ইংরেজদের বিরুদ্ধে নবাব সিরাজ উদ দৌলার পদক্ষেপ বর্ণনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ইংরেজদের বিরুদ্ধে নবাব সিরাজ -উদ-দৌলার পদক্ষেপ বর্ণনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ইংরেজদের বিরুদ্ধে নবাব সিরাজ -উদ-দৌলার পদক্ষেপ বর্ণনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

ইংরেজদের বিরুদ্ধে নবাব সিরাজ  উদ দৌলার পদক্ষেপ বর্ণনা কর
ইংরেজদের বিরুদ্ধে নবাব সিরাজ  উদ দৌলার পদক্ষেপ বর্ণনা কর

ইংরেজদের বিরুদ্ধে নবাব সিরাজ  উদ দৌলার পদক্ষেপ বর্ণনা কর

  • অথবা, ইংরেজদের বিরুদ্ধে নবাব সিরাজ-উদ- দৌলার কার্যক্রম সংক্ষেপে লিখ।

উত্তর : ভূমিকা : সিংহাসনে আরোহণের পর থেকেই নবাব সিরাজ-উদ-দৌলা বহুমুখী ষড়যন্ত্রের শিকার হন। তিনি সে সকল ষড়যন্ত্র থেকে রক্ষা পাওয়ার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেন ।

→ ইংরেজদের বিরুদ্ধে নবাব সিরাজের পদক্ষেপ : নিজে বিস্তারিত আলোচনা করা হলো :

১. নবাব কর্তৃক কাশিম বাজার কুঠি দখল : ১৭৫৬ সালের জুন মাসে নবাব সিরাজ-উদ-দৌলা ইংজেদের শাস্তি দেওয়ার জন্য কাশিম বাজার কুঠি দখল করেন। 

এতে ইংরেজরা ভীত হয়ে নবাবের সাথে এক চুক্তি করে পেরিং দুর্গ প্রাচীর ভেঙ্গে ফেলতে, দেশীয় লোকদের উপর অত্যাচার বন্ধ করতে এবং বিনা শুল্কে বাণিজ্য করে রাজকোষের যে ক্ষতি করেছে তা পূরণ করতে স্বীকার করল। কিন্তু ইংরেজগণ এ চুক্তির কোন শর্তই পালন করল না।

২. নবাবের কলকাতা অধিকার : নবাব বাধ্য হয়ে এবার ১৭৫৬ সালের ১৬ জুন কলকাতা দখল করেন। ফলে কলকাতা ইংরেজ কুঠির অধ্যক্ষ মিঃ ড্রেক ও অপরাপর ইংরেজগণ ফলতা নামক স্থানের পুরনো ওলন্দাজ কুঠিতে আশ্রয় গ্রহণ করলেন। নবাব কলকাতার নাম রাখলেন আলীনগর।

৩. অন্ধকূপ হত্যার অবাস্তব প্রচারণা : এসময় মিঃ হলওয়েল এ বলে অপপ্রচার করতে থাকেন যে, কলকাতার বন্দি ইংরেজদের নবাব একটি ক্ষুদ্র কক্ষে (১৮" x ১৪") আবদ্ধ রেখে ১৪৬ বন্দির মধ্যে ১২৩ জনকে হত্যা করেন। ইতিহাসে এ কাল্পনিক হত্যাকাণ্ড অন্ধকূপ হত্যা নামে পরিচিত ।

৪. কলকাতা পুনরুদ্ধার : কলকাতা পতনের সংবাদ মাদ্রাজে পৌঁছলে কলকাতা পুনরুদ্ধারের জন্য মাদ্রাজ কাউন্সিল ক্লাইভকে বাংলায় পাঠান। 

ক্লাইভকে সাহায্য করার জন্য বঙ্গোপসাগরে মোতায়েন ব্রিটিশ রাজকীয় নৌবাহিনীর অধ্যক্ষ এডমিরাল ওয়ার্টসনও সসৈন্যে ক্লাইডের সাথে আসেন। ক্লাইভ ও ওয়াটসন যৌথভাবে কলকাতা পুনরুদ্ধার করেন।

৫. আলীনগরের সন্ধি : কলকাতা পতনের সংবাদে নবাব পুনরায় সসৈন্যে কলকাতার দিকে অগ্রসর হলেন কিন্তু নবাব বিরোধী ষড়যন্ত্র ও উত্তর-পশ্চিম দিক থেকে আহম্মদ শাহ আবদালীর আক্রমণের সংবাদ পেয়ে নবাব ১৭৫৭ সালের ফেব্রুয়ারি মাসে ইংরেজদের সাথে একটি সন্ধি করলেন। এটা আলীনগরের সন্ধি নামে পরিচিত।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নবাব কর্তৃক বিভিন্ন পদক্ষেপ সামরিক সংঘর্ষ রদ করলেও মূল ষড়যন্ত্রকারীদের নির্মূল করা সম্ভব হয়নি। পরে পলাশির যুদ্ধ সংঘটিত হয়।

আর্টিকেলের শেষকথাঃ ইংরেজদের বিরুদ্ধে নবাব সিরাজ -উদ-দৌলার পদক্ষেপ বর্ণনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম ইংরেজদের বিরুদ্ধে নবাব সিরাজ -উদ-দৌলার পদক্ষেপ বর্ণনা কর । যদি তোমাদের আজকের ইংরেজদের বিরুদ্ধে নবাব সিরাজ -উদ-দৌলার পদক্ষেপ বর্ণনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ