সুলতান গিয়াসউদ্দিন বলবনের সিংহাসন লাভের সমস্যাগুলো উল্লেখ কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুলতান গিয়াসউদ্দিন বলবনের সিংহাসন লাভের সমস্যাগুলো উল্লেখ কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুলতান গিয়াসউদ্দিন বলবনের সিংহাসন লাভের সমস্যাগুলো উল্লেখ কর । আমাদের গুগল নিউজ ফলো করুন।।

সুলতান গিয়াসউদ্দিন বলবনের সিংহাসন লাভের সমস্যাগুলো উল্লেখ কর
সুলতান গিয়াসউদ্দিন বলবনের সিংহাসন লাভের সমস্যাগুলো উল্লেখ কর

সুলতান গিয়াসউদ্দিন বলবনের সিংহাসন লাভের সমস্যাগুলো উল্লেখ কর

  • অথবা, সুলতান গিয়াসউদ্দিন বলবনের সিংহাসন লাভের প্রাথমিক সমস্যাগুলো তুলে ধর।
  • অথবা, সুলতান গিয়াসউদ্দিন বলবনের সিংহাসন লাভের প্রাথমিক সমস্যা কি ছিল? 

উত্তর : ভূমিকা : ইলতুৎমিশের দুর্বল উত্তরাধিকারীদের সময়ে দিল্লি সালতানাতে নানারূপ বিশৃঙ্খলা দেখা দেয়। ঠিক তখনই বলবনের আবির্ভাব ছিল যেন আশীর্বাদ স্বরূপ। 

সুলতান নাসিরউদ্দিন এর প্রধানমন্ত্রী হিসেবে তিনি ২০ বছর এবং দিল্লির সুলতান রূপে ২০ বছর ভারতবর্ষ শাসন করেন। 

সাধনা, অধ্যবসায়, কর্মকুশলতার দ্বারা তিনি দিল্লির সুলতান পদে অধিষ্ঠিত হন এবং দিল্লি সালতানাতকে সুদৃঢ় করে এক কৃতিত্বপূর্ণ অধ্যায়ের সূচনা করেন ।

→ সুলতান গিয়াসউদ্দিন বলবনের সিংহাসন লাভের প্রাথমিক সমস্যা : নিম্নে সুলতান গিয়াসউদ্দিন বলবনের সিংহাসন লাভের প্রাথমিক সমস্যাগুলো তুলে ধরা হলো :

সুলতান নাসিরউদ্দিন মাহমুদের তিরোধানের পর ১২৬৬ সালে বলবন সিংহাসনে আরোহণ করেন। অপুত্রক নাসিরউদ্দিন মাহমুদ মৃত্যুকালে তদীয় শ্বশুর ও প্রধানমন্ত্রী বলবনকে তার উত্তরাধিকারী মনোনীত করেন। 

ঐতিহাসিক ইসামি ও ইবনে বতুতা, তাকে নাসিরউদ্দিনকে বিষ প্রয়োগে হত্যাকারী বলে অভিযুক্ত করেন। কিন্তু এ অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। ৬০ বছর বয়সে বলবন গিয়াসউদ্দিন। উপাধি ধারণ করে দিল্লির মসনদে আরোহণ করেন।গিয়াসউদ্দিন বলবন যখন সিংহাসনে আরোহণ করেন তখন

সাম্রাজ্যের অবস্থা খুবই শোচনীয় ছিল। তার পূর্ববর্তী শাসকদের অযোগ্যতার ফলে সাম্রাজ্যের বিভিন্ন স্থানে বিদ্রোহ ও বিশৃঙ্খলার সৃষ্টি হয়। 

সুষ্ঠু শাসনব্যবস্থার অভাবে মোঙ্গল আক্রমণ, শূন্য রাজভাণ্ডার এবং আমির-উলামাদের বিদ্রোহ ও ষড়যন্ত্র ইত্যাদি সমস্যা সমাধানকল্পে তিনি "Blood and iron policy" গ্রহণ করেন এবং নিজেকে যোগ্যতম শাসক হিসেবে প্রতিষ্ঠিত করেন। 

এ সম্পর্কে রমেশচন্দ্র মজুমদার বলেছেন "Balbans Career as a sultan was one of the struggost against internal troubles and external policy danger." যা হোক উক্ত সমস্যা সমাধান করে বলবন দিল্লি সালতানাতকে দৃঢ় ভিত্তিতে প্রতিষ্ঠিত করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বলবনের রাজত্বকাল বিদ্রোহ, বিশৃঙ্খলা এবং বহিঃশত্রুর আক্রমণের হুমকি দ্বারা পরিব্যাপ্ত। কিন্তু তিনি সময়োচিত বলিষ্ঠ নীতি ও পদক্ষেপ দ্বারা সবকিছুর মোকাবিলা করে সাম্রাজ্যের ভিত্তিকে সুদৃঢ় ও সুসংহত করেছিল ।

আর্টিকেলের শেষকথাঃ সুলতান গিয়াসউদ্দিন বলবনের সিংহাসন লাভের সমস্যাগুলো উল্লেখ কর

আমরা এতক্ষন জেনে নিলাম সুলতান গিয়াসউদ্দিন বলবনের সিংহাসন লাভের সমস্যাগুলো উল্লেখ কর। যদি তোমাদের আজকের সুলতান গিয়াসউদ্দিন বলবনের সিংহাসন লাভের সমস্যাগুলো উল্লেখ কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ