জনসংখ্যা কাঠামো কি | জনসংখ্যা কাঠামো বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো জনসংখ্যা কাঠামো কি | জনসংখ্যা কাঠামো বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের জনসংখ্যা কাঠামো কি | জনসংখ্যা কাঠামো বলতে কি বুঝ । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

জনসংখ্যা কাঠামো কি  জনসংখ্যা কাঠামো বলতে কি বুঝ
জনসংখ্যা কাঠামো কি  জনসংখ্যা কাঠামো বলতে কি বুঝ

জনসংখ্যা কাঠামো কি | জনসংখ্যা কাঠামো বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : জনসংখ্যা হলো রাষ্ট্র গঠনে যতগুলো উপাদান লাগে তার মধ্যে অন্যতম উপাদান। জনসংখ্যা একটি রাষ্ট্রের সম্পদ। জনসংখ্যার আলোচনায় জনসংখ্যা কাঠামো বা বয়স লিঙ্গ সংযুক্তি আলোচনা জরুরি। 

কেননা কোনো দেশের মোট জনসংখ্যার প্রকৃত অবস্থা বুঝতে হলে জনসংখ্যাকে বয়স এবং লিঙ্গ দলের বিভক্তিকে বণ্টন করা অত্যন্ত জরুরি। আর কোনো দেশের জনসংখ্যার এমন বিভাজনই হলো জনসংখ্যা কাঠামো।

জনসংখ্যা কাঠামো : জনসংখ্যা কাঠামো একই আদর্শ জনসংখ্যার ভিত্তি যা মৌল জনসংখ্যার তত্ত্বের প্রধান বিষয়বস্তু। কারণ কোনো গোষ্ঠী বা দেশের জনসংখ্যা কাঠামোর উপর ভিত্তি করেই বিভিন্ন ধরনের নীতি ও পরিকল্পনা প্রণয়ন করে থাকে। 

সুতরাং জনসংখ্যা কাঠামোর ক্ষেত্রে বলা যায় যে, কোনো গোষ্ঠী বা দেশের জনসংখ্যাকে বিভিন্ন বয়স এবং লিঙ্গ দলের মধ্যে বিভক্তি বা বণ্টন করে দেখার রীতিকে জনসংখ্যা কাঠামো বা বয়স-লিঙ্গ সংযুক্তি বলে। 

তবে বয়স কাঠামোর আলোচনায় ব্যক্তির ব্যক্তিগত ও অর্থনৈতিক বৈশিষ্ট্য যেমন- বয়স লিঙ্গ, বংশ, জাতীয়তা, ধর্ম, ভাষা, বৈবাহিক সম্পর্ক, গৃহায়ন, পরিবার সংযুক্তি, শিক্ষা, সাক্ষরতা, শিক্ষাগত যোগ্যতা ইত্যাদি বিষয় আলোচিত হয়।

প্রামাণ্য সংজ্ঞা : জন বিজ্ঞানী D.M. Heer 'Society and Population' গ্রন্থে বলেন, “কোনো জনসংখ্যার বয়স লিঙ্গ সংযুক্তি অর্থাৎ এক একটি বয়োদলে যত নারী এবং পুরুষ রয়েছে তা দুটি উপাদান দ্বারা নির্ণীত । 

প্রথমত জন্মমুহূর্তে জনসমষ্টির লিঙ্গানুপাত । দ্বিতীয়ত, জনসমষ্টির জন্মমৃত্যু ও স্থানান্তরের, অতীত, বর্তমান, ইতিহাসই জনসংখ্যা কাঠামো। একটি দেশের মোট জনসংখ্যার কত অংশ নারী বা পুরুষ কিংবা কোন বয়সী জনসংখ্যা কত শতাংশ তার উপর সমাজের অগ্রগতি বহুলাংশে নির্ভরশীল। 

কারণ বয়স ও লিঙ্গভেদে ব্যক্তির ভূমিকায় তাৎপর্য লক্ষ করা যায়। তাই সার্বিকভাবে কোনো জনগোষ্ঠীর বয়স ও লিঙ্গভিত্তিক বিভাজনের রীতি বা প্রক্রিয়াই হলো জনসংখ্যা কাঠামো।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, জনসংখ্যা কাঠামো হলো মূলত বয়স বা লিঙ্গ সংযুক্তিকরণ। জনসংখ্যা কাঠামোর মাধ্যমে নারী-পুরুষ এবং তাদের বয়স সম্বন্ধে ধারণা পাওয়া যায়। 

আর জনসংখ্যার বয়সের ভিত্তিতে কাঠামোর মাধ্যমে নির্ভরশীল ও অনির্ভরশীল জনসংখ্যা সম্পর্কে সহজেই অনুমান করা যায় এবং এসকল জানার মাধ্যমে দেশের ভবিষ্যৎ সম্পর্কে পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়ন জানা যায়।

আর্টিকেলের শেষকথাঃ জনসংখ্যা কাঠামো কি | জনসংখ্যা কাঠামো বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম জনসংখ্যা কাঠামো কি | জনসংখ্যা কাঠামো বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের জনসংখ্যা কাঠামো কি | জনসংখ্যা কাঠামো বলতে কি বুঝ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ