নির্বাচকমণ্ডলীর ভূমিকা আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নির্বাচকমণ্ডলীর ভূমিকা আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নির্বাচকমণ্ডলীর ভূমিকা আলোচনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

নির্বাচকমণ্ডলীর ভূমিকা আলোচনা কর
নির্বাচকমণ্ডলীর ভূমিকা আলোচনা কর

নির্বাচকমণ্ডলীর ভূমিকা আলোচনা কর

  • অথবা, নির্বাচকমণ্ডলীর কার্যাবলি আলোচনা কর। 
  • অথবা, নির্বাচকমণ্ডলীর গুরুত্ব কী?
  • অথবা, নির্বাচকমণ্ডলী কী কী কাজ করে থাকে? 
  • অথবা, নির্বাচকমণ্ডলীর প্রয়োজনীয়তা কী?

উত্তর : ভূমিকা : গণতান্ত্রিক শাসনব্যবস্থায় নির্বাচন একটি গুরুত্বপূর্ণ বিষয় । প্রাচীন গ্রিক রাষ্ট্র থেকে নির্বাচন এর ধারণা চলে আসছে। গ্রিক নগর রাষ্ট্র পরিচালনা করার জন্য তারা নেতা নির্বাচন করতো প্রত্যক্ষ গণতন্ত্রের মাধ্যমে। 

এরই পরিপ্রেক্ষিতে নির্বাচন ও নির্বাচকমণ্ডলী শব্দের উদ্ভব হয়। আর গণতান্ত্রিক রাষ্ট্রে গণতন্ত্র প্রতিষ্ঠায় নির্বাচকমণ্ডলী গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ।

→ নির্বাচকমণ্ডলীর সংজ্ঞা : নির্বাচকমণ্ডলী আধুনিক গণতন্ত্রের একটি অপরিহার্য অংশ। নির্বাচনকে সফল করতে হলে নির্বাচকমণ্ডলীর মতামত অপরিহার্য। সাধারণত ভোটাধিকার প্রাপ্ত নাগরিকের মোট পরিমাণই হলো নির্বাচকমণ্ডলী।”

নির্বাচকমণ্ডলীর ভূমিকা : গণতান্ত্রিক শাসনব্যবস্থায় নির্বাচকমণ্ডলীর গুরুত্ব অপরিসীম। নির্বাচকমণ্ডলী ব্যতীত গণতন্ত্র প্রতিষ্ঠা করা সম্ভব নয়। 

নিচে নির্বাচক মণ্ডলীর ভূমিকা আলোচনা করা হলো-

১. প্রতিনিধি নির্বাচন : নির্বাচকমণ্ডলীর প্রধান ও প্রথম কাজ হলো প্রতিনিধি নির্বাচন। নির্বাচকমণ্ডলী তাদের মূল্যবান ভোট দিয়ে যোগ্য প্রতিনিধি নির্বাচন করে। যোগ্য প্রতিনিধি রাষ্ট্র পরিচালনার মাধ্যমে গণতন্ত্র সুসংহত করে।

২. সরকার গঠন : নির্বাচকমণ্ডলী তাদের ভোটের মাধ্যমে প্রতিনিধি নির্বাচন করে। নির্বাচকমণ্ডলী ঠিক করে কিভাবে সরকার গঠিত হবে। 

তাদের প্রতিনিধি নির্বাচনের মাধ্যমে সরকার গঠনের সুযোগ সৃষ্টি করে। কাজেই সরকার গঠনে নির্বাচকমণ্ডলী ভূমিকা রাখে ।

৩. জনমত গঠন : সরকারের নজর থাকে জনমত ধরে রাখা | বা জনমত রক্ষা করে চলা আর নির্বাচকমণ্ডলী জনমত গঠন করে থাকে। 

আর কোনো শক্তিশালী জনমতকে উপেক্ষা করে সরকার কোনো কাজ করতে পারে না ।

৪. প্রভাব বিস্তার : নির্বাচকমণ্ডলী আইনসভায় প্রভাব বিস্তার করে থাকে। কেননা নির্বাচকমণ্ডলী তাদের মূল্যবান ভোটারের মাধ্যমে আইনসভার সদস্য নির্বাচিত করেন। 

আইনসভার মাধ্যমে নির্বাচকমণ্ডলী তাদের আশা আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটায়।

৫. প্রতিনিধি প্রত্যাহার : নির্বাচকমণ্ডলী অনেক সময় প্রতিনিধি প্রত্যাহার করে থাকে। কেননা আইনসভার প্রতিনিধি নির্বাচিত হওয়ার সময় অনেক প্রতিশ্রুতি দিয়ে থাকে। 

কিন্তু নির্বাচিত হওয়ার পর তারা তাদের প্রতিশ্রুতি ভঙ্গ করে এতে নির্বাচকমণ্ডলী প্রতিনিধি প্রত্যাহার করে থাকে।

৬. সরকার নিয়ন্ত্রণ : সরকার শুধুমাত্র পরিবর্তনেই নির্বাচকমণ্ডলী ভূমিকা রাখে না। সরকারকেও নির্বাচকমণ্ডলী নানাভাবে নিয়ন্ত্রণ করে থাকে। 

সরকার নির্বাচনে তারা প্রত্যক্ষ ও পরোক্ষ পদ্ধতি অবলম্বন করে থাকে। যেমন- গণউদ্যোগ, গণভোট, গণনির্দেশ ইত্যাদি ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নির্বাচকমণ্ডলী গণতান্ত্রিক শাসনব্যবস্থায় কার্যকরি ভূমিকা রাখছে। গণতান্ত্রিক রাষ্ট্রে নির্বাচকমণ্ডলীর গুরুত্ব বিবেচনায় নির্বাচকমণ্ডলীকে সরকারের চতুর্থ অঙ্গ বলে স্বীকার করা হয়েছে। 

উইলোবি একথা যথোপযুক্ত যৌক্তিক বলে স্বীকার করেছেন। তাই গণতান্ত্রিক রাষ্ট্রে নির্বাচকমণ্ডলীর ভূমিকা অপরিসীম।

আর্টিকেলের শেষকথাঃ নির্বাচকমণ্ডলীর ভূমিকা আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম নির্বাচকমণ্ডলীর ভূমিকা আলোচনা কর। যদি তোমাদের আজকের নির্বাচকমণ্ডলীর ভূমিকা আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ