তুকাইয়ের যুদ্ধের ঘটনা কোথায় ঘটেছিল লিখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো তুকাইয়ের যুদ্ধের ঘটনা কোথায় ঘটেছিল লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের তুকাইয়ের যুদ্ধের ঘটনা কোথায় ঘটেছিল লিখ। আমাদের গুগল নিউজ ফলো করুন।

তুকাইয়ের যুদ্ধের ঘটনা কোথায় ঘটেছিল লিখ
তুকাইয়ের যুদ্ধের ঘটনা কোথায় ঘটেছিল লিখ

তুকাইয়ের যুদ্ধের ঘটনা কোথায় ঘটেছিল লিখ

  • অথবা, তুকাইয়ের যুদ্ধের বর্ণনা লিখ।

উত্তর : ভূমিকা : মহামতি আকবর ভারতের শাসকদের মধ্যে সাম্রাজ্যের সংগঠক ও বিজেতা হিসেবে অনন্য স্থান অধিকার করেছেন। তিনি তার বিশাল সাম্রাজ্য প্রতিষ্ঠার জন্য অনেক যুদ্ধ পরিচালনা করেছেন। 

তার অন্যান্য যুদ্ধের মধ্যে ঢুকাইয়ের যুদ্ধ অন্যতম। এ যুদ্ধের বিজয়ের ফলে মুঘল সাম্রাজ্য আরো বিস্তৃতি লাভ করে এবং সম্রাট আকবর শক্তিশালী শাসক হিসেবে রাজ্য শাসন করেন। তিনি এক সর্বভারতীয় সাম্রাজ্য স্থাপন করে তা সুশাসিত করার ব্যবস্থা করেন ।

→ তুকাইয়ের যুদ্ধ : পূর্ব বাংলায় পাঠান শক্তি এক পর্যায়ে মুঘলদের ভিত নড়ে দেয়। মুঘল সম্রাট আকবরের সময় দাউদ খান কররানির সাথে ‘তুকাই” নামক গ্রামে এক যুদ্ধ সংঘটিত হয়। তাই এ যুদ্ধকে তুকাইয়ের যুদ্ধ বলা হয়।নিম্নে এ যুদ্ধ সম্পর্কে আলোচনা করা হলো :

১. সময়কাল : বাংলায় দাউদ খান কররানি স্বাধীনতা ঘোষণা করলে আকবর স্বয়ং মোকাবিলা করার জন্য ১৫৭৪ সালে তার বিরুদ্ধে অভিযান পরিচালনা করেন ।

২. নেতৃত্ব : দাউদ খান কররানিকে দমন করার জন্য আকবর প্রথমে তার সেনাপতি মুনিম খানকে প্রেরণ করেন। মুনিম খান দাউদ খানকে পরাজিত করতে ব্যর্থ হলে তিনি স্বয়ং সম্রাটকে অভিযানের জন্য অনুরোধ করে। অবশেষে সম্রাট আকবরের নেতৃত্বে এ যুদ্ধ পরিচালিত হয়।

৩. ঘটনা : মুনিম খান সর্বপ্রথম দাউদ খানকে আক্রমণ করলে তিনি পাটনায় আশ্রয় গ্রহণ করেন। অতঃপর সম্রাট আকবর ১৫৭৪ সালে নদীপথে তার বাহিনী নিয়ে পাটনায় চলে আসেন। 

পাটনার নিকট হাজিপুর দুর্গ আক্রমণ করলে দাউদ খান পাটনা ছেড়ে উড়িষ্যায় চলে যান। দাউদের পিছু নিয়ে মুনিম খান তুকাই নামক গ্রামে তাকে পরাস্ত করেন এবং বাংলা মুঘলদের আয়ত্বে আসে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, তুকাইয়ের যুদ্ধে মুঘলরা জয়লাভ করলে সমগ্র বাংলা তাদের আধিপত্যে চলে আসে এবং মুঘলদের রাজকোষের আয় বৃদ্ধি পেতে থাকে। 

তবে দীর্ঘদিন অতিবাহিত হলেও সেখানে মুঘল আধিপত্য সুপ্রতিষ্ঠিত হয়নি। এ যুদ্ধের গুরুত্ব ছিল অপরিসীম। তাইতো সম্রাট নিজেই এ যুদ্ধ পরিচালনার দায়িত্ব গ্রহণ করেন।

আর্টিকেলের শেষকথাঃ তুকাইয়ের যুদ্ধের ঘটনা কোথায় ঘটেছিল লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম তুকাইয়ের যুদ্ধের ঘটনা কোথায় ঘটেছিল লিখ। যদি তোমাদের আজকের তুকাইয়ের যুদ্ধের ঘটনা কোথায় ঘটেছিল লিখ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ