নাদির শাহের ভারত আক্রমণের ফলাফল কি ছিল

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নাদির শাহের ভারত আক্রমণের ফলাফল কি ছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নাদির শাহের ভারত আক্রমণের ফলাফল কি ছিল । আমাদের গুগল নিউজ ফলো করুন।

নাদির শাহের ভারত আক্রমণের ফলাফল কি ছিল
নাদির শাহের ভারত আক্রমণের ফলাফল কি ছিল

নাদির শাহের ভারত আক্রমণের ফলাফল কি ছিল

অথবা, নাদির শাহের মুঘল সাম্রাজ্য আক্রমণের ফলাফল বর্ণনা কর।

উত্তর : ভূমিকা : ‘ইরানের নেপোলিয়ন' হিসেবে খ্যাত মুহম্মদ নাদির শাহ একজন অনন্য সাধারণ তেজোদ্দীপ্ত শাসক ছিলেন। তিনি মুঘল সাম্রাজ্যের শেষদিকের অদক্ষ ও অযোগ্য শাসকদের সময়কালে আক্রমণ চালান। 

তার ভারতবর্ষ আক্রমণের সুদূরপ্রসারী প্রভাব পরিলক্ষিত হয়েছিল মুঘল সাম্রাজ্যে। নাদির শাহের ভারত আক্রমণ মুঘল সাম্রাজ্যে ব্যাপক ক্ষতি বয়ে আনে । এ আক্রমণে ভারতের ব্যাপক ক্ষতি হয়।

→ নাদির শাহের ভারত আক্রমণের ফলাফল : মুঘল সাম্রাজ্যে নাদির শাহের আক্রমণের ফলাফল ছিল খুবই মারাত্মক। নিম্নে নাদির শাহের ভারত আক্রমণের ফলাফল আলোচনা করা হলো :

১. নাদির শাহের আক্রমণের অভ্যন্তরীণ ফলাফল : নাদির শাহের আক্রমণের ফলাফল হয়েছিল সুদূরপ্রসারী। তাঁর আক্রমণে মুঘল মর্যাদা ধুলায় লুটিয়ে যায়। তৈমুর বংশের রাজকন্যাকে তিনি তাঁর পুত্রের সাথে বিবাহ দেন। 

সাম্রাজ্যের সর্বত্র বিচ্ছিন্নতা ও বিদ্রোহ দেখা দেয়। নাদিরের আক্রমণের পর কিছুদিনের জন্য দরবারের অভিজাতরা হতবুদ্ধি হয়ে যান। দিল্লির প্রশাসন অচল হয়ে পড়ে। 

অভিজাত শ্রেণি সাম্রাজ্যের সংহতি রক্ষা করার চেষ্টা ত্যাগ করেন। তাঁরা গোষ্ঠীগত দলাদলিতে লিপ্ত হন। মুঘল সম্রাটের দুর্বলতা, সাম্রাজ্যের নিরাপত্তা রক্ষায় তাঁর অক্ষমতা, বিদেশি বণিক কোম্পানিগুলো চোখে পড়ে। 

এ ভাঙনের সুযোগে তারা নিজ নিজ বাণিজ্যিক ও রাজনৈতিক অধিকার বিস্তারের জন্য উদগ্র চেষ্টা চালায়। বিভিন্ন অঞ্চলের সীমান্ত ব্যবস্থা ভেঙে পড়ায় পুনরায় বৈদেশিক আক্রমণের সুযোগ ঘটে ।

২. নাদির শাহের আক্রমণের অর্থনৈতিক ফলাফল : পারস্যের নাদির শাহের আক্রমণের অর্থনৈতিক ফলাফল ছিল ভয়াবহ। ভারতীয় সম্পদের বেশিরভাগই ভারতের বাইরে চলে যায়। 

নাদির প্রায় ৭০ কোটি টাকা মূল্যের সোনা, রুপা, হীরা, জহরত এবং অসংখ্য হাতি, ঘোড়া, উট ও বহু দক্ষ কারিগর ভারত থেকে নিয়ে যান। 

পাঞ্জাব থেকে দিল্লি পর্যন্ত বহু নগর ও জনপদ নাদিরের লুণ্ঠনে ধ্বংসস্তূপে পরিণত হয়, বহু লোক নিহত হয়। মুঘল দরবারের অভিজাতরাও নাদিরকে প্রভূত অর্থ ও সম্পদ দিতে বাধ্য হন। 

নাদিরের শোষণে ক্ষতিগ্রস্ত অভিজাতরা জায়গিরগুলোর উপর প্রচণ্ড শোষণ চালায়। ইজারাদাররা রায়তের উপর ভয়ানক অত্যাচার চালায়। 

নাদির শাহের আক্রমণের ফলে দুই শতকের ইন্দো-পারসিক সাংস্কৃতিক যোগাযোগ ছিন্ন হয়। বাণিজ্যিক যোগাযোগও বন্ধ হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নাদির শাহের আক্রমণের ফলে ভারতের ব্যাপক ক্ষতি সাধিত হয়। ভারতের রাজনৈতিক অস্থিরতা ও অর্থনৈতিক সংকট সৃষ্টি হয়। 

এখানকার বহু মূল্যবান ও ঐতিহ্যবাহী সম্পদের অভাব পরিলক্ষিত হয় যা এখানকার অর্থনৈতিক অবস্থার উপর বিরূপ প্রভাব ফেলে ।

আর্টিকেলের শেষকথাঃ নাদির শাহের ভারত আক্রমণের ফলাফল কি ছিল

আমরা এতক্ষন জেনে নিলাম নাদির শাহের ভারত আক্রমণের ফলাফল কি ছিল । যদি তোমাদের আজকের নাদির শাহের ভারত আক্রমণের ফলাফল কি ছিল পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ