিত্র কেমন ছিল?

উত্তর : ভূমিকা : মুহাম্মদ ঘুরী ছিলেন অত্যন্ত উদ্যোমী ও উচ্চাকাঙ্ক্ষী ব্যক্তি । তিনি যেমন বীরযোদ্ধা ছিলেন, তেমনি নিজে ছিলেন দুর্ধর্ষ সমর বিজেতা। 

তার বিভিন্ন প্রতিভা ও নিজ আদর্শের প্রতি নিষ্ঠা প্রভৃতি গুণাবলির দ্বারা এক বিশাল সাম্রাজ্য | প্রতিষ্ঠা ও গঠন করতে সক্ষম হন ।

সুলতান মাহমুদের চারিত্রিক বৈশিষ্ট্য : বীর যোদ্ধা দুর্ধর্ষ সমর নেতা মুহাম্মদ ঘুরীর চারিত্রিক বৈশিষ্ট্য নিচে তুলে ধরা হলো :

১. ধৈর্যশালী ও আত্মবিশ্বাসী : মুহাম্মদ ঘুরী ধৈর্য, আত্মবিশ্বাস ও পরিশ্রমের দ্বারা সকল প্রতিকূলতা দূর করতে সক্ষম হয়েছিলেন। জাতি-ধর্ম, নির্বিশেষে সকল প্রজাদের মঙ্গল সাধনই তার শাসনের মূল লক্ষ্য। ঐতিহাসিক ফিসিরিসতা তাকে ঈশ্বর ভীরু, সত্যানুরাগী ও প্রজাকল্যাণকারী সম্রাট বলে আখ্যায়িত করেন ।

২. দয়ালু ও ন্যায়পরায়ণ : মুহাম্মদ ঘুরী একজন ন্যায়পরায়ণ শাসক ছিলেন। অনুচরদের প্রতি তিনি ছিলেন সদাশয়। তিনি দয়ালু দাতা ও ন্যায়পরায়ণ শাসক হিসেবে সমসাময়িককালে সমধিক পরিচিত ছিলেন।

৩. সামরিক প্রতিভা : মুহাম্মদ ঘুরী অনন্য সাধারণ সামরিক প্রতিভাসম্পন্ন ব্যক্তি ছিলেন। যেমন বীর যোদ্ধা ছিলেন, তেমনি ছিলেন সফল বিজয়ী নেতা। 

গজনি বংশের শাসকদের অভ্যন্তরীণ দুর্বলতা অনুধাবন করে তিনি শক্তি সম্পদ ও প্রভাব সঞ্চয় করে গজনি সুলতানের সাথে সংঘর্ষে লিপ্ত হন ।

৪. উন্নত চরিত্র : উন্নত চরিত্রের কারণে মুহাম্মদ ঘুরী ইতিহাসে খ্যাতিমান হয়ে আছেন। চারিত্রিক উচ্চ আদর্শের অধিকারী মুহাম্মদ ঘুরী জয় লাভের আনন্দে যেমন আত্মহারা হতেন না, তেমনি পরাজয়েও তিনি বিচলিত বা হতাশ হতেন না। 

তার চরিত্র সম্পর্কে ড. হাবিবুল্লাহ বলেন, “ইতিহাসে মুইজউদ্দিন কীরূপ স্থান দখল করে আছেন সে সম্পর্কে দ্বিমতের কোনো অবকাশ নেই।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মুহাম্মদ ঘুরী বিপুল প্রতিভাধর ও চরিত্রবান শাসক। চরিত্রের উৎকর্ষতার বলয়ে তিনি তার অনুচরদের কাছে আনুগত্যের প্রতীক হিসেবে চিহ্নিত হয়েছিলেন । আর চারিত্রিক মাহত্ম্য তাকে ইতিহাসে অমরত্ব দান করেছে।

আর্টিকেলের শেষকথাঃ মুহাম্মদ ঘুরীর চারিত্রিক বৈশিষ্ট্য তুলে ধর

আমরা এতক্ষন জেনে নিলাম মুহাম্মদ ঘুরীর চারিত্রিক বৈশিষ্ট্য তুলে ধর । যদি তোমাদের আজকের মুহাম্মদ ঘুরীর চারিত্রিক বৈশিষ্ট্য তুলে ধর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ