চিতোরের পতনের বর্ণনা দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো চিতোরের পতনের বর্ণনা দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের চিতোরের পতনের বর্ণনা দাও । আমাদের গুগল নিউজ ফলো করুন।

চিতোরের পতনের বর্ণনা দাও
চিতোরের পতনের বর্ণনা দাও

চিতোরের পতনের বর্ণনা দাও

  • অথবা, কিভাবে চিতোরের পতন হয়েছিল? লিখ। 

উত্তর : ভূমিকা : মহামতি আকবর একজন সাম্রাজ্যবাদী শাসক ছিলেন। তিনি বলেছিলেন, “সম্রাটদের সবসময় যুদ্ধ বিগ্রহের মধ্যে লিপ্ত থাকতে হয়।” তাইতো তিনি দীর্ঘ প্রায় ৪০ বছর সাম্রাজ্য বিস্তারের জন্য যুদ্ধ বিগ্রহে যুক্ত ছিলেন। 

তিনি সাম্রাজ্য বিস্তারে একজন পিপাসার্থ শাসক ছিলেন। তারই ধারাবাহিকতায় সম্রাট চিতোরে অভিযান চালান এবং চিতোর দখল করেন।

→ চিতোরের পতন : সম্রাট আকবর ১৫৫৬ সালে সিংহাসনে আরোহণ করেন। তিনি তার শাসনামলে বিভিন্ন বিদ্রোহ দমন করেন। তিনি মেবার অভিযানের প্রস্তুতি সাঙ্গ করে ১৫৬৭ সালে চিতোর দুর্গ অবরোধ করেন। 

তখন চিতোরের শাসনকর্তা ছিলেন উদয় সিংহ। মূলত চিতোর অধিকার করা সম্রাট আকবরের জন্য খুবই অবশ্যাম্ভাবী হয়ে পড়েছিল। 

কারণ সেখান থেকে রাজপুত বিভিন্ন ধরনের বিদ্রোহ সৃষ্টি করে। তাই সম্রাট আকবর তাদের সাথে সমঝোতার নীতি অনুসরণ করে বৈবাহিক সম্পর্ক স্থাপনে প্রয়াসী হন। 

অনেকে আকবরের সাথে বৈবাহিক সম্পর্ক স্থাপন করে তার বশ্যতা স্বীকার করে নিলেও উদয় সিংহ বশ্যতা স্বীকারে সর্বপ্রকার অনীহা প্রকাশ করেন আবুল ফজলের মতে উদয় সিংহের ঔদ্ধত্য ও শৌর্য বীর্য ধ্বংস করার উদ্দেশ্যে সম্রাট আকবর চিতোর অভিযান করে। 

সম্রাট আকবর ১৫৬৭ সালের শীতকালে চিতোর দুর্গ অবরোধ করেন। উদয় সিংহ চিতোর দুর্গ রক্ষার জন্য উপযুক্ত বন্দোবস্ত করে দুর্গ ছেড়ে নিকটবর্তী আরাবল্লী পাহাড়ে আশ্রয় গ্রহণ করেন। 

প্রত্যহ উভয়পক্ষের সম্মুখে যুদ্ধে অনেক ক্ষতি হতে থাকে। একপর্যায়ে আকবর দুর্গ প্রাচীরের একাংশ ভেঙে ফেলেন। 

অবশেষে রাজপুতদের অন্যতম সেনাপতি জয়মল গুলিতে নিহত হলে রাজপুতরা উৎসাহ হারিয়ে ফেলে। দুর্গের রাজপুত রমণীরা জহরব্রত পালন করে জীবন্ত অবস্থায় আগুনে লাফ দেয়। 

বীর রাজপুতরা মরণপণ সংগ্রামে ফাতার নেতৃত্বে ঝাঁপিয়ে পড়ে। অতঃপর ১৫৬৮ সালে আকবর দুর্গ দখল করে ৩০ হাজার দুর্গবাসীকে হত্যা করেন। এভাবে চিতোরের পতন ঘটে।

উপসংহার : উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, চিতোর ছিল রাজপুতদের একটি শক্তিশালী ঘাঁটি। আর এ ঘাঁটি দখল করে সম্রাট আকবর সাম্রাজ্য বিস্তারের পথ সুগম করেন এবং চিতোর দখল করে সম্রাট আকবর তার সাম্রাজ্যকে একটি শক্তিশালী সাম্রাজ্য হিসেবে প্রতিষ্ঠিত করেন।

আর্টিকেলের শেষকথাঃ চিতোরের পতনের বর্ণনা দাও

আমরা এতক্ষন জেনে নিলাম চিতোরের পতনের বর্ণনা দাও। যদি তোমাদের আজকের চিতোরের পতনের বর্ণনা দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ