অ্যাংলো মুঘল যৌথ শাসন বলতে কি বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো অ্যাংলো মুখল যৌথ শাসন বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের অ্যাংলো মুখল যৌথ শাসন বলতে কি বুঝ। আমাদের গুগল নিউজ ফলো করুন।

অ্যাংলো মুঘল যৌথ শাসন বলতে কি বুঝ
অ্যাংলো মুঘল যৌথ শাসন বলতে কি বুঝ

অ্যাংলো মুঘল যৌথ শাসন বলতে কি বুঝ

  • অথবা, অ্যাংলো মুঘল শাসন কাকে বলে?

উত্তর : ভূমিকা : ১৬০০ সালে রানির অনুমতিপত্র নিয়ে এদেশে আসেন ইস্ট ইন্ডিয়া কোম্পানি। ইস্ট ইন্ডিয়া কোম্পানি ভারতে ব্যবসা-বাণিজ্য করতে আসলেও তারা শুধু ব্যবসা নিয়ে ব্যতিব্যস্ত থাকেনি।

তারা এদেশের শাসন করার ক্ষেত্রে হস্তক্ষেপ শুরু করে ১৭৫৭ ও ১৭৬৪ সালে বাংলার নবাবদের পরাজয়ের ফলে ইংরেজদের শক্তি এদেশে একক শক্তিতে পরিণত হয়।

→ অ্যাংলো মুঘল যৌথ শাসন : ১৬৬৩-৬৪ সালে বক্সারের যুদ্ধে অযোধ্যার নবাব সুজাউদ্দৌলা ও দিল্লির বাদশাহ শাহ আলমকে পরাজিত করে ইস্ট ইন্ডিয়া কোম্পানি ভারতে একক ক্ষমতার অধিকারী হন। 

রাজনৈতিক ক্ষমতা দখল করা ছিল সময়ের ব্যাপার। কিন্তু কোম্পানি আপাতত সিদ্ধান্ত গ্রহণ করে ক্ষমতা সরাসরি গ্রহণ না করে মুঘল সম্রাটের সাথে ভাগাভাগি করে শাসনকার্য পরিচালিত করবে। 

কারণ কোম্পানির উদ্দেশ্য ছিল এদেশের মানুষের কাছে নবাবদের অযোগ্য করে তোলা । তাছাড়া কোম্পানির কর্মকর্তাদের এদেশের ভাষা, আচার- অনুষ্ঠান, আইন-কানুন সম্পর্কে তেমন জ্ঞান ছিল না।

এমনকি কোম্পানির চার্টারে রাজত্ব স্থাপনের কোনো নিয়ম ছিল না। এছাড়া রাজত্ব কায়েম করলে ইউরোপীয় অন্যান্য জাতির সাথে তাদের সম্পর্কের অবনতি হবে। 

তাই বাস্তব অসুবিধার আলোকে কোম্পানি সিদ্ধান্ত নেয় যে, মুঘল সরকারের সাথে তারা ভাগাভাগি করে রাজ্য পরিচালনা করবে কিন্তু তারা সর্ব ক্ষমতার অধিকারে থাকবে এবং সর্বোচ্চ মুনাফা অর্জন করবে। এ নীতিই হলো অ্যাংলো মুঘল যৌথ শাসন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, অ্যাংলো মুঘল যৌথ শাসনব্যবস্থা ছিল ইংরেজদের প্রবর্তিত শাসনব্যবস্থা। যাতে তারা সর্বোচ্চ ক্ষমতার অধিকারী হয়। কিন্তু এ শাসনব্যবস্থা বেশিদিন স্থায়ী হয়নি। 

এ শাসনব্যবস্থা ছিল ইংরেজদের জন্য সুখবর। এর মাধ্যমে পরবর্তীতে তারা এদেশে শাসন করার ক্ষমতা অর্জন করে ।

আর্টিকেলের শেষকথাঃ অ্যাংলো মুখল যৌথ শাসন বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম অ্যাংলো মুখল যৌথ শাসন বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের অ্যাংলো মুখল যৌথ শাসন বলতে কি বুঝ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ