নবাব সিরাজের কলকাতা আক্রমণ আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নবাব সিরাজের কলকাতা আক্রমণ আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নবাব সিরাজের কলকাতা আক্রমণ আলোচনা কর । আমাদের গুগল নিউজ ফলো করুন।

নবাব সিরাজের কলকাতা আক্রমণ আলোচনা কর
নবাব সিরাজের কলকাতা আক্রমণ আলোচনা কর

নবাব সিরাজের কলকাতা আক্রমণ আলোচনা কর

  • অথবা, নবাব সিরাজের কলকাতা আক্রমণ সম্পর্কে লিখ।

উত্তর : ভূমিকা : বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ- দৌলা ১৭৫৬ সালের ১০ এপ্রিল সিংহাসনে আরোহণ করেন। তিনি যখন সিংহাসনে উপবেশন করেন তখন বাংলায় চরম অরাজকতা বিরাজ করেছিল। 

সিরাজ-উদ-দৌলা ক্ষমতায় এসে এসব বিশৃঙ্খলা দমনের চেষ্টা করেন। তিনি প্রাথমিক দিকে কলকাতা আক্রমণের সিদ্ধান্ত নেন। নিয়ে নবাব কর্তৃক কলকাতা আক্রমণ আলোচনা করা হলো :

→ নবাব সিরাজের কলকাতা আক্রমণ : ১৭৫৬ সালের ১৮ জুন সিরাজ-উদ-দৌলা কলকাতা আক্রমণ করেন। তুমুল যুদ্ধ হওয়ার পর ২০ জুন কলকাতা দুর্গ সিরাজের দখলে আসে। 

তিনি দুর্গে প্রবেশ করে এবং দরবারে উপবেশন করে উমিচাঁদ ও কৃষ্ণবল্লভকে সেখানে উপস্থিত হওয়ার আদেশ দেন। 

এরপর সেনাপতি মানিক চাঁদের হাতে দুর্গের শাসনভার ছেড়ে দিয়ে সিরাজ-উদ-দৌলা রাজধানীতে ফিরে আসেন। সেখান থেকে ফিরে আসতে ১২ জুলাই পর্যন্ত সময় লেগে যায়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নবাব সিরাজ-উদ্- দৌলা কর্তৃক কলকাতা আক্রমণ এবং তার জয় করা একটি গুরুত্বপূর্ণ ঘটনা। তিনি কলকাতা জয় করে বিজয়ের বেশে রাজধানীতে প্রবেশ করলে অনেক বিদ্রোহী শক্তি নতজানু স্বীকার করে।

আর্টিকেলের শেষকথাঃ নবাব সিরাজের কলকাতা আক্রমণ আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম নবাব সিরাজের কলকাতা আক্রমণ আলোচনা কর । যদি তোমাদের আজকের নবাব সিরাজের কলকাতা আক্রমণ আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ