আহমদ শাহ আবদালী ভারত অভিযানের কারণ উল্লেখ কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আহমদ শাহ আবদালী ভারত অভিযানের কারণ উল্লেখ কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আহমদ শাহ আবদালী ভারত অভিযানের কারণ উল্লেখ কর । আমাদের গুগল নিউজ ফলো করুন।

আহমদ শাহ আবদালী ভারত অভিযানের কারণ উল্লেখ কর
আহমদ শাহ আবদালী ভারত অভিযানের কারণ উল্লেখ কর

আহমদ শাহ আবদালী ভারত অভিযানের কারণ উল্লেখ কর

  • অথবা, আহমদ শাহ আবদালি ভারত আক্রমণের কারণসমূহ বর্ণনা কর।

উত্তর : ভূমিকা : আফগানিস্তানের বাদশাহ আহমদ শাহ আবদালি ছিলেন যথেষ্ট যোগ্যতাসম্পন্ন একজন শাসক। 

পারস্যের নাদির শাহের আক্রমণে মুঘল সাম্রাজ্য বিধ্বস্ত হয়ে পড়লে নাদির শাহের মৃত্যুর পর তার আফগান অনুচর আহমদ শাহ আবদালী নিজেকে বাদশারূপে ঘোষণা করেন। 

নাদির শাহের মতো আহমদ শাহ আবদালিরও নেশা ছিল রাজ্য জয় করা। আর সে কারণে তিনি এক সময় ভারতবর্ষের দিকে নজর দেন।

→ আহমদ শাহ আবদালির ভারত অভিযানের কারণ : প্রাচীনকাল থেকেই ভারতবর্ষ ছিল ধনদৌলতে পরিপূর্ণ। যে কারণে এটি বিভিন্ন দেশের শাসকদের আকৃষ্ট করেছিল। তেমনিভাবে নাদির শাহের সহযোগী হিসেবে আহমদ শাহ আবদালী ভারত এসেছিলেন। 

সে সময় তিনি এখানকার ঐশ্বর্য লক্ষ করেছিলেন এবং তিনিও তা দেখে লোভ সংবরণ করতে পারেননি। তাছাড়া ব্যক্তিগতভাবেও তিনি ছিলেন উচ্চাকাঙ্ক্ষী। 

আফগানিস্তানের পার্বত্য ভূমির সাথে সমতলে অবস্থিত মুঘল সাম্রাজ্যের একাংশ নিজ অধিকারে আনার সংকল্প করেছিলেন। তার প্রধান লক্ষ্য ছিল সিন্ধু, পাঞ্জাব, কাশ্মীর প্রভৃতি অঞ্চলকে নিজ রাজ্যভুক্ত করা। 

আর এ লক্ষ্যে আহমদ শাহ আবদালী মোট নয়বার ভারত আক্রমণ করেন। তিনি নিজেকে নাদির শাহের ভারতীয় সাম্রাজ্যের উত্তরাধিকারীরূপে ঘোষণা করেন । 

তিনি যে নয়বার ভারত অভিযান করেছেন তার প্রায় প্রতিবারই সফলতা লাভ করেন। তার এ একাধিকবার আক্রমণের কারণে ভারতের সামাজিক ও অর্থনৈতিক অবস্থা শোচনীয় হয়ে পড়ে।

উপসংহার : উপরে উল্লেখিত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, আহমদ শাহ আবদালি প্রকৃত বীর ছিলেন। যে কারণে তিনি একাধিকবার ভারতবর্ষ আক্রমণ করতে সক্ষম হন এবং সফলতাও লাভ করেন।

আর্টিকেলের শেষকথাঃ আহমদ শাহ আবদালী ভারত অভিযানের কারণ উল্লেখ কর

আমরা এতক্ষন জেনে নিলাম আহমদ শাহ আবদালী ভারত অভিযানের কারণ উল্লেখ কর। যদি তোমাদের আজকের আহমদ শাহ আবদালী ভারত অভিযানের কারণ উল্লেখ কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ