আহমদ শাহ আবদালি ভারত আক্রমণ ও এর কারণসমূহ বর্ণনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আহমদ শাহ আবদালি ভারত আক্রমণ ও এর কারণসমূহ বর্ণনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আহমদ শাহ আবদালি ভারত আক্রমণ ও এর কারণসমূহ বর্ণনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

আহমদ শাহ আবদালি ভারত আক্রমণ ও এর কারণসমূহ বর্ণনা কর
আহমদ শাহ আবদালি ভারত আক্রমণ ও এর কারণসমূহ বর্ণনা কর

আহমদ শাহ আবদালি ভারত আক্রমণ ও এর কারণসমূহ বর্ণনা কর

উত্তর : ভূমিকা : ১৭৪৭ সালে পারস্যের দুর্ধর্ষ শাসক নাদির শাহের মৃত্যুর পর তার সুযোগ্য সেনাপতি আহমদ শাহ আবদালী পারস্যের পূর্বাঞ্চল ও আফগানিস্তানে স্বাধীনভাবে রাজত্ব করতে থাকেন। 

নাদির শাহের ন্যায় আহমদ শাহ আবদালীরও রাজ্য জয় করা নেশায় পরিণত হয়। এ কারণে তিনি ভারত আক্রমণ করেন। তার ভারত আক্রমণ ভারতের জন্য ক্ষতির কারণ ছিল।

→ আহমদ শাহ আবদালির ভারত অভিযান : আহমদ শাহ আবদালি ১৭৪৮ সালে হতে ১৭৬৭ সালে পর্যন্ত সর্বমোট ৯ বার ভারতবর্ষে অভিযান করেন। 

নিম্নে তার ভারত আক্রমণ আলোচনা করা হলো :

প্রথম অভিযান : আহমদ শাহ আবদালি ১৭৪৮ সালে প্রথম ভারত অভিযান পরিচালনা করেন কিন্তু তিনি ব্যর্থ হন ।

দ্বিতীয় অভিযান : ১৭৪৯ খ্রিষ্টাব্দে আহমদ শাহ আবদালী দ্বিতীয় বারের মতো অভিযান চালান। এবার তিনি সফল হন এবং পাঞ্জাবের শাসনকর্তা মুঈন খান তার নিকট বশ্যতা স্বীকার করেন এবং করদানে প্রতিশ্রুতিবদ্ধ হন।

তৃতীয় অভিযান : আহমদ শাহ ১৭৫১ সালে তৃতীয়বারের মতো অভিযান পরিচালনা করেন এবং লাহোর ও সেরহিন্দ দখল করেন।

চতুৰ্থ অভিযান : আহমদ শাহ ১৭৫৬ সালে তার চতুর্থ ভারত অভিযান পরিচালনা করেন। এবার তিনি পাঞ্জাব দখল করেন এবং তার স্বীয় পুত্র তৈমুরকে পাঞ্জাবের শাসনকর্তা নিযুক্ত করেন ।

পঞ্চম অভিযান : ১৭৫৯ সালে আহমদ শাহ আবদালি পঞ্চমবারের মতো ভারত আক্রমণ করেন এবং মারাঠাদের উচিত শিক্ষা দেন। তিনি মারাঠাদের সেরহিন্দ, লাহোর এবং মুলতান থেকে বিতাড়িত করেন।

পরবর্তী অভিযানসমূহ : পরবর্তী পর্যায়ে ১৭৬২ সালে ষষ্ঠ অভিযান, ১৭৬৪ সালে সপ্তম অভিযান, ১৭৬৫ সালে অষ্টম অভিযান এবং ১৭৬৭ সালে নবমবারের মতো অভিযান চালিয়ে আহমদ শাহ আবদালী বিপর্যস্ত মুঘল সাম্রাজ্যকে পুরোপুরি বিধ্বস্ত করে দেন।

আহমদ শাহ আবদালির ভারত অভিযানের কারণ : প্রাচীনকাল থেকেই ভারতবর্ষ ছিল ধনদৌলতে পরিপূর্ণ। যে কারণে এটি বিভিন্ন দেশের শাসকদের আকৃষ্ট করেছিল। 

তেমনিভাবে নাদির শাহের সহযোগী হিসেবে আহমদ শাহ আবদালী ভারত এসেছিলেন। সে সময় তিনি এখানকার ঐশ্বর্য লক্ষ করেছিলেন এবং তিনিও তা দেখে লোভ সংবরণ করতে পারেননি। 

তাছাড়া ব্যক্তিগতভাবেও তিনি ছিলেন উচ্চাকাঙ্ক্ষী। আফগানিস্তানের পার্বত্য ভূমির সাথে সমতলে অবস্থিত মুঘল সাম্রাজ্যের একাংশ নিজ অধিকারে আনার সংকল্প করেছিলেন। 

তার প্রধান লক্ষ্য ছিল সিন্ধু, পাঞ্জাব, কাশ্মীর প্রভৃতি অঞ্চলকে নিজ রাজ্যভুক্ত করা। আর এ লক্ষ্যে আহমদ শাহ আবদালী মোট নয়বার ভারত আক্রমণ করেন। 

তিনি নিজেকে নাদির শাহের ভারতীয় সাম্রাজ্যের উত্তরাধিকারীরূপে ঘোষণা করেন। তিনি যে নয়বার ভারত অভিযান করেছেন তার প্রায় প্রতিবারই সফলতা লাভ করেন। তার এ একাধিকবার আক্রমণের কারণে ভারতের সামাজিক ও অর্থনৈতিক অবস্থা শোচনীয় হয়ে পড়ে।

উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে এটাই প্রতীয়মান হয় যে, আহমদ শাহ আবদালি তার দক্ষতা ও যোগ্যতার দরুন একাধিকবার ভারত আক্রমণ করে সফলতা লাভ করেন এবং এখানকার বিভিন্ন রাজ্য জয় করতে সক্ষম হন। 

এ প্রসঙ্গে ঐতিহাসিক উলসলে হেগ বলেন যে, “আহমদ শাহ আবদালির প্রত্যাগমনে মুহম্মদ শাহ এবং তার সভাসদগণ প্রচণ্ড ধাক্কায় আত্মবিমোহিত হয়ে পড়েন।”

আর্টিকেলের শেষকথাঃ আহমদ শাহ আবদালি ভারত আক্রমণ ও এর কারণসমূহ বর্ণনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম আহমদ শাহ আবদালি ভারত আক্রমণ ও এর কারণসমূহ বর্ণনা কর । যদি তোমাদের আজকের আহমদ শাহ আবদালি ভারত আক্রমণ ও এর কারণসমূহ বর্ণনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ