ঘসেটি বেগম কে ছিলেন । ঘসেটি বেগমের পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ঘসেটি বেগম কে ছিলেন । ঘষেটি বেগমের পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ঘসেটি বেগম কে ছিলেন । ঘষেটি বেগমের পরিচয় দাও । আমাদের গুগল নিউজ ফলো করুন।

ঘসেটি বেগম কে ছিলেন । ঘষেটি বেগমের পরিচয় দাও
ঘসেটি বেগম কে ছিলেন । ঘষেটি বেগমের পরিচয় দাও

ঘসেটি বেগম কে ছিলেন । ঘষেটি বেগমের পরিচয় দাও

উত্তর : ভূমিকা : ভারতীয় উপমহাদেশে ইংরেজদের সাথে নবাব সিরাজ-উদ-দৌলার সংঘর্ষের ইতিহাস এক যুগান্তকারী ঘটনা। 

ঘষেটি বেগম ছিলেন নবাব সিরাজ-উদ-দৌলার, বড় খালা। ইংরেজদের সাথে ষড়যন্ত্র করে নবাব সিরাজ-উদ- দৌলাকে ক্ষমতা থেকে সরান ঘষেটি বেগম ।

→ ঘষেটি বেগমের পরিচয় : ঘষেটি বেগম নবাব আলীবর্দীর জ্যেষ্ঠা কন্যা। তাঁর আসল নাম মেহেরুন্নেসা। নবাব আলীবর্দী তার তিন কন্যাকে তার বড়ভাই হাজী আহমদের তিন পুত্রের সাথে বিয়ে দেন। 

ঘষেটি বেগমের বিয়ে হয় নওয়াজিস মুহাম্মদ শাহমাত জং- এর সাথে। নিঃসন্তান নওয়াজিস ঘষেটি দম্পতি ইকরামউদ্দৌলাকে পালক পুত্র হিসেবে গ্রহণ করেন। 

ঘষেটি বেগম ছিলেন নবাব সিরাজউদৌল্লার বড় খালা । বৃদ্ধ নবাব তার ছোট কন্যার ছেলে সিরাজ- উদ-দৌলাকে বাংলার নবাব ঘোষণা করেন। 

এতে ঘষেটি বেগম রাগান্বিত হয়। তিনি নবাবের বিরুদ্ধে ষড়যন্ত্র করেন। ঘষেটি বেগম ছিলেন নবাব সিরাজ-উদ-দৌলার মাতা আমেনা বেগমের বড় বোন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পলাশি যুদ্ধে নবাব সিরাজ-উদ-দৌলার পরাজয়ের ফলে ইংরেজদের তাবেদার নবাব হলেন মীর জাফর, সিরাজ-উদ-দৌলার সাথে যড়যন্ত্র করে ঘষেটি বেগম বড় ভুল করেছিলেন যার ফলে বাংলার স্বাধীনতার সূর্য অস্তমিত হয় ।

আর্টিকেলের শেষকথাঃ ঘসেটি বেগম কে ছিলেন । ঘষেটি বেগমের পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম ঘসেটি বেগম কে ছিলেন । ঘষেটি বেগমের পরিচয় দাও । যদি তোমাদের আজকের ঘসেটি বেগম কে ছিলেন । ঘষেটি বেগমের পরিচয় দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ