নবাব সিরাজউদ্দৌলার সাথে ইংরেজদের বিরোধের কারণ ব্যাখ্যা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নবাব সিরাজউদ্দৌলার সাথে ইংরেজদের বিরোধের কারণ ব্যাখ্যা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নবাব সিরাজউদ্দৌলার সাথে ইংরেজদের বিরোধের কারণ ব্যাখ্যা কর । আমাদের গুগল নিউজ ফলো করুন।

নবাব সিরাজউদ্দৌলার সাথে ইংরেজদের বিরোধের কারণ ব্যাখ্যা কর
নবাব সিরাজউদ্দৌলার সাথে ইংরেজদের বিরোধের কারণ ব্যাখ্যা কর

নবাব সিরাজউদ্দৌলার সাথে ইংরেজদের বিরোধের কারণ ব্যাখ্যা কর

  • অথবা, নবাব সিরাজ-উদ-দৌলার ইংরেজদের সাথে বিরোধের কারণ কি?
  • অথবা, নবাব সিরাজ-উদ-দৌলার সাথে ইংরেজদের সংঘর্ষের দুটি কারণ উল্লেখ কর।

উত্তর : ভূমিকা : নবাব সিরাজ-উদ-দৌলার সময় যে প্রাসাদ ষড়যন্ত্র শুরু হয় সেই সুযোগে ইংরেজরা বাংলার মসনদে প্রবেশের অনুমতি পায় ।

→ ইংরেজদের সহিত বিরোধ : নবাব আলীবর্দী খানের রাজত্বে ইংরেজ বণিকগণের বিশ্বাসঘাতকতা ও স্বার্থপরতার জন্য তাদের সঙ্গে নবাবের সম্পর্কের অবনতি হয়। 

তরুণ নবাব সিরাজ- উদ-দৌলার শাসনামলেও ইংরেজ ইস্ট ইস্টিয়া কোম্পানির বিরোধিতা চরমে ওঠে। ইংরেজদের সাথে সিরাজের বিরোধের মূল কারণ ছিল অনেকগুলো। 

নিম্নে সেগুলো বর্ণনা করা হলো :

১. ইংরেজদের দুর্গ নির্মাণ ও নবাবের আদেশ লঙ্ঘন : নবাব আলীবর্দী খান বঙ্গ দেশে ইংরেজদেরকে বাণিজ্য করার অনুমতি দিয়েছিলেন। কিন্তু তার রাজ্যে দুর্গ নির্মাণ করতে নিষেধ করেছিলেন। 

আলীবর্দী খানের মৃত্যুর পর ইংরেজ ও ফরাসিগণ ইউরোপে সপ্তবর্ষব্যাপী যুদ্ধের পরিপ্রেক্ষিতে ভারতবর্ষে গোলযোগের আশঙ্কায় নবাবের বিনানুমতিতে এ দেশে দুর্গ নির্মাণ করতে থাকেন। 

নবাব এ দুর্গ নির্মাণ কার্য বন্ধ করতে আদেশ দেন। ইংরেজরা তার কথায় কর্ণপাত করেনি। ফলে সিরাজ ক্রুদ্ধ হন।

২. কৃষ্ণদাসকে কলকাতায় আশ্রয় দেন : নবাবের শত্রু রাজা রাজবল্লভের পুত্র কৃষ্ণদাস প্রচুর ধনরত্নসহ পালিয়ে এসে কলকাতায় ইংরেজদের কাছে আশ্রয় গ্রহণ করেন। নবাব কৃষ্ণদাসকে তার নিকট সমপর্ণ করতে বললে ইংরেজগণ এতে অস্বীকৃতি জানায় ।।

৩. শওকত জঙ্গকে সমর্থন : পূর্ণিয়ার শাসনকর্তার পুত্র শওকত জঙ্গ সিরাজ-উদ-দৌলাকে সিংহাসনচ্যুত করার জন্য ষড়যন্ত্র করতে থাকলে ইংরেজগণ নবাবের প্রতিদ্বন্দ্বীকে সমর্থন করেন। এতে সিরাজ তাদের প্রতি অসন্তুষ্ট হন।

৪. বাণিজ্যিক সুবিধার অপব্যবহার : ১৭১৭ খ্রিষ্টাব্দ হতে ইংরেজরা বঙ্গদেশে যে সমস্ত বাণিজ্যিক সুবিধা লাভ করেছিল তার যথেষ্ট অপব্যবহার করে নিজেদের স্বার্থ সিদ্ধির জন্য তারা দেশীয় ষড়যন্ত্র ও রাজনৈতিক কোন্দলে লিপ্ত হয়ে পড়ে। এ সকল কারণে ইংরেজদের সাথে নবাবের বিরোধ উপস্থিত হয় ।

৫. নবাবের প্রতি শত্রুভাবাপন্ন : সিংহাসনে আরোহণকালে ইংরেজরা সিরাজ-উদ-দৌলাকে 'নতুন নবাব হিসেবে স্বীকৃতি দিয়ে উপঢৌকন প্রেরণ না করে প্রচলিত রীতি লঙ্ঘন করে। তারা গোপনে নবাবের বিরুদ্ধে শত্রুতা শুরু করে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রাসাদের বিভিন্ন অমাত্যবর্গ থেকে শুরু করে ইংরেজগণও নবাবের বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু করে। ইংরেজরা এই সুযোগে বাংলার মসনদ দখল করতে উদ্যমী হন এবং পরবর্তীতে সফল হন।

আর্টিকেলের শেষকথাঃ নবাব সিরাজউদ্দৌলার সাথে ইংরেজদের বিরোধের কারণ ব্যাখ্যা কর

আমরা এতক্ষন জেনে নিলাম নবাব সিরাজউদ্দৌলার সাথে ইংরেজদের বিরোধের কারণ ব্যাখ্যা কর । যদি তোমাদের আজকের নবাব সিরাজউদ্দৌলার সাথে ইংরেজদের বিরোধের কারণ ব্যাখ্যা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ