ভারতে ইউরোপীয়দের বাণিজ্যপথ সম্পর্কে লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ভারতে ইউরোপীয়দের বাণিজ্যপথ সম্পর্কে লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ভারতে ইউরোপীয়দের বাণিজ্যপথ সম্পর্কে লেখ । আমাদের গুগল নিউজ ফলো করুন।

ভারতে ইউরোপীয়দের বাণিজ্যপথ সম্পর্কে লেখ
ভারতে ইউরোপীয়দের বাণিজ্যপথ সম্পর্কে লেখ

ভারতে ইউরোপীয়দের বাণিজ্যপথ সম্পর্কে লেখ

  • অথবা, ভারতে ইউরোপীয় বণিকদের বাণিজ্যিক পথ সংক্ষেপে আলোচনা কর।

উত্তর : ভূমিকা : ভারতবর্ষে ইউরোপীয়দের আগমন ছিল একটি তাৎপর্যপূর্ণ অধ্যায়। ভারতের সম্পদের প্রতি আকৃষ্ট হয়ে এসে এদেশের শাসনক্ষমতায় উত্তীর্ণ হন। সময়ের ব্যবধানে তারা এদেশের শাসকের আসনে আসীন হন। তারাই ছিল এদেশের সর্বসেরা।

→ ভারতে ইউরোপের বাণিজ্য পথসমূহ : ইউরোপীয়রা যে কয়টি পথ ধরে এদেশে আসেন তার একটি বিবরণ আলোচনা করা হলো :

১. প্রথম পথ : ভারতের পশ্চিম উপকূল বা মালাবার উপকূল থেকে শুরু করে, ভারত মহাসাগর দিয়ে লোহিত সাগরে আসত । পরবর্তীতে কায়রো ও আলেকজান্দ্ৰিয়া পৌঁছাত । সেখান থেকে স্থলপথ দিয়ে তুরস্ক পার হয়ে ভূমধ্যসাগর দিয়ে ইতালির জেনোয়া ও ভেনিসে পৌঁছাত।

২. দ্বিতীয় পথ : ১৫ শতকে আবিষ্কৃত এ ২য় পথটি ছিল ভারত থেকে লোহিত সাগর পার হয়ে ভূমধ্যসাগরের তীরে আলেকজান্দ্রিয়া বন্দরে পৌঁছাত। এখান থেকে ভূমধ্যসাগর পার হয়ে ইতালির ভেনিস ও জেনোয়ায় পৌঁছাতে।

৩. তৃতীয় পথ : ভারতে ইউরোপীয়দের তৃতীয় পথ ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি ভারতে উত্তর-পশ্চিম সীমান্ত থেকে মধ্য এশিয়া হয়ে রাশিয়া এবং রাশিয়া পার হয়ে বাল্টিক সমুদ্রের পথে উত্তর ইউরোপ পর্যন্ত বিস্তৃত ছিল।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ভারত ও ইউরোপের এ বাণিজ্য পথগুলোর মাধ্যমে উভয় দেশের বাণিজ্য কার্যাদি সহজতর হয়। উভয় দেশের মধ্যে এ ৩টি পথ ছিল আমদানি- রপ্তানির মুখ্য উপাদান।

আর্টিকেলের শেষকথাঃ ভারতে ইউরোপীয়দের বাণিজ্যপথ সম্পর্কে লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম ভারতে ইউরোপীয়দের বাণিজ্যপথ সম্পর্কে লেখ। যদি তোমাদের আজকের ভারতে ইউরোপীয়দের বাণিজ্যপথ সম্পর্কে লেখ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ