অর্থনীতি সম্পর্কে অ্যাডাম স্মিথ এর সংজ্ঞাটির বর্ণনা দাও

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ধনবিজ্ঞান সম্পর্কে অ্যাডাম স্মিথের সংজ্ঞাটির সংক্ষেপে সমালোচনা কর | অর্থনীতি সম্পর্কে অ্যাডাম স্মিথ এর সংজ্ঞাটির বর্ণনা দাওজেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ধনবিজ্ঞান সম্পর্কে অ্যাডাম স্মিথের সংজ্ঞাটির সংক্ষেপে সমালোচনা কর | অর্থনীতি সম্পর্কে অ্যাডাম স্মিথ এর সংজ্ঞাটির বর্ণনা দাও।। 

ধনবিজ্ঞান সম্পর্কে অ্যাডাম স্মিথের সংজ্ঞাটির সংক্ষেপে সমালোচনা কর | অর্থনীতি সম্পর্কে অ্যাডাম স্মিথ এর সংজ্ঞাটির বর্ণনা দাও

অর্থনীতি সম্পর্কে অ্যাডাম স্মিথ এর সংজ্ঞাটির বর্ণনা দাও

প্রশ্ন: ধনবিজ্ঞান সম্পর্কে অ্যাডাম স্মিথের সংজ্ঞাটির সংক্ষেপে সমালোচনা কর | অর্থনীতি সম্পর্কে অ্যাডাম স্মিথ এর সংজ্ঞাটির বর্ণনা দাও

উত্তর: সমাজবিষয়ক বিজ্ঞানের একটি অংশ হল ধনবিজ্ঞান, যা সমাজবদ্ধ মানুষের আর্থিক দিক নিয়ে আলোচনা করে। ধনবিজ্ঞানের জনক অ্যাডাম স্মিথ বলেন, “ধনবিজ্ঞান হল এমন একটি বিজ্ঞান যা, জাতিসমূহের সম্পদের প্রকৃতি ও কারণ সম্বন্ধে আলোচনা করে।" তিনি মনে করেন, সম্পদকে কেন্দ্র করে সমাজব্যবস্থা গড়ে উঠেছে

আধুনিক ধনবিজ্ঞানীগণ ধনবিজ্ঞান সম্পর্কে অ্যাডাম স্মিথের সংজ্ঞাটির সমালোচনা করেছেন। সমালোচনাগুলো নিচে সংক্ষেপে আলোচনা করা হল :

(1)অবৈধকাজে উৎসাহ দান : সম্পদের উপর অ্যাডাম স্মিথ বেশি গুরুত্ব দিয়েছেন। মানুষের সম্পদ আহরণই যদি একমাত্র কর্মকাণ্ডের লক্ষ্য হয় তবে অধিক সম্পদশালী হওয়ার জন্য মানুষের মনে অর্থলিপ্সা ও স্বার্থপরতা জাগরিত হবে। তাই অন্যান্য ধনবিজ্ঞানীরা মনে করেন অ্যাডাম স্মিথ মানুষকে অবৈধ কাজে উৎসাহ দিচ্ছেন।

(ii)মানবকল্যাণ অনুপস্থিত : মানবকল্যাণ সাধনই মানুষের অর্থনৈতিক কর্মকাণ্ডের মূল উদ্দেশ্য। তাই অ্যাডাম স্মিথ তাঁর সংজ্ঞায় মানুষের কল্যাণ ও অর্থনৈতিক কর্মকাণ্ডকে উপেক্ষা করেছেন।

(iii) সম্পদ আহরণের উপায় অনুপস্থিত : অ্যাডাম স্মিথ তাঁর সংজ্ঞায় সম্পদ আহরণের কথা বলেছেন। কিন্তু কোন কৌশলে সম্পদ আহরণ করা হবে তা উল্লেখ করেন নি।

পরিশেষে উপরোক্ত আলোচনা শেষে বলা যায় যে, আধুনিক ধনবিজ্ঞানীরা অ্যাডাম স্মিথের সংজ্ঞাটি যতই সমালোচনা করুক না কেন, সংজ্ঞাটিকে তাঁরা আবার অসম্পূর্ণ বা আংশিক সত্য হিসেবে স্বীকার করেছেন।

আর্টিকেলের শেষকথাঃ ধনবিজ্ঞান সম্পর্কে অ্যাডাম স্মিথের সংজ্ঞাটির সংক্ষেপে সমালোচনা কর | অর্থনীতি সম্পর্কে অ্যাডাম স্মিথ এর সংজ্ঞাটির বর্ণনা দাও

আমরা এতক্ষন জেনে নিলাম ধনবিজ্ঞান সম্পর্কে অ্যাডাম স্মিথের সংজ্ঞাটির সংক্ষেপে সমালোচনা কর | অর্থনীতি সম্পর্কে অ্যাডাম স্মিথ এর সংজ্ঞাটির বর্ণনা দাও। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ