সুলতান ইলতুৎমিশ কর্তৃক তাজউদ্দিন ইয়ালদুজের বিদ্রোহ দমন বর্ণনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুলতান ইলতুৎমিশ কর্তৃক তাজউদ্দিন ইয়ালদুজের বিদ্রোহ দমন বর্ণনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুলতান ইলতুৎমিশ কর্তৃক তাজউদ্দিন ইয়ালদুজের বিদ্রোহ দমন বর্ণনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।.

সুলতান ইলতুৎমিশ কর্তৃক তাজউদ্দিন ইয়ালদুজের বিদ্রোহ দমন বর্ণনা কর
সুলতান ইলতুৎমিশ কর্তৃক তাজউদ্দিন ইয়ালদুজের বিদ্রোহ দমন বর্ণনা কর

সুলতান ইলতুৎমিশ কর্তৃক তাজউদ্দিন ইয়ালদুজের বিদ্রোহ দমন বর্ণনা কর

  • অথবা, সুলতান ইলতুৎমিশ কর্তৃক তাজউদ্দিন ইয়ালদুজের বিদ্রোহ দমন সম্পর্কে কি জান?
  • অথবা, সুলতান ইলতুৎমিশ কর্তৃক তাজউদ্দিন ইয়ালদুজের বিদ্রোহ দমন সম্পর্কে সংক্ষেপে ব্যাখ্যা কর।

উত্তর : ভূমিকা : তুর্কি জাতির যখন বিপদাপন্ন, দেশ যখন বিদ্রোহী সর্দার ও ক্ষমতাশালী অভিজাত গণের দ্বারা পূর্ণ এবং বিজেতা রাজা ও রাজ্যগণ যখন দিল্লির সুলতানের ক্ষমতায় অস্তিত্ব বিলোপ সাধনে সচেষ্ট, সে দুর্যোগের দিনে ইলতুৎমিশের আবির্ভাব। তাই সালতানাতের ইতিহাসে ইলতুৎমিশ প্রকৃত প্রতিষ্ঠাতা হিসেবে অভিহিত।

→ তাজউদ্দিন ইয়ালদুজের বিদ্রোহের প্রেক্ষাপট/কারণ : তাজউদ্দিন ইয়ালদুজ ছিলেন সুলতান ইলতুৎমিশের সমসাময়িক একজন বিখ্যাত বীর। তিনি কুতুবউদ্দিন আইবেকের সময়ে মুহাম্মদ ঘুরী কর্তৃক গজনির শাসক নিযুক্ত হন এবং বিভিন্নভাবে দিনি দখলে পাঁয়তারা শুরু করেন। 

এমতাবস্থায় সুলতান ইলতুৎমিশ ১২২৪ সালে গজনির শাসনকর্তা তাজউদ্দিন ইয়ালদুজের প্রতি দৃষ্টি নিবন্ধ করেন। কারণ এ সময় ইয়ালদুজ খাওয়ারিজমের শাহ কর্তৃক বিতারিত হন এবং পরবর্তী সময়ে ভারত পৌঁছেন। 

ভারতে আসার পর তিনি নাসির উদ্দিন কুবাচার সাথে সংঘর্ষে লিপ্ত হন এবং কুবাচাকে পরাজিত করে পাঞ্জাব হতে থানেশ্বর পর্যন্ত বিরাট এলাকার উপর কর্তৃত্ব স্থাপন করেন। 

কিন্তু ইলতুৎমিশ দিল্লির কর্তৃত্ব কখনো ইয়ালদুজ লাভ করুক তা কোনো ক্রমে পছন্দ করেননি। তাছাড়া ইয়ালদুজ ইলতুৎমিশের কোনো বশ্যতা বা আনুগত্য স্বীকার করেননি ফলে একে অপরের মধ্যে দ্বন্দ্ব অনিবার্য হয়ে পড়ে।

ঘটনা : উপর্যুক্ত কারণসমূহের প্রেক্ষিতে সুলতান ইলত্যুমিশ তাজউদ্দিন ইয়ালদুজের প্রতি রাগান্বিত হন এবং তাকে কঠোর হস্তে দমনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন । 

তিনি ১২১৫ সালে বিশাল বাহিনী নিয়ে থানেশ্বরের নিকট তরাইনের যুদ্ধে ইয়ালদুজকে পরাজিত করতে সক্ষম হন এবং তাকে বন্দি করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুলতান ইলতুৎমিশের রাজত্বকালে তাজ উদ্দিন ইয়ালদুজের বিদ্রোহ একটি গুরুত্বপূর্ণ বিষয়। কারণ ইয়ালদুজ বিজয় লাভ করলে দিল্লির ইতিহাস অন্যভাবে লিখতে হতো। 

যাইহোক ইয়ালদুজ বদাউনের কারাগারে বন্দি অবস্থায় প্রাণ ত্যাগ করেন। এ বিজয়ের ফলে ইলতুৎমিশ অনেক সাহস ও মনোবল লাভ করেন।

আর্টিকেলের শেষকথাঃ সুলতান ইলতুৎমিশ কর্তৃক তাজউদ্দিন ইয়ালদুজের বিদ্রোহ দমন বর্ণনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম সুলতান ইলতুৎমিশ কর্তৃক তাজউদ্দিন ইয়ালদুজের বিদ্রোহ দমন বর্ণনা কর। যদি তোমাদের আজকের সুলতান ইলতুৎমিশ কর্তৃক তাজউদ্দিন ইয়ালদুজের বিদ্রোহ দমন বর্ণনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ