শাসন বিভাগের ক্ষমতা বৃদ্ধির কারণ উপস্থাপন কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো শাসন বিভাগের ক্ষমতা বৃদ্ধির কারণ উপস্থাপন কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের শাসন বিভাগের ক্ষমতা বৃদ্ধির কারণ উপস্থাপন কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

শাসন বিভাগের ক্ষমতা বৃদ্ধির কারণ উপস্থাপন কর
শাসন বিভাগের ক্ষমতা বৃদ্ধির কারণ উপস্থাপন কর

 শাসন বিভাগের ক্ষমতা বৃদ্ধির কারণ উপস্থাপন কর

  • অথবা, কিভাবে শাসন বিভাগ অন্যান্য বিভাগের ওপর প্রভাব বিস্তার করে?
  • অথবা, আধুনিক কালের শাসন বিভাগের ক্ষমতা বৃদ্ধির কারণগুলো কী কী?
  • অথবা, আধুনিক রাষ্ট্রের শাসন বিভাগের ক্ষমতা বৃদ্ধির কারণগুলো চিহ্নিত কর।
  • অথবা, আধুনিক কালের কী কী কারণে শাসন বিভাগের ক্ষমতা বৃদ্ধি পাচ্ছে? সংক্ষেপে লেখ। 
  • অথবা, শাসন বিভাগের ক্ষমতা কেন বৃদ্ধি পাচ্ছে? 

উত্তর : ভূমিকা : সরকারের তিনটি বিভাগের মধ্যে গুরুত্বপূর্ণ বিভাগ হলো শাসন বিভাগ। শাসন বিভাগ যেকোনো রাষ্ট্রের জন্য অপরিহার্য একটি বিভাগ। 

শাসন বিভাগ প্রতিরক্ষা থেকে শুরু করে প্রাত্যহিক জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িত থাকে। শাসন বিভাগ বর্তমানে আইন বিভাগের কিছু কিছু কার্যসম্পাদন করে থাকে, ফলে শাসন বিভাগের ক্ষমতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

→ শাসন বিভাগের অর্থ ও সংজ্ঞা : শাসন বিভাগ হলো সরকারের দ্বিতীয় বিভাগ। সাধারণত যে বিভাগের মাধ্যমে রাষ্ট্রীয় নীতি প্রণীত ও কার্যকরী হয় তাকে শাসন বিভাগ বলে। 

Lord Bryce বলেন, “সরকারের বিচারকার্যে নিযুক্ত ব্যতীত ব্যক্তিবর্গের সমষ্টি হলো শাসন বিভাগ।”

ব্যাপক অর্থে : শাসন বিভাগ হলো শাসনকার্যে নিয়োজিত ঊর্ধ্বতন কর্মকর্তা থেকে শুরু করে গ্রাম্য চৌকিদারের সমন্বয়ে গঠিত বিভাগ ।

→ শাসন বিভাগের ক্ষমতা বৃদ্ধিকরণ : নিচে শাসন বিভাগের ক্ষমতা বৃদ্ধিকরণসমূহ আলোচনা করা হলো :

১. সরকারি কর্মপরিধি বৃদ্ধি : শাসন বিভাগের ক্ষমতা বৃদ্ধির | প্রধান কারণ হলো কাজের পরিধি বৃদ্ধি। জনকল্যাণমূলক রাষ্ট্রের সৃষ্টি হচ্ছে ফলে সরকারের দায়িত্ব ও কর্তব্য বেড়ে যাচ্ছে। এতে শাসন বিভাগ এগিয়ে যাচ্ছে।

২. দক্ষতার অভাব : আইনসভায় অনেক সময় অদক্ষ লোক নির্বাচিত হয়। ফলে আইনসভায় সদস্যের অদক্ষতার জন্য শাসন বিভাগের সদস্যরা আইন বিভাগের সদস্যের ওপর প্রভাব খাটায়।

৩. জনকল্যাণমূলক কাজ : জনকল্যাণমূলক কাজের সিংহভাগ শাসন বিভাগকে সম্পাদন করতে হয়। দিন দিন শাসন বিভাগের কাজের পরিধি বেড়েই চলেছে। ফলে শাসন বিভাগের ক্ষমতা বৃদ্ধি পাচ্ছে।.

৪. আইন প্রয়োগ : আইনসভার কাজ হলো আইন প্রণয়ন করা। তবে দিন দিন আইন প্রণয়ন নিয়ে বিভিন্ন জটিলতার সৃষ্টি হচ্ছে। ফলে আইন বিভাগের ক্ষমতা হ্রাস পাচ্ছে আর শাসন বিভাগের ক্ষমতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে ৷

৫, গণসংযোগ বৃদ্ধি : শাসনবিভাগ প্রাত্যহিক জীবনে | দৈনন্দিন সাধারণ মানুষের সাথে ওতপ্রোতভাবে জড়িত বলে | শাসন বিভাগের সাথে জনসংযোগ বৃদ্ধি পাচ্ছে। এতে শাসন বিভাগ জনপ্রিয় ও ক্ষমতাশালী হচ্ছে।

৬. হস্তান্তরিত আইন : আইনসভায় অদক্ষ লোকের সমাগম থাকায় আইন বিভাগ তাদের কার্যাবলি সম্পন্ন করতে পারছে না। ফলে আইন বিভাগ কিছু কিছু ক্ষমতা শাসন বিভাগকে দিচ্ছে। যার ফলে শাসন বিভাগের ক্ষমতা বৃদ্ধি পাচ্ছে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আইন বিভাগের | জবাবদিহিতা, অদক্ষতা ও বিরোধী দলের উপস্থিতি থাকার কারণে আইন বিভাগের প্রতি শাসন বিভাগ এর কর্মকর্তারা মনোনিবেশ করে না। এছাড়া আইনের বিভিন্ন কাজ শাসন বিভাগ করে থাকে । ফলে শাসন বিভাগ দিন দিন ক্ষমতাশালী হচ্ছে।

আর্টিকেলের শেষকথাঃ শাসন বিভাগের ক্ষমতা বৃদ্ধির কারণ উপস্থাপন কর

আমরা এতক্ষন জেনে নিলাম শাসন বিভাগের ক্ষমতা বৃদ্ধির কারণ উপস্থাপন কর। যদি তোমাদের আজকের শাসন বিভাগের ক্ষমতা বৃদ্ধির কারণ উপস্থাপন কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ