প্রতিবেশ কি | প্রতিবেশ কাকে বলে

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্রতিবেশ কি | প্রতিবেশ কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্রতিবেশ কি | প্রতিবেশ কাকে বলে । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

প্রতিবেশ কি  প্রতিবেশ কাকে বলে
প্রতিবেশ কি  প্রতিবেশ কাকে বলে

প্রতিবেশ কি | প্রতিবেশ কাকে বলে

উত্তর : ভূমিকা : পরিবেশ সমাজবিজ্ঞানের একটি অন্যতম আলোচ্য বিষয় হচ্ছে বাস্তুবিদ্যা বা প্রতিবেশ। আধুনিক বাস্তু বিদ্যা হচ্ছে একটি নতুন বিজ্ঞান যা ১৯ শতকের শেষের দিকে সারগর্ভ বৈজ্ঞানিক মনোযোগ দ্বারা আকৃষ্ট হয়। এটি এখন সমাজবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ শাখা। এর আলোচনা ব্যতীত সমাজবিজ্ঞান জ্ঞানার্জন প্রায় অসম্ভব ।

→ বাস্তুবিদ্যা বা প্রতিবেশ : বাস্তুবিদ্যা বা প্রতিবেশ শব্দটির ইংরেজি প্রতিশব্দ হচ্ছে Ecology. সর্বপ্রথম জার্মান বিজ্ঞানী আর্নেস্ট হেকেল (Ernest Haeckel) ১৮৬৬ সালে জীবজগৎ ও প্রাণীজগতের সাথে প্রকৃতির সম্পর্ক নির্ণয়ের জন্য Ecology শব্দটি ব্যবহার করেন। Ecology শব্দটি এসেছে দুটি গ্রীক শব্দ Oikos এবং Logos থেকে যার অর্থ যথাক্রমে ঘর বা বাস্তু এবং জ্ঞান বা বিজ্ঞান ।

বাস্তুবিদ্যা হচ্ছে জীবজগৎ ও পরিবেশের মধ্যে সম্পর্কের বৈজ্ঞানিক বিশ্লেষণ এবং কথাবার্তার গবেষণা। বিভিন্ন বিজ্ঞানীগণ একে বিভিন্নভাবে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে কিছু সংজ্ঞা তুলে ধরা হলো :

বিজ্ঞানী E. Odum এর মতে, "Ecology is the study of stucture & function of nature." অর্থাৎ বাস্তুবিদ্যা হলো প্রকৃতির গঠন ও কার্য সম্পর্কে জ্ঞান আহরণ।”

Charies J. Krebs 4, Ecology is the scientific study of the interection that determine the distribution & abundance of organism. অর্থাৎ জীবসমূহের বণ্টন ও প্রাচুর্য নিয়ন্ত্রণকারী আন্তঃক্রিয়াদি সম্বন্ধে বৈজ্ঞানিক গবেষণা ও অধ্যয়ন হলো বাস্তুবিদ্যা

Petrides (1968) এর মতে, “ইকোলজি হলো পরিবেশের আন্তঃক্রিয়াদি অধ্যয়ন যা জীবনের বণ্টন, প্রাচুর্য, উৎপাদন ও অভিব্যক্তির নিয়ন্ত্রণ করে এদের মঙ্গল সাধন করে থাকে।”

Cambridge English Dictionary, Ecology is the relationships between the air, land, water, animals, plants, usually of a particular area or the scientific study of this. অর্থাৎ বাস্তুবিদ্য হলো কোন একটি নির্দিষ্ট এলাকার বায়ু, ভূমি, জল, প্রাণী, উদ্ভিদ, ইত্যাদির মধ্যে সম্পর্ক বা এর বৈজ্ঞানিক গবেষণা ।

বিজ্ঞানী Andreworth বলেন, Ecology is the scientific study of the distribution & abundance of organism.

উপসংহার : উপরিউক্ত সংজ্ঞার আলোকে আমরা বলতে পারি যে, জীবসমূহের বণ্টন ও প্রাচুর্যের বৈজ্ঞানিক পরীক্ষা- নিরীক্ষা, গবেষণা ও অধ্যয়ন হলো প্রতিবেশ। এ প্রতিবেশের স্বাভাবিক ক্রিয়াকলাপের মধ্য দিয়েই জীবের বংশবৃদ্ধি ও জীবনযাপন পদ্ধতি পরিচালিত হয়।

আর্টিকেলের শেষকথাঃ প্রতিবেশ কি | প্রতিবেশ কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম প্রতিবেশ কি | প্রতিবেশ কাকে বলে । যদি তোমাদের আজকের প্রতিবেশ কি | প্রতিবেশ কাকে বলে পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ