নবাব সিরাজের নবাবগঞ্জের যুদ্ধ সম্পর্কে আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নবাব সিরাজের নবাবগঞ্জের যুদ্ধ সম্পর্কে আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নবাব সিরাজের নবাবগঞ্জের যুদ্ধ সম্পর্কে আলোচনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

নবাব সিরাজের নবাবগঞ্জের যুদ্ধ সম্পর্কে আলোচনা কর
নবাব সিরাজের নবাবগঞ্জের যুদ্ধ সম্পর্কে আলোচনা কর

নবাব সিরাজের নবাবগঞ্জের যুদ্ধ সম্পর্কে আলোচনা কর

  • অথবা, নবাব সিরাজের নবাবগঞ্জের যুদ্ধ সম্পর্কে লিখ। 
  • অথবা, নবাব সিরাজের নবাবগঞ্জের যুদ্ধ সম্পর্কে কি জান । 

উত্তর : ভূমিকা : বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ- দৌলা ১৭৫৬ সালের ১০ এপ্রিল সিংহাসনে আরোহণ করেন। তিনি যখন সিংহাসনে আরোহণ করেন তখন বাংলায় চরম অরাজকতা বিরাজ করছিল। 

সিরাজ-উদ-দৌলা ক্ষমতায় এসে এসব বিশৃঙ্খলা দমনের চেষ্টা করেন। তিনি প্রাথমিক দিকে নানা রকম যুদ্ধ করেন। তাদের মধ্যে একটি হলো নবাবগঞ্জের যুদ্ধ। নিম্নে নবাবগঞ্জের যুদ্ধ সম্পর্কে আলোচনা করা হলো :

→ নবাবগঞ্জের যুদ্ধ : দিল্লির বাদশা পূর্ণিয়ার নবাব শওকত জঙ্গকে বাংলা, বিহার, উড়িষ্যার সনদ পাঠালেন। শওকত জঙ্গ নবাব সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে যুদ্ধযাত্রার আয়োজন করেন। 

ইংরেজরা এই সংবাদ পেয়ে গোপনে শওকত জঙ্গের সাথে মিত্রতা করার চেষ্টা করতে থাকে। অপরদিকে মাদ্রাজের ইংরেজ দরবার কর্নেল রবার্ট ক্লাইভকে প্রধান সেনাপতি করে কলকাতা পুনরুদ্ধারের জন্য পাঠায়। 

সিরাজ-উদ-দৌলা শওকত জঙ্গকে প্রতিরোধ করার জন্য রওনা হন। পথিমধ্যে নবাবগঞ্জ নামক স্থানে উভয়পক্ষ মুখোমুখি যুদ্ধে লিপ্ত হয়। 

যুদ্ধে শওকত জঙ্গ নিহত হন। সিরাজ-উদ-দৌলা মোহনলালের হাতে পূর্ণিয়ার শাসনভার অর্পণ করে রাজধানীতে ফিরে আসেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নবাব সিরাজ-উদ- দৌলার অন্যতম যে শত্রু ছিলেন তিনি অর্থাৎ শওকত জঙ্গ এই যুদ্ধে পরাজিত ও নিহত হওয়ায় সিরাজের পথ অনেকটা কণ্টক মুক্ত হয়। 

কিন্তু তা ছিল অল্প দিনের জন্য। নিজ সেনাপতির বিশ্বাস ঘাতকতায় নবার পরাজিত ও নিহত হন ইংরেজদের হাতে ।

আর্টিকেলের শেষকথাঃ নবাব সিরাজের নবাবগঞ্জের যুদ্ধ সম্পর্কে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম নবাব সিরাজের নবাবগঞ্জের যুদ্ধ সম্পর্কে আলোচনা কর । যদি তোমাদের আজকের নবাব সিরাজের নবাবগঞ্জের যুদ্ধ সম্পর্কে আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ