সুলতান গিয়াসউদ্দিন বলবন কিভাবে চল্লিশ চক্রের ক্ষমতা ধ্বংস করেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুলতান গিয়াসউদ্দিন বলবন কিভাবে চল্লিশ চক্রের ক্ষমতা ধ্বংস করেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুলতান গিয়াসউদ্দিন বলবন কিভাবে চল্লিশ চক্রের ক্ষমতা ধ্বংস করেন । আমাদের গুগল নিউজ ফলো করুন।।

সুলতান গিয়াসউদ্দিন বলবন কিভাবে চল্লিশ চক্রের ক্ষমতা ধ্বংস করেন
সুলতান গিয়াসউদ্দিন বলবন কিভাবে চল্লিশ চক্রের ক্ষমতা ধ্বংস করেন

সুলতান গিয়াসউদ্দিন বলবন কিভাবে চল্লিশ চক্রের ক্ষমতা ধ্বংস করেন

  • অথবা, সুলতান গিয়াসউদ্দিন বলবন চল্লিশ চক্র ক্ষমতা ধ্বংসের বিবরণ লিখ ।

উত্তর : ভূমিকা : গিয়াসউদ্দিন বলবন ছিলেন দিল্লি সালতানাতের একজন শ্রেষ্ঠ শাসক। তিনি ‘রক্তপাত ও কঠোরনীতি' অবলম্বন করে দিল্লি সালতানাতের ভিত্তি সুদৃঢ় করেন। 

তিনি দেশে শান্তি- শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য কতিপয় কঠোর নীতি গ্রহণ করেন। এগুলোর মধ্যে চল্লিশ চক্রকে উৎখাত করে দিল্লি শাসনের ইতিহাসে কৃতিত্ব অর্জন করেন।

→ চল্লিশ চক্রের ক্ষমতা ধ্বংসের কারণ : সুলতান ইলতুৎমিশ স্বীয় বংশের নিরাপত্তা ও গৌরব বৃদ্ধির জন্য চল্লিশ জন বিশ্বস্ত ও সুযোগ্য ক্রীতদাসকে সংঘবদ্ধ করে তাদেরকে বিশেষ অগ্রাধিকার প্রদান করেন। 

তারাই বিখ্যাত চল্লিশ চক্র বা বন্দেগান-ই- চেহেলগান নামে পরিচিত। ক্রমে তারা এত ক্ষমতা অর্জন করে যে, তারাই রাজ্যের সর্বেসর্বা হয়ে ওঠে। সুলতানগণ তাদের ক্রীড়নকে পরিণত হন। 

তারা রাষ্ট্রীয় জমিজমা ভোগদখল করাছাড়াও অন্যান্য সুযোগ সুবিধা ভোগ করত। তারা এত ক্ষমতাবান হয় যে, সুলতানা রাজিয়া ও সুলতান বাহরামকে তাদের হাতে সিংহাসন ও প্রাণ হারাতে হয়। 

তাদের সঙ্গী গিয়াসউদ্দিন বলবন সিংহাসনে বসলে তারা তার পতন ঘটাবার ষড়যন্ত্রে লিপ্ত হয়ে পড়ে। এসকল কারণে সুলতান গিয়াসউদ্দিন বলবন তাদের ধ্বংস করেন।

→ চল্লিশ চক্রের ক্ষমতা ধ্বংসকরণ ব্যবস্থাবলি : গিয়াসউদ্দিন বলবন তাদের কার্যকলাপে শঙ্কিত হয়ে তাদের ক্ষমতা চিরতরে নষ্ট করার জন্য বদ্ধপরিকর হন। বলবন তাদের দখলে কতিপয় ব্যবস্থা গ্রহণ করেন। যেমন-

১. গিয়াসউদ্দিন বলবন তাদের রাজদরবারে হাসি-ঠাট্টা বন্ধ করে দেন।

২. তাদের আরোপিত বিশেষ সুযোগ সুবিধা বাতিল করেন। 

৩. তাদের জায়গীরদারি বাতিল করেন।

৪. তাদের অবাধ মেলামেশা মদ্যপান জুয়াখেলা এবং পরস্পরের মধ্যে বৈবাহিক সম্পর্ক নিষিদ্ধ করেন।

৫. তাদের কার্যকলাপ নিয়ন্ত্রণ করার জন্য গুপ্তচরবাহিনী নিয়োগ করেন ।

৬. শান্তি ভঙ্গকারীদের কঠোর এবং দৃষ্টান্তমূলক শাস্তির বিধান করেন ।

৭. আমির খান, বরবক খান, শের খান প্রমুখকে হত্যা করে তাদের ক্ষমতা চিরতরে খর্ব করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, গিয়াসউদ্দিন বলবন চল্লিশ চক্রের ক্ষমতা ধ্বংস করে সমগ্র সালতানাতের সংহতি ফিরিয়ে আনেন। 

তবে এ বিশিষ্ট চল্লিশ চক্র প্রথমে রাজ্যের উন্নয়নে যথেষ্ট অবদান রেখেছিলেন কিন্তু শেষদিকে তারা স্বীয়স্বার্থ উদ্ধারে সচেষ্ট হলে তাদের ধ্বংস অনিবার্য হয়ে যায়। শেষে তাদেরই অন্তর্ভুক্ত বলবন তাদের ধ্বংস করে কৃতিত্বের পরিচয় দেন।

আর্টিকেলের শেষকথাঃ সুলতান গিয়াসউদ্দিন বলবন কিভাবে চল্লিশ চক্রের ক্ষমতা ধ্বংস করেন

আমরা এতক্ষন জেনে নিলাম সুলতান গিয়াসউদ্দিন বলবন কিভাবে চল্লিশ চক্রের ক্ষমতা ধ্বংস করেন। যদি তোমাদের আজকের সুলতান গিয়াসউদ্দিন বলবন কিভাবে চল্লিশ চক্রের ক্ষমতা ধ্বংস করেন পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ