ডেঙ্গু রোগের লক্ষণ গুলো কি কি | ডেঙ্গু রোগের কারন ও লক্ষণ

ডেঙ্গু রোগের লক্ষণ গুলো কি কি - ডেঙ্গু রোগের কারন ও লক্ষণ - পৃথিবীতে বিভিন্ন ধরনের রোগের বিস্তার আছে তার মধ্যে ডেঙ্গু রোগ অন্যতম। বর্তমানে ডেঙ্গু রোগ মারাত্মক আকার ধারণ করেছে এমনকি আমরা বিভিন্ন সংবাদপত্র বা নিউজের মাধ্যমে জানতে পারি ডেঙ্গু রোগের কারণে অনেক ব্যক্তিররা মৃত্যুবরণ করছে। 

ডেঙ্গু রোগের লক্ষণ গুলো কি কি  ডেঙ্গু রোগের কারন ও লক্ষণ
ডেঙ্গু রোগের লক্ষণ গুলো কি কি  ডেঙ্গু রোগের কারন ও লক্ষণ

আজ থেকে চার পাঁচ বছর পূর্বেও ডেঙ্গু রোগের এতটা প্রকোপ ছিলো না। এ বছর থেকে ঢাকা এবং ঢাকার বাহিরে অনেক শহরে ডেঙ্গু রোগ ব্যাপক আকার ধারণ করেছে যার ফলে যাদের রক্তের প্লাটিলেট সংগ্রহ করা প্রয়োজন তারা তা সংগ্রহ করতে গিয়ে আতঙ্কগ্রস্ত হয়েছে।

ডেঙ্গু রোগের লক্ষণ গুলো কি কি | ডেঙ্গু রোগের কারন ও লক্ষণ

ডেঙ্গু রোগের কারণঃ

ডেঙ্গু রোগ একটি এডিস মশা বাহিত রোগ। এডিস মশার মাধ্যমে আমাদের দেহে সেই ভাইরাসটি সংক্রমিত হয়ে থাকে। ডেঙ্গুর জীবাণু বহন করা অবস্থায় এডিস মশা যদি কোন ব্যক্তিকে কামড় দেয় তাহলে সেই ব্যক্তি চার থেকে ছয় দিনের মধ্যেই ডেঙ্গু আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

     ডেঙ্গু রোগে আক্রান্ত ব্যক্তিকে যদি কোন জীবানু অথবা ভাইরাসহীন মশা কামড়ায় তাহলে সেই মশাও ভাইরাসযুক্ত মশায় পরিণত হবে। তখন সেই মশাটি যদি অন্য কোন ব্যক্তিকে কামড় দেয় তাহলে সেই ব্যক্তিও ডেঙ্গু রোগে আক্রান্ত হবে। ডেঙ্গু রোগ অনেকে সাধারণ জ্বর ভেবে অবহেলা করে থাকেন যা মোটেও করা উচিত নয়।

     ডেঙ্গু জ্বরের আরো একটি অন্যতম কারণ হচ্ছে বাসাবাড়ি বা ছাদে যদি ফুলের টপে বা যে কোন কোনায় পানি জমে থাকে তাহলে সেখান থেকে ডেঙ্গুর ভাইরাস বহনকারী মশা সৃষ্টি হতে পারে।

ডেঙ্গু রোগের লক্ষণঃ

ডেঙ্গু রোগের লক্ষণ গুলোর প্রথম লক্ষণ হচ্ছে জ্বর হওয়া। এই জ্বরটি ১০০ থেকে ১০৩ ডিগ্রি আকার ধারণ করতে পারে। এই জ্বর একেবারের জন্য বন্ধ হয়ে যেতে পারে অথবা শরীরে ঘাম অনুভব হয়ে সেরে যেতে পারে। ঘাম অনুভব হয়ে সেরে যাওয়ার পর আবার জ্বর শুরু হতে পারে।

ডেঙ্গু রোগের লক্ষণ এর মধ্যে দ্বিতীয় লক্ষণ হচ্ছে শরীরের বিভিন্ন স্থানে ব্যথা অনুভব হওয়া। যেমন-

     মাথা ব্যথা করা

     চোখের সামনে ও ভিতর দিকে ব্যথা অনুভব হওয়া হাতে-পায়ের হাড্ডিতে ব্যথা অনুভব হওয়া ইত্যাদি।

     শরীরের চামড়ায় রেশ অথবা ফুসকুরি ওঠা ডেঙ্গু রোগের অন্যতম লক্ষণ।যার ফলে শরীরের বিভিন্ন স্থানে চুলকানোর পরিমাণ বেড়ে যেতে পারে যা রোগীর জন্য খুবই অস্বস্তিকর।

     ডেঙ্গু রোগের কারণে শরীরের যেহেতু তীব্র ব্যথা অনুভব হয় তাই এই রোগকে অনেক সময় ব্রেকবোন ফিভার বলা হয়।

ডেঙ্গু রোগ শুরু হওয়ার আগে রোগীর দেহে আরো যে ধরনের লক্ষণ প্রকাশ পায় সেগুলো হল-

রোগী তার শরীরে ঠান্ডা ভাব অনুভব করে, রোগীর ক্ষুধা কমে যায় যার কারণে খাবার প্রতি রুচি নাও থাকতে পারে এবং শরীরে হালকা ম্যাচম্যাচ ভাব বোধ করে।

ডেঙ্গু রোগের লক্ষণ যখন তীব্র আকার ধারণ করে তখন শরীরে নানান ধরনের কঠিন সমস্যা দেখা দিতে পারে। যেমন-

     পেট ব্যথার তীব্র যন্ত্রণা বেড়ে যাওয়া

     বমির সাথে রক্ত বের হওয়া

     পেট ফুলে যাওয়া

     শ্বাস প্রশ্বাস নিতে কষ্ট হওয়া অথবা শ্বাস-প্রশ্বাস দ্রুত গতিতে বৃদ্ধি পাওয়া

     শরীর দ্রুত ঘেমে যাওয়া

     বিভিন্ন অঙ্গ প্রতঙ্গের নাড়ি স্পন্দন বৃদ্ধি পাওয়া

     ঘন ঘন ঘুম আসা

     মলদার দিয়ে রক্ত বের হওয়া

     ক্লান্তি ও অস্থিরতা বোধ করা

     পেসাব-পায়খানা নিয়ন্ত্রণে না থাকা

     দাঁতের মাড়ি ও নাকের ভিতর থেকে রক্ত বের হওয়া।

আর্টিকেলের শেষকথাঃ ডেঙ্গু রোগের লক্ষণ গুলো কি কি | ডেঙ্গু রোগের কারন ও লক্ষণ

প্রথমবার ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে যখন আবার দ্বিতীয়বার ডেঙ্গু রোগে আক্রান্ত হয় তখন তাদের অবস্থা ভয়ানক আকার ধারণ করে। সুতরাং যারা দ্বিতীয়বার ডেঙ্গু রোগে আক্রান্ত হয় তাদেরকে  বিশেষভাবে সতর্কতা জারি করা হয়। 

ডেঙ্গু রোগের লক্ষণ গুলো শরীরে দেখা দেওয়ার সাথে সাথে দেরি না করে আপনার নিকটে যে হাসপাতাল থাকুক না কেন সেখানে দ্রুত যোগাযোগ করতে হবে এবং ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ধরনের মেডিসিন বা চিকিৎসা গ্রহণ করা যাবে না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ