সুলতানা রাজিয়া কিভাবে সিংহাসনে আরোহণ করেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুলতানা রাজিয়া কিভাবে সিংহাসনে আরোহণ করেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুলতানা রাজিয়া কিভাবে সিংহাসনে আরোহণ করেন । আমাদের গুগল নিউজ ফলো করুন।.

সুলতানা রাজিয়া কিভাবে সিংহাসনে আরোহণ করেন
সুলতানা রাজিয়া কিভাবে সিংহাসনে আরোহণ করেন

সুলতানা রাজিয়া কিভাবে সিংহাসনে আরোহণ করেন

  • অথবা, সুলতানা রাজিয়ার সিংহাসন লাভ সম্পর্কে লিখ ৷
  • অথবা, সুলতানা রাজিয়ার সিংহাসন লাভ সম্পর্কে বর্ণনা দাও ৷

উত্তর : ভূমিকা : ভারতের মুসলিম শাসনের ইতিহাসে সুলতান রাজিয়া ছিলেন দিল্লির সিংহাসনে আরোহণকারী প্রথম ও একমাত্র মহিলা। সালতানাতের এক সংকটকালে তিনি সিংহাসনে আরোহণ করেন। 

তিনি ৩ বছর ৬ দিন রাজত্ব করেন। তিনি ছিলেন ব্যক্তিত্বসম্পন্ন এবং অসাধারণ প্রতিভাশালিনী একজন নারী। সাহসিকতা ও অদম্য দৃঢ়তাই ছিল রাজিয়ার মূল আদর্শ। 

চারিত্রিক দৃঢ়তায় তিনি নিজেকে পুরুষ অপেক্ষা যোগ্যতার পরিচয় দেন। ত্রয়োদশ শততের ভারত শাসকের ব্যক্তিগত দৃঢ়তা ও যোগ্যতাই তার ক্ষমতা ও অস্তিত্বের চাবিকাঠি ছিল।

→ রাজিয়ার সিংহাসন লাভ : সুখ সন্ধানী অযোগ্য পুত্রদের থেকে সুযোগ্য ও বুদ্ধিমতি কন্যা রাজিয়ার নেতৃত্বে দিল্লির সালতানাত যে অধিকতর নিরাপদ থাকবে এবং এর শাসনকার্য সুচারুরূপে সম্পন্ন হবে সুলতান ইলতুৎমিশ তা ভালোভাবেই উপলব্ধি করেছিলেন। 

তাই মৃত্যুর পূর্বে তিনি কন্যা রাজিয়াকে তার উত্তরাধিকার মনোনয়ন করেন। কিন্তু ইলতুৎমিশের মৃত্যুর পর রাজ্যের অভিজাতবর্গ ও আমীর উলামাগণ রাজিয়ার আইনসংগত উত্তরাধিকারকে অস্বীকার করে ইলতুৎমিশের পুত্র রুকন উদ্দিন ফিরোজকে সিংহাসনে অধিষ্ঠিত করেন।

ফিরোজ ছিলেন অকর্মণ্য ও ইন্দ্রিয়পরায়ণ। তার এবং রাজমাতা শাহ তুরকানের কু-শাসনে অচিরেই রাজ্যের শাসনব্যবস্থা ভেঙে পড়ে। প্রবল গণঅসন্তোষ দেখা দেয়। 

এই অসন্তোষকে রাজিয়া বিচক্ষণতার সাথে নিজের স্বার্থে ব্যবহার করতে সক্ষম হন। তিনি ফিরোজ ও রাজমাতা শাহ তুরকানের কুশাসনের বিরুদ্ধে জনগণের নিকট সাহায্য প্রার্থনা করেন ।

দিল্লির সমরকর্তা ও অভিজাতগণ তাকে সমর্থন দেন। সুলতান রুকনউদ্দিন ফিরোজ দিল্লির উপকণ্ঠে বিদ্রোহী প্রদেশপাল ও অভিজাতদের সাথে যুদ্ধে পরাজিত হয়ে রাজধানীতে প্রত্যাবর্তনের পূর্বেই সুলতানা রাজিয়া সিংহাসনে আরোহণ করেন। 

রাজমাতাসহ রুকনউদ্দিন ফিরোজকে কারারুদ্ধ করা হয়। এভাবে সুলতানা রাজিয়া ভারতের মুসলিম শাসনের ইতিহাসে প্রথম মহিলা সুলতান হিসেবে দায়িত্বভার গ্রহণে সক্ষম হন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুলতানা রাজিয়া তার তীক্ষ্ণ বুদ্ধিমত্তার পরিচয় দিয়ে অত্যন্ত কৌশলে সিংহাসনে আরোহণ করেন। সুলতান হিসেবে রাজিয়াকে নানা বাধাবিপত্তি, ষড়যন্ত্র ও বিদ্রোহের সম্মুখীন হতে হয়। 

অভিজাতদের মধ্যে অনেকেই তার বিরোধিতা করেন। ফলে নানাবিধ যোগ্যতা ও গুণাবলি থাকা সত্ত্বেও রাজিয়া ব্যর্থ হন। নারীত্বই ছিল তার প্রধান অযোগ্যতা। 

ভি.ডি মহাজন বলেন, যদি রাজিয়া একজন নারী না হতেন, তা হলে তিনি ভারতের অন্যতম সফলকাম একজন শাসক হতেন ।

আর্টিকেলের শেষকথাঃ সুলতানা রাজিয়া কিভাবে সিংহাসনে আরোহণ করেন

আমরা এতক্ষন জেনে নিলাম সুলতানা রাজিয়া কিভাবে সিংহাসনে আরোহণ করেন। যদি তোমাদের আজকের সুলতানা রাজিয়া কিভাবে সিংহাসনে আরোহণ করেন পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ