সুলতানা রাজিয়ার পতনের কারণ কি ছিল

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুলতানা রাজিয়ার পতনের কারণ কি ছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুলতানা রাজিয়ার পতনের কারণ কি ছিল । আমাদের গুগল নিউজ ফলো করুন।.

সুলতানা রাজিয়ার পতনের কারণ কি ছিল
সুলতানা রাজিয়ার পতনের কারণ কি ছিল

সুলতানা রাজিয়ার পতনের কারণ কি ছিল

  • অথবা, সুলতানা রাজিয়ার যেসব কারণে পতন হয় তা লিখ।
  • অথবা, সুলতানা রাজিয়ার পতন কেন হয়েছিল লিখ

উত্তর : ভূমিকা : পিতার মৃত্যুর পর রণাঙ্গন ও রাজদরবার উভয় ক্ষেত্রেই রাজিয়া স্বীয় কৃতিত্বের পরিচয় দিয়েছিলেন । তিনি সিংহাসন ও প্রাণ কোনোটাই শেষ পর্যন্ত রক্ষা করতে পারেনি সত্য কিন্তু এজন্য তার অযাগ্যতাকে দায়ী করা যায় না। 

মূলত বারাবারি যড়যন্ত্র ও আমির উলামাদের বিরোধিতা তার পতনকে অবশ্যম্ভাবী করে তোলে ৷

রাজিয়ার পতনের কারণ : পুরুষ শাসিত সমাজে নারী হিসেবে জন্মগ্রহণ করাই ছিল তার দুর্ভাগ্যের ও বিফলতার অন্যতম কারণ। তাই যোগ্যতা ও দক্ষতা থাকা সত্ত্বেও সুলতানা রাজিয়ার পতন হয়।

সুলতানা রাজিয়ার পতন তার নিজ দোষে হয়নি। কোনো কোনো লেখক বলেছেন তুর্কি আমিররা স্ত্রীলোকের শাসন সহ্য করতে চায়নি। 

এজন্য তারা রাজিয়াকে উচ্ছেদ করে। অধিকাংশ আধুনিক গবেষক এ মত ভ্রান্ত বলে মনে করেন। মুসলিম জগতে নারী শাসনের দৃষ্টান্ত বিরল নয়। 

যথা: হালবের নারী রানি সুফিয়া খাতুন, মিশরের রানি সাজার-উদ-গর। রাজিয়ার সিংহাসনে আরোহণের সময় মুসলিম জনসাধারণ ও উলামাগণ কোনো আপত্তি করেননি। 

আসলে রাজিয়া তুর্কি আমিরদের একচেটিয়া ক্ষমতায় হাত দিয়ে অতুর্কিদের নিয়োগ করেন এবং তুর্কি আমিরদের স্বৈরাচারি বন্ধ করার জন্য নিজ হাতে ক্ষমতা নেন। 

জামালউদ্দিন ইয়াকুবের সাথে সম্পর্ক নিয়ে নিসামী অযথা রাজিয়ার চরিত্রে কলঙ্ক লেপন করেছেন। আর কোনো সমকালীন লেখক তার এ অভিমত সমর্থন করেননি। 

রাজিয়া মোঙ্গল আক্রমণের হাত থেকে বাঁচার জন্য তার পিতার মতোই খাওয়ারিজ মোঙ্গল বিরোধ নিরপেক্ষ নীতি গ্রহণ করেন। 

এর ফলে মোঙ্গল আক্রমণ থেকে তিনি রক্ষা পান। দিল্লি সালতানাতের ইতিহাসে এটি একটি দুঃখজনক ঘটনা।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুলতানা রাজিয়ার নানাবিধ কারণ ছিল। তিনি নারী হলেও তার মধ্যে রাজকীয় ও মানবোচিত সব গুণাবলি বিদ্যমান ছিল। 

কিন্তু তুর্কি আমিরদের প্রভাব-প্রতিপত্তি হ্রাস ও অতুর্কিদের বিশেষ মর্যাদা দান তার পতনে বিষবৃক্ষ হিসেবে কাজ করে।

আর্টিকেলের শেষকথাঃ সুলতানা রাজিয়ার পতনের কারণ কি ছিল

আমরা এতক্ষন জেনে নিলাম সুলতানা রাজিয়ার পতনের কারণ কি ছিল। যদি তোমাদের আজকের সুলতানা রাজিয়ার পতনের কারণ কি ছিল পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ