সরকার বলতে কি বুঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সরকার বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সরকার বলতে কি বুঝায়। আমাদের গুগল নিউজ ফলো করুন।

সরকার বলতে কি বুঝায়
সরকার বলতে কি বুঝায়

সরকার বলতে কি বুঝায়

  •  অথবা, সরকারের সংজ্ঞা দাও । 
  • অথবা, সরকার বলতে কী বুঝ? 
  • অথবা, সরকার কাকে বলে?

উত্তর : ভূমিকা: সরকার হলো রাষ্ট্রগঠনের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। রাষ্ট্রের ইচ্ছা-অনিচ্ছা, বিধিনিষেধসমূহ সরকারের মাধ্যমেই প্রকাশিত হয়। 

প্রাচীনকাল থেকে বর্তমান সময় পর্যন্ত | বিভিন্ন রাষ্ট্রের পরিপ্রেক্ষিতে বিভিন্ন ধরনের সরকার প্রতিষ্ঠিত হয়েছে। সরকার হলো রাষ্ট্র পরিচালনার মূল চালিকাশক্তি।

→ সরকার : সরকার একটি বাস্তব রাজনৈতিক প্রতিষ্ঠান । সংকীর্ণ অর্থে সরকার বলতে শাসন, আইন ও বিচার বিভাগের সকল কর্মকর্তা ও কর্মচারীদেরকে বোঝায়। কিন্তু ব্যাপক অর্থে, সরকার গঠিত হয় সকল নাগরিকের সম্মতিক্রমে।

প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানীগণ তাদের নিজ নিজ দৃষ্টিকোণ থেকে সরকারের সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে কতিপয় গ্রহণযোগ্য সংজ্ঞা উল্লেখ করা হলো :

প্রখ্যাত রাষ্ট্রবিজ্ঞানী উইলোৰী (Willoughby) বলেছেন, “সরকার হলো একটি প্রতিষ্ঠান বা যন্ত্র যার মাধ্যমে রাষ্ট্র তার ইচ্ছাকে গঠন ও কার্যকর করে।" (The organization or machinery through which the state formulates and executes its will is termed as government.)

অধ্যাপক গেটেলের মতে, “সরকার হলো রাষ্ট্রের একটি সংস্থা বা যন্ত্র।” (Government is the organization or machinery of the state.)

অধ্যাপক গার্নার বলেছেন, “সরকার হলো একটি কার্যনিবাহী মাধ্যম বা যন্ত্র যার মাধ্যমে সরকারের সাধারণ নীতি নির্ধারিত হয় এবং যার দ্বারা সাধারণ কাজকর্ম নিয়ন্ত্রিত হয় ও সাধারণ স্বার্থ সাধিত হয়। "

রাষ্ট্রবিজ্ঞানের জনক এরিস্টটলের মতে, "The government is everywhere the sovereign in the state and the constitution is infact the government."

অধ্যাপক লাস্কি বলেছেন, “সরকার হলো রাষ্ট্রের মুখপাত্র।" (A government is a spokesman to the state.)

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সরকার হলো রাষ্ট্রের অবিচ্ছেদ্য অংশ যার দ্বারা রাষ্ট্র পরিচালিত ও নিয়ন্ত্রিত হয়। রাষ্ট্রের সার্বভৌম ক্ষমতা মূলত সরকারের মাধ্যমেই প্রকাশিত হয়। সরকার হীন রাষ্ট্র তাই নাবিকহীন জাহাজের সাথে তুলনাযোগ্য।

আর্টিকেলের শেষকথাঃ সরকার বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম সরকার বলতে কি বুঝায়। যদি তোমাদের আজকের সরকার বলতে কি বুঝায় পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ