পৌরবিজ্ঞান ও সমাজবিজ্ঞানের সম্পর্ক আলোচনা কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পৌরবিজ্ঞান ও সমাজবিজ্ঞানের সম্পর্ক আলোচনা করজেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পৌরবিজ্ঞান ও সমাজবিজ্ঞানের সম্পর্ক আলোচনা কর।

পৌরবিজ্ঞান ও সমাজবিজ্ঞানের সম্পর্ক আলোচনা কর

পৌরবিজ্ঞান ও সমাজবিজ্ঞানের সম্পর্ক আলোচনা কর

প্রশ্ন :পৌরবিজ্ঞান ও সমাজবিজ্ঞানের সম্পর্ক আলোচনা কর ।

উত্তর : সমাজবিজ্ঞান সমাজের উৎপত্তি, বিবর্তন ও পরিণতি সম্বন্ধে বিশদভাবে আলোচনা করে, কিন্তু পৌরবিজ্ঞান রাজনৈতিক সমাজের সদস্য হিসেবে মানুষের কার্যাবলি পর্যালোচনা করে। সুতরাং, দু'টি বিষয়ের মধ্যে নিবিড় সম্বন্ধ বিদ্যমান রয়েছে। নিম্নে পৌরবিজ্ঞান ও সমাজবিজ্ঞানের মধ্যে সম্পর্ক আরও সুস্পষ্টভাবে তুলে ধরা হল ঃ

প্রথমত, সমাজবিজ্ঞান পৌরবিজ্ঞানের অতীত ঘটনাবলি তুলে ধরে অসংগঠিত সমাজের চিত্র পরিস্ফুট করে তোলে। কিন্তু পৌরবিজ্ঞান সংগঠিত সমাজের নিয়মাবলি দ্বারা সমাজবিজ্ঞানকে সাহায্য করে।

দ্বিতীয়ত, সমাজবিজ্ঞান ও পৌরবিজ্ঞানের সম্বন্ধ যে অত্যন্ত ঘনিষ্ঠ তা নয়, এরা পরস্পরের প্রতি নির্ভরশীল ও পরিপূরক। এরা একে অপরের সাহায্যে পূর্ণতাপ্রাপ্ত হয়। 

রাজনৈতিক প্রতিষ্ঠানসমূহের উৎপত্তি, এদের প্রাচীন কাঠামো ও ক্রমবিবর্তন সম্বন্ধে সম্যক জ্ঞান লাভের জন্য পৌরবিজ্ঞান সমাজবিজ্ঞানের নিকট ঋণী। আবার সমাজবিজ্ঞান রাষ্ট্র তত্ত্ব ও তুলনামূলক আলোচনার জন্য পৌরবিজ্ঞানের নিকট ঋণী 1

তৃতীয়ত, পৌরবিজ্ঞান শুধুমাত্র সংগঠিত দিক নিয়ে আলোচনা করে বলে এটি সমাজবিজ্ঞান অপেক্ষা অধিক বিশেষত্বপূর্ণ বিজ্ঞান। 

তবে পৌরবিজ্ঞানের ক্ষেত্র, সমাজবিজ্ঞানের ক্ষেত্র অপেক্ষা সংকীর্ণ। পক্ষান্তরে, সমাজবিজ্ঞানের ক্ষেত্র অধিকতর প্রশস্ত । এদিক হতে পৌরবিজ্ঞানকে সমাজবিজ্ঞানের অংশমাত্র বললেও অত্যুক্তি হয় না।

চতুর্থত, সময়ের দিক হতেও পৌরবিজ্ঞান অনেকটা নবীন বিজ্ঞান, কিন্তু সমাজবিজ্ঞান প্রাচীন ও অসংহত। সমাজবিজ্ঞানের পরিধি হল বৃহত্তর, আর পৌরবিজ্ঞানের পরিধি ক্ষুদ্রতর। 

সামাজিক কার্যাবলি নিয়ে যেমন সমাজবিজ্ঞান আলোচনা করে তেমনি রাজনৈতিক কার্যাবলি নিয়ে আলোচনা করে পৌরিবিজ্ঞান ।

পঞ্চমত, সমাজবিজ্ঞানের বিষয়বস্তু ও পরিধি ব্যাপক এবং বিস্তৃত। কেননা সমাজের সকল দিক নিয়ে সমাজবিজ্ঞান আলোচনা করে থাকে। পক্ষান্তরে, পৌরনীতির বিষয়বস্তু ও পরিধি সমাজবিজ্ঞানের বিষয়বস্তু ও পরিধি থেকে সংকীর্ণতর। 

পৌরনীতি সমাজের রাজনৈতিক দিকের ওপরই প্রধানত গুরুত্ব প্রদান করে থাকে। পৌরনীতির প্রধান আলোচ্য বিষয় হল রাষ্ট্র ও নাগরিকতা, যা সমাজের অন্যতম প্রতিষ্ঠান মাত্র ।

সমাজবিজ্ঞানের অনুসন্ধান পদ্ধতি মূলত নৃতাত্ত্বিক। কিন্তু পৌরনীতি অনুসরণ করে ঐতিহাসিক বিশ্লেষণধর্মী পদ্ধতি। এসব কারণে দু’শাস্ত্রের মধ্যে বিরাট পার্থক্য রচিত হয়েছে। 

এক অর্থে সমাজবিজ্ঞান পৌরনীতির পিতামহ তুল্য, কিন্তু গতি ও প্রকৃতিতে পৌরনীতি অগ্রণী ভূমিকা রাখছে।

আর্টিকেলের শেষকথাঃ পৌরবিজ্ঞান ও সমাজবিজ্ঞানের সম্পর্ক আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম পৌরবিজ্ঞান ও সমাজবিজ্ঞানের সম্পর্ক আলোচনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ