নাদির শাহের ভারত আক্রমণের কারণসমূহ বর্ণনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নাদির শাহের ভারত আক্রমণের কারণসমূহ বর্ণনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নাদির শাহের ভারত আক্রমণের কারণসমূহ বর্ণনা কর । আমাদের গুগল নিউজ ফলো করুন।

নাদির শাহের ভারত আক্রমণের কারণসমূহ বর্ণনা কর
নাদির শাহের ভারত আক্রমণের কারণসমূহ বর্ণনা কর

নাদির শাহের ভারত আক্রমণের কারণসমূহ বর্ণনা কর

  • অথবা, কেন নাদির শাহ ভারত আক্রমণ করেন? 
  • অথবা, নাদির শাহ আক্রমণের কারণসমূহ আলোচনা কর।

উত্তর : ভূমিকা : “ইরানের নেপোলিয়ন' নাদির শাহ একজন অনন্য সাধারণ তেজোদ্দীপ্ত সম্রাট ছিলেন। বাল্যকালে তাকে ডাকা হতো নাদির ইমাম কুলী খান নামে। 

তিনি '১৭৩২ সালে আফাভী বংশের সম্রাট শাহ তাহমাসপকে সিংহাসনচ্যুত করে শাসনভার গ্রহণ করেন এবং ১৭৩৬ সালে 'নাদির শাহ' উপাধি ধারণ করেন। 

নাদির শাহের সাথে মুঘল সম্রাট আওরঙ্গজেবের শক্তিসাম্য নীতির অবসান হলে তিনি ভারত আক্রমণ করেন।

→ নাদির শাহের ভারত আক্রমণের কারণ : নাদির শাহ নানাবিধ কারণে ভারত আক্রমণ করেন। নিম্নে নাদির শাহের ভারত আক্রমণের কারণসমূহ তুলে ধরা হলো :

১. মুঘল সাম্রাজ্যের দুর্বলতা : সম্রাট বাবর থেকে শুরু করে আওরঙ্গজেবের সময়কাল পর্যন্ত মুঘল সম্রাটরা প্রচণ্ড বীরবলে ভারতবর্ষের শাসন পরিচালনা করলেও আওরঙ্গজেবের পরবর্তী মুঘল সম্রাটদের দুর্বলতার সুযোগ নিয়ে নাদির শাহ ভারতবর্ষে। আক্রমণ করেন।

২. ভারতের ধনসম্পদের প্রতি আকর্ষণ : ভারত ছিল ধনসম্পদে পরিপূর্ণ একটি দেশ। মূলত ভারতের ধনসম্পদের প্রতি আকৃষ্ট হয়ে ভারতবর্ষ আক্রমণ করেন। 

তিনি ভারতবর্ষ থেকে অফুরন্ত ধন-দৌলত, মণি-মানিক্য, বহু মূল্যবান কোহিনুর মণি ও ময়ূর সিংহাসনসহ ইরানে প্রত্যাবর্তন করেন।

৩. নাদির শাহের ব্যক্তিগত অর্থলিপ্সা : নাদির শাহ প্রথম জীবনে দরিদ্র ছিলেন। অর্থলোভ ও নিষ্ঠুরতা, তার সহজাত প্রবণতা ছিল। তিনি জানতে পারেন যে দিল্লি দখল করলে বহু টাকা পাওয়া যাবে। এজন্য তিনি দিল্লি তথা ভারত আক্রমণে মনোনিবেশ করেন।

৪. রাজনৈতিক কারণ : নাদির শাহ কর্তৃক ভারতবর্ষ আক্রমণের পেছনে কিছু রাজনৈতিক কারণও পরিলক্ষিত হয়। নাদির শাহ্ মূলত মুসলমানদের সমর্থন পাওয়ার উদ্দেশ্যে ভারতবর্ষ আক্রমণ করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নাদির শাহ সাম্রাজ্য বিস্তারের নেশায় ও অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের জন্য ভারতবর্ষে আক্রমণ করেন। 

নাদির শাহের ভারত আক্রমণের ফলে প্রচুর আর্থিক ক্ষয়ক্ষতি হয়। বহু লোক মারা যায়, বহু ঘরবাড়ি ধ্বংস হয়। তিনি মুঘল সম্রাটদের দুর্বলতার সুযোগে মুঘল সাম্রাজ্যকে এক ধ্বংসস্তূপে পরিণত করেছিলেন।

আর্টিকেলের শেষকথাঃ নাদির শাহের ভারত আক্রমণের কারণসমূহ বর্ণনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম নাদির শাহের ভারত আক্রমণের কারণসমূহ বর্ণনা কর। যদি তোমাদের আজকের নাদির শাহের ভারত আক্রমণের কারণসমূহ বর্ণনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ